ঢাকা     সোমবার   ১৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩১ ১৪৩১

তামিলনাড়ুতে বিষাক্ত মদপানে ৩৪ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২২, ২০ জুন ২০২৪   আপডেট: ১৩:৪৬, ২০ জুন ২০২৪
তামিলনাড়ুতে বিষাক্ত মদপানে ৩৪ জনের মৃত্যু

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুতে বিষাক্ত মদকাণ্ডে মৃতের সংখ্যা ২৫ থেকে বেড়ে আজ বৃহস্পতিবার ৩৪ জনে দাঁড়িয়েছে। সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন রাজ্যটির কাল্লাকুরিচি জেলার কালেক্টর এম এস প্রশান্ত। 

হিন্দুস্তান টাইমস ও ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়েছে, এ ঘটনায় চিকিৎসাধীন রয়েছেন আরও অন্তত ৬০ জন। তাদের মধ্যে পাঁচজনের অবস্থা আশঙ্কাজনক।

নিহতদের বেশিরভাগই শ্রমিক বলে জানা গেছে, যারা গত মঙ্গলবার (১৮ জুন) রাতে নকল মদ খেয়েছিলেন এবং বুধবার (১৯ জুন) সকালে দৃষ্টিশক্তি হারানো, বমি ও মাথাব্যথার মতো লক্ষণ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন।

তামিলনাড়ুর কাল্লাকুরিচি জেলায় এ ঘটনা ঘটেছে। হঠাৎ একসঙ্গে বহু মানুষ অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে নেওয়ার পর ২৫ জনের মৃত্যু হয়। এর পর থেকে নিহতের সংখ্যা বেড়ে চলেছে।

কাল্লাকুরিচি জেলা কালেক্টর এম এস প্রশান্ত আজ বৃহস্পতিবার ৩৪ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

ক্ষতিগ্রস্তদের কাল্লাকুরিচি, সালেম ও পুদুচেরি নামে তিনটি ভিন্ন জেলার সরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের উন্নত চিকিৎসা নিশ্চিত করতে রাজ্য সরকার বিশেষ মেডিকেল টিম পাঠিয়েছে।

এই ঘটনায় গতকাল বুধবার জেলা কালেক্টর শ্রাবণ কুমার জাটাবথকে বদলি এবং পুলিশ সুপার সময় সিং মীনাকে বরখাস্ত করেছে তামিলনাড়ু সরকার। এরপর এম এস প্রশান্তকে নতুন জেলা কালেক্টর এবং রজত চতুর্বেদীকে নতুন পুলিশ সুপার হিসেবে নিযুক্ত করা হয়।

এদিকে, এই ঘটনায় তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিনের পদত্যাগ দাবি করেছেন রাজ্যের প্রধান বিরোধীদল এআইএডিএমকের সাধারণ সম্পাদক এডাপ্পাদি কে পালানিস্বামী। সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক পোস্টে তিনি রাজ্য সরকারকে এ ঘটনার জন্য দায়ী করেছেন।

অপরদিকে, এই ঘটনায় ক্ষোভ প্রকাশ করে দোষীদের বিরুদ্ধে কঠিন পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী স্ট্যালিন। পাশাপাশি নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি স্ট্যাটাস দিয়েছেন তিনি।

সেখানে তিনি লিখেছেন, ‘এই ঘটনায় আমি স্তম্ভিত। কাল্লাকুরিচিতে বিষাক্ত মদ খেয়ে যাদের মৃত্যু হয়েছে তাদের পরিবারের প্রতি আমি গভীর সমবেদনা জানাচ্ছি। যারা এই ঘটনার জন্য দায়ী তাদের প্রত্যেককে গ্রেপ্তার করা হয়েছে। পাশাপাশি যে কর্মকর্তারা এই কাণ্ড রুখতে ব্যর্থ হয়েছেন তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হয়েছে। এই ঘটনা খুবই দুঃখজনক।’

তামিলনাড়ুর রাজ্যপাল আরএন রবিও এই ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন এবং ক্ষতিগ্রস্তদের দ্রুত সুস্থতা কামনা করেছেন। এক্স হ্যান্ডেলে তিনি লিখেছেন, ‘বিষাক্ত মদ খাওয়ার কারণে কল্লাকুড়িছিতে অনেক মানুষ প্রাণ হারিয়েছেন জেনে আমি দুঃখিত। যারা গুরুতর অবস্থায় রয়েছে জীবনের জন্য লড়াই করছে তাদের প্রতি আমার আন্তরিক সমবেদনা। ক্ষতিগ্রস্ত পরিবার ও হাসপাতালে ভর্তি অসুস্থদের দ্রুত সুস্থতা কামনা করি।’ 

প্রসঙ্গত, তামিলনাড়ুতে প্রায়ই নকল মদ পানে মৃত্যুর ঘটনা ঘটে। এ প্রসঙ্গে উদ্বেগ প্রকাশ করেছেন রাজ্যপাল। তার মতে, ‘বিভিন্ন সময়ে বিষাক্ত মদ খাওয়ার কারণে এ রাজ্যে প্রায়ই মৃত্যুর খবর পাওয়া যায়। এতে সরকারের ত্রুটি স্পষ্ট বোঝা যাচ্ছে, যা খুবই উদ্বেগজনক।’

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়