RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৭ ১৪২৭ ||  ০৫ রবিউল আউয়াল ১৪৪২

‘মাহবুবে আলমের মৃত্যু রাষ্ট্রের অপূরণীয় ক্ষতি’

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১৪, ২৭ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ২১:৫১, ২৭ সেপ্টেম্বর ২০২০
‘মাহবুবে আলমের মৃত্যু রাষ্ট্রের অপূরণীয় ক্ষতি’

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে শোকে বিহ্বল আইন অঙ্গন।  দেশের বিশিষ্ট আইনজীবী ও সাবেক বিচারপতিরা বলছেন, তার মৃত্যুতে শুধু আইন অঙ্গনে শূন্যতা সৃষ্টিই হয়নি, রাষ্ট্রেরও অনেক ক্ষতি হয়ে গেলো।

রোববার (২৭ সেপ্টেম্বর) রাতে রাইজিংবিডির কাছে এক প্রতিক্রিয়ায় সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ বলেন, অ্যাটর্নি জেনারেলের মৃত্যুতে শোক প্রকাশের ভাষা হারিয়ে ফেলেছি।  তিনি আমার ছাত্র ছিলেন। তার ব্যবহার ছিল অমায়িক। কোর্টে সাবমিশন রাখতেন চমৎকারভাবে। তার মৃত্যুতে শৃন্যতার সৃষ্টি হলো, যা সহজে পূরণ হওয়ার নয়।

আপিল বিভাগের সাবেক বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক রাইজিংবিডিকে বলেন, তিনি আমার বহুবছরের পুরনে বন্ধু।  তার মৃত্যুতে আমি শোকসন্তপ্ত। তিনি মানবতাবিরোধী অপরাধের মামলা দক্ষভাবে পরিচালনা করেছেন।  আমি খুবই আপসেট।  আইনজগত তার শূন্যতা অনুভব করবে দীর্ঘদিন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিনের কাছে অ্যাটর্নির মৃত্যুতে প্রতিক্রিয়া জানতে চাইলে কান্নায় ভেঙে পড়েন।  তিনি বলেন, আমাকে ক্ষমা করুন। এ মৃত্যুতে কোনো  কথা বলতে পারছি না।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নুল আবেদীন রাইজিংবিডিকে বলেন, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে জাতি একজন ভালো আইনজীবী হারালো।

সাবেক বিচারপতি মনসুরুল হক চৌধুরী রাইজিংবিডিকে বলেন,  মাহবুবে আলম আমার পারিবারিক বন্ধু ছিলেন।  তিনি রাষ্ট্রের জন্য অনেক কাজ করেছেন।  তার মৃত্যুতে শুধু আইন জগতের নয়, রাষ্ট্রেরও অনেক ক্ষতি হয়ে গেলো।

বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন বলেন, ‘তিনি  সুপ্রিম কোর্টবারের নেতৃত্ব দিয়েছেন। তিনি ছিলেন দক্ষ আইনজীবী। তার আত্মার মাগফেরাত কামনা করছি।

বিএনপির প্যানেল থেকে নির্বাচিত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, মাহবুবে আলম বাংলাদেশের বিজ্ঞ অ্যাটর্নি জেনারেল ছিলেন।  তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছি।

উল্লেখ্য, অ‌্যাটর্নি জেনারেল মাহবুবে আলম রোববার (২৭ সেপ্টেম্বর) সন্ধ‌্যা ৭টা ২৫ মিনিটে মৃত্যুবরণ করেন। 

মেহেদী/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়