ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

হালকা লাইসেন্স নিয়ে ভারী যান চালাচ্ছিলেন রাকিব

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৬, ৯ জানুয়ারি ২০২২   আপডেট: ১৪:৪৭, ৯ জানুয়ারি ২০২২
হালকা লাইসেন্স নিয়ে ভারী যান চালাচ্ছিলেন রাকিব

গ্রেপ্তার হওয়া চালক মো. রাকিব শরীফ

রাজধানীর গুলিস্তান হানিফ ফ্লাইওভারে দুর্ঘটনাকবলিত মেঘলা পরিবহনের চালক মো. রাকিব শরীফের হালকা পরিবহন চালানোর লাইসেন্স আছে। কিন্তু ভারী পরিবহন চালানোর লাইসেন্স ছিল না। বাসটির অতিরিক্ত গতি থাকায় ফ্লাইওভার থেকে নামতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে বলে বলে র‌্যাবের প্রাথমিক তদন্তে বেরিয়ে এসেছে।

রোববার (৯ জানুয়ারি) দুপুরে সংবাদ সম্মেলনে র‌্যাবের মুখপাত্র কমান্ডার খন্দকার আল মঈন বলেন, শনিবার (৮ জানুয়ারি) রাতে ওয়ারী এলাকা থেকে মেঘলা পরিবহনের চালক মো. রাকিব শরীফকে গ্রেপ্তার করা হয়।

এর আগে ওই দুর্ঘটনায় নিহতের পরিবারের সদস্যরা সড়ক ও পরিবহন আইন ২০১৮ এর ৯৮ ও ১০৫ ধারায় ওয়ারী থানায় একটি মামলা দায়ের করেন। শরীফ ৭/৮ বছর আগে থেকে মেঘলা পরিবহনে বাসের হেলপার হিসেবে কাজ করে আসছে। পাশাপাশি সে ড্রাইভিংয়ের প্রশিক্ষণ গ্রহণ করে। পরবর্তীতে নিজে গাড়ি চালানোর জন্য মেঘলা পরিবহনের বিভিন্ন মালিকদের ড্রাইভার হিসেবে নিয়োগ দেওয়ার জন্য অনুরোধ করে। কিন্তু কোনো বৈধ ড্রাইভিং লাইসেন্স না থাকায় প্রাথমিক পর্যায়ে কোনো মালিক তাকে গাড়ি চালানোর অনুমতি দেয়নি।

তিনি আরও বলেন, পরবর্তীতে সে বিভিন্ন তদবিরের মাধ্যমে মেঘলা পরিবহনের বিভিন্ন মালিকদের গাড়ি সাময়িকভাবে চালানো শুরু করে। ২০১৯ সালে সে হালকা মোটরযান ড্রাইভিং লাইসেন্স (পেশাদার) প্রাপ্ত হয়। হালকা মোটরযান ড্রাইভিং লাইসেন্স (পেশাদার) দিয়েই সে ভারী মোটরযান চালানো শুরু করে। কিন্তু তার ভারী মোটরযান চালানোর মতো কোন বৈধ ড্রাইভিং লাইসেন্স  ছিল না।  গত ১৫ দিন আগে বাসটির মালিক সবুর মিয়ার কাছ থেকে দৈনিক ২,২৫০ টাকা হারে বাসটি ভাড়ায় চালানো শুরু করে। ৮ জানুয়ারি যথারীতি বাসটি নিয়ে সকাল পৌনে ৯টায় ভুলতা গাউছিয়া থেকে গুলিস্তানের উদ্দেশ্যে ছেড়ে আসে।  সকাল ৯-৩০ টায় যাত্রাবাড়ী হানিফ ফ্লাইওভার দিয়ে গুলিস্তান সংযোগে নামার সময় বাসটির অধিক গতি থাকার কারণে এবং ব্রেক কাজ না করায় নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার বাম পাশে আইলেনের সাথে ঘেঁষে নামতে থাকে। এ সময় ফ্লাইওভারে অন্য একটি বাস থেকে যাত্রী নামছিল। তাদের মধ্যে থেকে কয়েকজন পথচারীকে ধাক্কা দেয়। দুর্ঘটনার স্থল থেকে ২ জনকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন। গাড়ির দৈনিক চুক্তিভিত্তিক ভাড়া মালিককে পরিশোধ করার জন্য এবং অধিক মুনাফা লাভের উদ্দেশ্যে সে ট্রিপ সংখ্যা বৃদ্ধির জন্য প্রতিযোগিতামূলক বেপরোয়া গতিতে গাড়ি চালাতো। অধিক গতি থাকার কারণে ফ্লাইওভার দিয়ে নামার সময় গাড়িটি নিয়ন্ত্রণ করতে পারেনি। 

প্রসঙ্গত, শনিবার (৮ জানুয়ারি) সকালে মেঘলা পরিবহনের বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে কয়েকজন পথচারীকে ধাক্কা দেয়। এ সময় শেখ ফরিদ  এবং মো. বাদশা মিয়াকে চাপা দেয়। পরে তাদের গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। 

/মাকসুদ/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়