ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

গামছা ধোয়া নিয়ে যে ভুল করছেন

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৭, ৮ নভেম্বর ২০২২   আপডেট: ২১:৩৭, ৮ নভেম্বর ২০২২
গামছা ধোয়া নিয়ে যে ভুল করছেন

গোসলের পর শরীর মুছতে অনেকেরই নির্দিষ্ট গামছা বা তোয়ালে থাকে। আর সেই গামছা বা তোয়ালে গোসল সেরে ব্যবহার করায় আপনি ভাবতে পারেন, এটি তেমন নোংরা হয় না। সপ্তাহে একবার ধুয়ে নিলেই হবে। 

কিন্তু এ ধারণা আসলে সঠিক নয়। পরিষ্কার রাখার জন্য সপ্তাহে একবার ধোয়া যথেষ্ট নয়। রিডার্স ডাইজেস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, গোসলের মাধ্যমে শরীরে থেকে ব্যাকটেরিয়া ধুয়ে ফেলা হলেও, সম্পূর্ণ ব্যাকটেরিয়া আসলে দূর হয় না। অবশিষ্ট ব্যাকটেরিয়া শরীরে লেগে থাকে। শরীর মোছার সময় এসব ব্যাকটেরিয়া তোয়ালেতে চলে আসে।

আর ব্যাকটেরিয়া এসে চুপচাপ বসে থাকে না। বংশবিস্তার করতে থাকে। দিনের পর দিন গামছা/তোয়ালে ব্যবহার করলে ব্যাকটেরিয়ার বিস্তার বাড়তে থাকে। ব্যাকটেরিয়া অন্ধকার ও স্যাঁতস্যাঁতে পরিবেশ ভালোবাসে। বদ্ধ বাথরুমে ব্যাপকহারে ব্যাকটেরিয়া বৃদ্ধি পায়।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, নোংরা তোয়ালে বা গামছা দিয়ে শরীর মুছলে ইনফেকশন হওয়ার ঝুঁকি থাকে। তাছাড়া জোরে ঘষে শরীর মুছলে ত্বকে স্ক্যাচ পড়ে। ত্বকের অতি ক্ষুদ্র এসব স্ক্র্যাচ সাধারণত খালি চোখে দেখা না গেলেও এসবই শরীরে ব্যাকটেরিয়া প্রবেশের পথ।

নিজের ব্যবহৃত গামছা থেকে সাধারণত রোগের ঝুঁকি থাকে না। কারণ আপনার নিজের জীবাণু আপনাকে অসুস্থ করবে না, কিন্তু অন্যদেরটা ব্যবহার করলে রোগ হওয়ার সম্ভাবনা থাকে।

নিউ ইয়র্ক ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের মাইক্রোবায়োলজির প্রফেসর ড. ফিলিপ টিয়ের্নোর মতে, অন্যদের ব্যবহার করতে না দিলেও দুই বা তিনদিন পরপর গোসলের তোয়ালে ধোয়া উচিত। বেশি দেরি করে ধুলে অণুজীব নোংরা করে ফেলবে। তিনি বলেন, ‘দুই সপ্তাহ ধরে তোয়ালে ব্যবহার করলে আপনার অসুখ নাও হতে পারে। কিন্তু আসল ব্যাপার তা নয়। গোসলে পরিষ্কার হওয়ার পর আপনি কি নোংরা অন্তর্বাস পরেন?’ অন্তর্বাস ধোয়ার মতোই নিয়মিত তোয়ালে/গামছা ধুয়ে ফেলুন।

ব্রণ বা ফুসকুড়ি থেকে মুক্তি পেতে কিংবা সংক্রামক রোগের হাত থেকে বাঁচতে তোয়ালে/গামছা যথাসম্ভব ব্যাকটেরিয়ামুক্ত রাখা উচিত। শরীর মুছার পর গামছা থেকে ব্যাকটেরিয়া কমাতে শুকাতে দিন। ভাঁজ না করে এটিকে ছড়িয়ে রাখুন। যত বেশি ছড়ানো হবে তত বেশি ভালোভাবে শুকাবে। চারবার ব্যবহারের পর গামছা ধুয়ে ফেলুন। এর চেয়েও কম ব্যবহারে ধোয়ার প্রয়োজন হতে পারে। পুরু কটনের তোয়ালে থেকে ব্যাকটেরিয়া সহজে যায় না। তাই গরম পানি দিয়ে ধুতে পারেন। তারপর ভালোমতো শুকিয়ে রাখুন।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ