ঢাকা     রোববার   ২৭ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৩ ১৪২৯ ||  ০১ জমাদিউল আউয়াল ১৪১৪

শীতের সকালে গুড়ের পানি খেলে যা হয়

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৬, ২৪ নভেম্বর ২০২২   আপডেট: ১৬:৪০, ২৪ নভেম্বর ২০২২
শীতের সকালে গুড়ের পানি খেলে যা হয়

লেবু পানি থেকে শুরু করে জিরা পানি- এরকম নানান সংমিশ্রণের স্বাস্থ্য উপকারিতা ইতিমধ্যে অনেকেরই জানা। এ তালিকায় নতুন আরেকটি ম্যাজিক্যাল সংমিশ্রণ হলো- গরম পানি এবং গুড়।

বিশেষ করে শীতের সকালে গুড়ের পানি পানের দারুন স্বাস্থ্য উপকারিতা রয়েছে বলে টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে। শীতকালে বেশ কিছু স্বাস্থ্য সমস্যা বেড়ে যায়। তাই এই সময়টায় সময়ে শরীরের আরো বেশি পরিমাণে রোগ প্রতিরোধ ক্ষমতা দরকার।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন বলছে, শীতের সকালে খালি পেটে গুড়ের পানি খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। গুড়ে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, বি, সি, গ্লুকোজ, সুক্রোজ, ক্যালসিয়াম এবং ফসফরাস। হালকা গরম পানিতে গুড় মিশিয়ে সেই পানি খেলে অনেক অসুখ প্রতিরোধ করা যায়। 

গুড়ের পানি পানের কিছু স্বাস্থ্য উপকারিতা এখানে তুলে ধরা হলো।  

* শরীর চাঙা ও গরম রাখতে সাহায্য করে গুড়ের পানি। এটি রক্ত চলাচল বাড়িয়ে দিতে সহায়তা করে এবং শরীরের উষ্ণতা বাড়িয়ে দেয়। এতে থাকা ক্যালোরি শরীরে তাপ উৎপন্ন করে। তাই শীতের সকালে গরম পানিতে গুড় মিশিয়ে নিয়মিত খেতে পারেন। 

* নিয়মিত খালি পেটে গরম পানিতে গুড় মিশেয়ে খেলে তা পেটের জন্যও দারুণ উপকারী। অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্য এবং পেটের নানা সমস্যা দূর করে। তলপেটে ব্যথার সমস্যাও দূর করে গুড়ের পানি।

* এই পানীয়টি শীতকালীন সর্দি, কাশি এবং ফ্লুর সমস্যা নিয়ন্ত্রণ রাখতে সহায়তা করে। 

* গুড়ের মধ্যে বেশ কিছু ফেনোলিক যৌগও রয়েছে, যা অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করে শরীরকে শিথিল রাখে এবং স্বাস্থ্যকে কার্যকরভাবে পরিচালনায় সাহায্য করে।

* একাধিক গবেষণায় দেখে গেছে, শরীরের ওজন কমাতে দারুন উপকারী পানীয় হলো, গুড়ের পানি। এ ছাড়া শরীর থেকে দূষিত পর্দার্থ বের করে দিয়ে মেটাবলিজম বৃদ্ধিতে সাহায্য করে গুড়ের পানি।

গুড়ের পানি যেভাবে তৈরি করবেন

এক গ্লাস গরম পানি নিন। এবার এতে গুড়ের ছোট একটি টুকরো অথবা ১ টেবিল চামচ গুঁড়া গুড় দিন। চামচ দিয়ে ভালোভাবে নেড়ে মিশিয়ে নিন। পানীয়টি কিছুটা ঠান্ডা করে গরম গরম পান করুন। ওজন কমাতে ও স্বাস্থ্য উপকারিতাগুলো পেতে খালি পেটে প্রতিদিন সকালে অথবা এক দিন পর পর গুড়ের পানি পান করতে পারেন।

/ফিরোজ/

সর্বশেষ

পাঠকপ্রিয়