ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

আজ পটেটো চিপস খাওয়ার দিন

হৃদয় তালুকদার  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৮, ১৪ মার্চ ২০২৪  
আজ পটেটো চিপস খাওয়ার দিন

বড় কিংবা ছোট সবার কাছেই মুখরোচক খাবার হিসেবে চিপসের চাহিদা রয়েছে। চিপস ছাড়া অনেকের আড্ডা যেন পরিপূর্ণ হয় না। অনেকে আবার ‘অস্বাস্থ্যকর’ ভেবে মুখরোচক এই খাবার এড়িয়ে চলেন। তবে চাইলে আজকে অন্তত পটেটো চিপস আপনি খেতে পারেন। 

ন্যাশন্যাল ডে ক্যালেন্ডার অনুসারে ১৪ মার্চ পটেটো চিপস খাওয়ার দিন। স্ন্যাক ফুডসের ইতিহাস অনুসারে, পটেটো চিপস

প্রথমবার আবিষ্কৃত হয়েছিল ১৮৫৩ সালে। সে সময় যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের সারাতোগা কাউন্টিতে ‘সারাতোগা মুনস লেক হাউস’ নামে জনপ্রিয় একটি রেস্তোরাঁ ছিল। তাদের সবচেয়ে জনপ্রিয় আইটেম ছিল আলু ভাজি। রেস্তোরাঁয় শেফের কাজ করতেন জর্জ ক্রাম। ১৮৫৩ সালের ২৪ আগস্ট একজন গ্রাহকের জন্য রাতের খাবার প্রস্তুত করছিলেন তিনি। গ্রাহক আলু ভাজির অর্ডার দিয়েছিলেন। খাবার গ্রাহককে পরিবেশন করলে তিনি অভিযোগ করেন, আলুগুলো সাইজে বড় হয়েছে, সেগুলো কেটে ছোট করে দিতে। আবার ছোট করে আনা হলে পুরুত্ব মোটা থাকায় চিকন করতে বলেন তিনি। এরপর তার কথা অনুযায়ী জর্জ ক্রাম নতুন করে আলু ভেজে পরিবেশন করেন। এবার অবশ্য আলু খেয়ে আনন্দে আত্নহারা হন সেই গ্রাহক। এরপর থেকেই এই আলু ভাজি অর্থাৎ পটেটো চিপস পরিচিত পায় ‘সারাতাগো চিপস’ নামে।

অনেকের দাবি এর আগেও চিপস তৈরি করা হয়েছিল। ১৮২২ সালে দ্য কুক'স ওরাকল নামের একটি রেসিপির বই প্রকাশ করেন ব্রিটিশ ফিজিশিয়ান উইলিয়াম কিচিনার, সেখানে ফ্রায়েড পটেটো বা আলুর চিপসের রেসিপির উল্লেখ ছিল।

তর্ক থাকতেই পারে, থাকতে পারে নানান ধরনের ইতিহাস। এত দিন ধরে এই মুখরোচক খাবারটি যে স্ন্যাকসের দুনিয়ায় রাজত্ব করছে তাই বা কম কিসে? তবে চলুন, আজ খাওয়া যাক আলুর চিপস। আড্ডায় কিংবা সন্তানের জন্য বাড়ি নিয়ে যান পটেটো চিপস-এর প্যাকেট। অথবা প্রেয়সীর হাতে একটি প্যাকেট ধরিয়ে দিয়ে আনমনে গলা ছেড়ে গেয়ে উঠুন- এই চিপস তোমার আমার! 

তারা//

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়