Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ১২ মে ২০২১ ||  বৈশাখ ২৯ ১৪২৮ ||  ২৯ রমজান ১৪৪২

২০২০ সাল: রাইজিংবিডির আলোচিত ১২ খবর

সাইফ বরকতুল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৮, ৩১ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৩:১৪, ৩১ ডিসেম্বর ২০২০
২০২০ সাল: রাইজিংবিডির আলোচিত ১২ খবর

বৈশ্বিক মহামারি ও স্থবিরতার বছর হিসেবে স্মরণীয় হয়ে থাকবে ২০২০ সাল। বিশেষ করে করোনা বিপর্যস্ত করে তুলেছে বিশ্বকে।  এই এক বছরে কত খবর-ই তো প্রকাশিত হয়েছে সংবাদমাধ‌্যমে।  কত উত্থান-পতন, কত অঘটন, সাফল‌্য, ব‌্যর্থতা, রাজনীতি, অর্থনীতি, কত রূপকথার গল্প লেখা হয়েছে।  দেশের শীর্ষস্থানীয় ও জনপ্রিয় নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকমে প্রকাশিত সেসব আলোচিত কিছু খবর নিয়ে এই আয়োজন।

ভাষা মতিনের চোখের আলোয় দেখছেন রেশমা
ভাষা সৈনিক আবদুল মতিন নেই, কিন্তু বেঁচে আছে এই মহান সংগ্রামীর দুটি চোখ। তার চোখ আজো দেখে যাচ্ছে বাংলার আকাশ।  দেখছে একুশে ফেব্রুয়ারি। মৃত্যুবরণ করেও পৃথিবীর আলো রঙ রূপ মূর্ত ভাষা মতিনের চোখে! ২০১৪ সালের ৮ অক্টোবর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। মরণোত্তর দান করে যান চক্ষু ও দেহ। মহান সংগ্রামীর দান করে যাওয়া দুটি চোখের কর্নিয়ার মধ্যে একটি স্থাপন করা হয়েছে ঢাকার ধামরাইয়ের সুয়াপুর ইউনিয়নের রেশমা নাসরিনের চোখে।  হঠাৎ অন্ধকার হয়ে যাওয়া যে চোখে তিনি ২৪টি বছর কিছুই দেখতে পাননি সেই চোখে আলো ফিরিয়ে দেয় ভাষা মতিনের চোখের কর্নিয়া।  গত ২০ ফেব্রুয়ারি প্রকাশিত রাইজিংবিডির এই খবর ছিল সবার নজরে।

প্রতিবেশীর দেয়ালে ‘অবরুদ্ধ’ বৃদ্ধা! 
প্রতিবেশীর দেয়ালে ‘অবরুদ্ধ’ বৃদ্ধা!- শিরোনামে রাইজিংবিডিতে গত ২০ নভেম্বর সংবাদ প্রকাশের পর ঐ বৃদ্ধার পরিবারের পাশে দাঁড়িয়েছেন দিনাজপুরের বিরামপুর উপজেলার নির্বাহী অফিসার পরিমল কুমার সরকার।  গত ২৪ নভেম্বর সকালে ইউএনও পরিমল কুমার সরকার রাইজিংবিডিকে বলেন, প্রতিবেশীর দেওয়ালে অবরুদ্ধ বৃদ্ধা- শিরোনামে সংবাদটি রাইজিংবিডি অনলাইনে দেখতে পাই।  সংবাদটি পড়ে ২৩ নভেম্বর সন্ধ্যায় বিরামপুর উপজেলার কাটলা গ্রামে ঐ বৃদ্ধার বাড়ি পরিদর্শন করি।  প্রতিবেশীর দেওয়া দেয়ালে পরিবার অবরুদ্ধ।  বিষয়টি তদন্ত করেছি।  বৃদ্ধার পরিবার যেন স্বাধীনভাবে বাড়ি থেকে বের হয়ে যাতাযাত করতে পারে- সে ব্যবস্থা করে দেব।

করোনায় টিকাদান বন্ধ, স্বাস্থ্যঝুঁকিতে না.গঞ্জের শিশুরা
রাইজিংবিডিতে সংবাদ প্রকাশের ছয় দিনের মাথায় ১২ জুলাই নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এলাকায় টিকাদান কর্মসূচি শুরু হয়েছে।  করোনার কারণে তিন মাস টিকাদান কর্মসূচি বন্ধ ছিল।  এতে অভিভাবকরা শিশুদের টিকা দিতে না পেরে উদ্বিগ্ন ছিলেন। সঠিক সময়ে শিশুদের টিকা দিতে না পারলে তাদের স্বাস্থ্যঝুঁকির আশঙ্কার কথা জানিয়েছিলেন বিশেষজ্ঞরা। এ বিষয়ে গত ৭ জুলাই রাইজিংবিডিতে ‘করোনায় টিকাদান বন্ধ, স্বাস্থ্যঝুঁকিতে না.গঞ্জের শিশুরা’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। এরপর ১২ জুলাই নারায়ণগঞ্জে টিকাদান কর্মসূচি পুনরায় চালু করা হয়েছে।

বৃষ্টি হলে স্ত্রী-সন্তান নিয়ে হরেনের নির্ঘুম রাত কাটে
রাইজিংবিডিতে প্রতিবেদন প্রকাশের পর ঘর বানানোর জন‌্য টিন পেয়েছেন পঞ্চগড় সদর উপজেলার গরিনাবাড়ী প্রধানপাড়া এলাকার ভিক্ষুক হরেন চন্দ্র রায়।  ১২ জুলাই বিকেলে নাম প্রকাশে অনিচ্ছুক রাইজিংবিডির এক পাঠকের পক্ষ থেকে টিন কিনে দেন পঞ্চগড় ওয়ালটন প্লাজার ব্যবস্থাপক মো. শাহ আলম।  হরেন চন্দ্র রায়ের নিজস্ব জমি নেই। শারীরিক প্রতিবন্ধী স্ত্রী ও একমাত্র সন্তানকে নিয়ে শ্বশুরবাড়ির ভিটায় ছাপড়া ঘরে বাস করেন তিনি। পাটকাঠির পুরনো বেড়া আর ঘূণে ধরা বাঁশের খুঁটির ওপর দাঁড়িয়ে থাকা ঘরে পুরনো একটি চৌকি ছাড়া আর কিছু নেই।  মশার কামড় থেকে রক্ষার জন‌্য মশারি, এমনকি মাথায় দিয়ে ঘুমানোর বালিশও নেই হরেনদের।  রাতে মাথার নিচে কাঠের পিঁড়ি দিয়ে ঘুমান তারা।  হরেন চন্দ্র রায়কে নিয়ে গত ৪ জুলাই জনপ্রিয় নিউজ পোর্টাল রাইজিংবিডিতে ‘বৃষ্টি হলে স্ত্রী-সন্তান নিয়ে হরেনের নির্ঘুম রাত কাটে’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। সেটি নজরে আসে ওই পাঠকের।

খবিরের কয়েন নিচ্ছে ব‌্যাংক
ক্ষুদ্র ব্যবসায়ী খাইরুল ইসলাম খবিরের (৪৫) জমানো ছয় মণ ওজনের ৬০ হাজার ধাতব মুদ্রা জমা নিতে শুরু করেছে মাগুরার মহম্মদপুর উপজেলা সোনালী ব‌্যাংক শাখা।  ২২ অক্টোবর দুপুর পর্যন্ত ব্যাংক কর্তৃপক্ষ খবিরের কাছ থেকে এক টাকা ও দুই টাকার তিন হাজার টাকা মূল্যের কয়েন জমা নিয়েছে। এর আগে গত ১৯ অক্টোবর রাইজিংবিডিতে ছয় মণ কয়েন নিয়ে বিপাকে খবির শিরোনামে প্রতিবেদন প্রকাশ হলে সাড়া পড়ে।  টনক নড়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।  মহম্মদপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রামানন্দ পাল বিষয়টি সমাধানের জন্য এগিয়ে আসেন। তিনি বাংলাদেশ ব্যাংক খুলনা শাখার কর্মকর্তার সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলেন।  এরপর তাদের নির্দেশে সোনালী ব্যাংক কয়েন জমা নেওয়া শুরু করে।

দৃষ্টিহীন দম্পতির পাশে ব‌্যবসায়ী
উচ্চশিক্ষায় শিক্ষিত হলেও তাদের নেই কোনো কর্মসংস্থানের ব্যবস্থা। নরসিংদীর রফিকুল ইসলাম ও শাহিদা আফরোজ মীম দম্পতির কষ্টগাঁথা জীবন নিয়ে গত ১৩ জুলাই রাইজিংবিডিতে ‘উচ্চশিক্ষিত এক দৃষ্টিহীন দম্পতির কষ্টগাঁথা’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়।  এই সংবাদটি রাফায়েত হোসেন মজুমদার নামে এক ব্যবসায়ীর দৃষ্টিগোচর হলে তিনি নরসিংদী সুইড বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জসিম উদ্দিন সরকারকে ফোন করে ওই দৃষ্টি প্রতিবন্ধী দম্পত্তির খোঁজ-খবর নেন। পরে ওই দম্পত্তির দুই মাসের খাবারের দায়িত্ব নিয়ে ১ অক্টোবর রাত সাড়ে ৮টার দিকে চাল, ডাল, তেল, লবণ, চিনি, পেঁয়াজ, রসুন, আদা, হলুদ, মরিচ, মসলা, আলু ও সবান সবজি বাজারের জন্য নগদ ৩ হাজার টাকাসহ অন্যান্য খাদ্যসামগ্রী তাদের বাড়িতে পৌঁচ্ছে দেন।  এর আগেও তিনি ওই দম্পতিকে খাদ্যসামগ্রী দিয়েছেন।

হুইল চেয়ার পেলেন অহিদ
হবিগঞ্জ সদর উপজেলার শরীফপুর গ্রামের প্রতিবন্ধী অহিদ আলীকে নিয়ে রাইজিংবিডিতে নিউজ প্রকাশের পর আকাঙ্ক্ষিত হুইল চেয়ার পেয়েছেন শারীরিকভাবে প্রতিবন্ধী অহিদ আলী।  ৫ অক্টোবর হুইল চেয়ারটি তার বাড়িতে পৌঁছে দেন সমাজসেবক নুরুল হক কবির। এর আগে ৪ অক্টোবর রাইজিংবিডিতে ‘হুইল চেয়ারের জন্য প্রতিবন্ধী অহিদের আকুতি’ শিরোনামে সংবাদ প্রকাশ হয়। সংবাদটি হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার বাসিন্দা লন্ডন প্রবাসী সমাজসেবক আব্দুর রহমানের চোখে পড়ে। তিনি সাংবাদিক সাঈফ আহছান ও নুরুল হক কবিরের সঙ্গে যোগাযোগ করেন। তারা বিষয়টি রাইজিংবিডির হবিগঞ্জ প্রতিনিধি মামুন চৌধুরীকে জানালে তিনি স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ মাহবুবুর রহমান ও মেম্বার মো. সাদেক মিয়ার সঙ্গে যোগাযোগ করেন।  পরে অহিদ আলীর বাড়িতে হুইল চেয়ারটি পৌঁছে দেওয়া হয়।

লুট হওয়া মালামাল জব্দ
রাইজিংবিডিতে সংবাদ প্রকাশের পর লুট হওয়া মালামাল জব্দসহ দুজনকে গ্রেপ্তার করে পুলিশ।  ১৮ নভেম্বর সকালে গাজীপুর মেট্টোপলিটন পুলিশের পূবাইল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাজমুল হক ভূইয়া এক ব্রিফিংয়ে এ তথ্য জানান। গ্রেপ্তাররা হলেন—ফেনীর দাগনভূইয়া থানার চন্দ্রপুর এলাকার মো. মিজানের ছেলে কাভার্ডভ্যান চালক শামীম (২৪) এবং লক্ষীপুরের রামগতি থানার চরসিদা এলাকার হারুনের ছেলে মিল্লাদ (২০)।

সহায়তা পেলেন অসুস্থ হৃদয় 
‘হৃদয়কে নিয়ে দিশেহারা বাবা-মা’ শিরোনামে রাইজিংবিডিতে সংবাদ প্রকাশের পর হিলি সিপির অসুস্থ হৃদয় হৃদয়বানদের কাছ থেকে আর্থিক সহযোগিতা পেয়েছেন। ৯ অক্টোবর সন্ধ্যায় ‘সাপ্তাহিক হিলিবার্তা’ কার্যালয়ে হাকিমপুর ফাউন্ডেশনের সদস্যদের হাতে হৃদয়ের জন‌্য পাঁচ হাজার টাকা তুলে দেন অ‌্যাডভোকেট নুরুজ্জামান সরকার।  এর আগে হাকিমপুর ফাউন্ডেশন, তারুণ্য শক্তি ও উদ্দীপ্ত তারুণ্য এই তিনটি সংগঠন হৃদয়কে ৭৮ হাজার টাকার আর্থিক সহযোগিতা করে।  অ‌্যাডভোকেট জামান বলেন, ‘গত ২৬ সেপ্টেম্বর রাইজিংবিডি অনলাইনে প্রকাশিত ‘হৃদয়কে নিয়ে দিশেহারা বাবা-মা’ শিরোনামে সংবাদটি দেখতে পাই।  সংবাদটি পড়ে অসহায় অসুস্থ হৃদয়কে আমার সাধ্যমত কিছু অর্থ দিতে পেরে ভালো গাগছে। মানুষের কথা তুলে ধরার জন‌্য রাইজিংবিডি অনলাইনকে আন্তরিক অভিনন্দন।

হাসিনার পাশে ইউএনও 
‘স্বামী-ছোল নিয়ে হারা খুবি কষ্টত থাকি’ শিরোনামে সংবাদটি রাইজিংবিডিতে প্রকাশের পর অসহায় হাসিনার কুঁড়েঘর পরিদর্শন করেছেন দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজমুন নাহার। ৮ ডিসেম্বর সংবাদটি প্রকাশের পরপরই সেই অসহায় হাসিনা বেগমের কুঁড়েঘরে রাতের আঁধারে সুখের বার্তা নিয়ে উপস্থিত হন ইউএনও।  ইউএনও নাজমুন নাহার রাইজিংবিডিকে বলেন, ‘স্বামী-ছোল নিয়ে হারা খুবি কষ্টত থাকি’ শিরোনামে খবরটি রাইজিংবিডিতে দেখি। পরে রাতে উপজেলার শাল্টিমুরাদপুর গ্রামের পাথারে ঐ হতদরিদ্র হাসিনার কুঁড়েঘরে হাজির হই।  গিয়ে দেখি অসহায় পরিবারটি অনেক কষ্টে সেই ঘরে বসবাস করে আসছে। হাসিনা বেগমের নাম তালিকায় নিয়েছি। অল্পদিনের মধ্যে তাকে একটা সরকারি বরাদ্দকৃত ঘর তৈরি করে দেওয়া হবে।’

মেম্বারের বিরুদ্ধে তদন্ত
বিধবাভাতা কেড়ে নেওয়ার অভিযোগে সংবাদ প্রকাশের পর অভিযুক্ত ইউপি সদস্য ফারুখের বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে। দিনাজপুরের হাকিমপুর (হিলি) উপজেলা প্রশাসন তদন্ত চালাচ্ছে।  ৩ অক্টোবর রাইজিংবিডিতে ‘বিধবাভাতা কেড়ে নেওয়ার অভিযোগ ইউপি সদস্যের বিরুদ্ধে’ শিরোনামে সংবাদটি প্রকাশিত হয়। এরপার নড়েচড়ে বসে প্রশাসন।  ৫ অক্টোবর এ তথ‌্য নিশ্চিত করেন হাকিমপুর উপজেলা সমাজ সেবা অফিসার কামরুজ্জামান।  ৪ অক্টোবর ভুক্তোভোগীদের কেড়ে নেওয়া বিধবা ভাতার টাকা ফেরত দিয়েছেন ফারুখ মেম্বার।

‘বাসা থেকে কাজ করবেন রাইজিংবিডির সংবাদকর্মীরা’
‘বাসা থেকে কাজ করবেন রাইজিংবিডির সংবাদকর্মীরা’-গত ২৪ মার্চ এ সংবাদ দেশের গণমাধ্যম জগতে ব্যাপক প্রশংসিত হয়। এই খবরে বলা হয়েছিল-করোনাভাইরাসের সংক্রমণ থেকে ব্যক্তিগত সুরক্ষা এবং সামাজিক দূরত্ব নিশ্চিত করতে বাসা থেকে কাজ করবেন জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডির সংবাদকর্মীরা। কোভিড-১৯ সংক্রমণ ঠেকাতে কর্মীবান্ধব প্রতিষ্ঠানটি এ সিদ্ধান্ত নিয়েছে।  ২৫ মার্চ থেকে রাইজিংবিডির কর্মীরা বাসায় থেকে কাজ করবেন। এ লক্ষে প্রতিষ্ঠানটিতে কর্মরত সব সংবাদকর্মী বাসায় প্রযুক্তিগত সুযোগ-সুবিধা বৃদ্ধি করা হয়েছে। 

সাইফ/ইভা

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়