ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

মিন্দানাওয়ে শান্তি বয়ে এনেছে এইচডব্লিউপিএল-এর নাগরিক চুক্তি

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৭, ১৪ জুলাই ২০২১  
মিন্দানাওয়ে শান্তি বয়ে এনেছে এইচডব্লিউপিএল-এর নাগরিক চুক্তি

ফিলিপাইনের মিন্দানাওয়ে শান্তি বয়ে এনেছে ‘ডে অফ পিস’ নামে এইচডব্লিউপিএল-এর সিভিলিয়ান পিস এগ্রিমেন্ট। ২০১৪ সালের ২৪ জানুয়ারিতে অনুষ্ঠিত হয়েছিল চুক্তিটি।

এইচডব্লিউপিএল-এর চেয়ারম্যান লি ম্যান হি যখন চুক্তিটি স্বাক্ষর করেন, তখন উপস্থিত জনতাকে জিজ্ঞাসা করা হয়েছিল— ‘আপনারা শান্তি চান, না যুদ্ধ?’ মিন্দানাওয়ের বাসিন্দারা সেদিন সমস্বরে চিৎকার করে শান্তির প্রতি সমর্থন জানিয়েছিলেন।

দীর্ঘ ৪০ বছরের সংঘাত বয়ে চলা ফিলিপাইনের মিন্দানাওতে শান্তির সংস্কৃতি গড়ে তোলার চেষ্টা চলছে। ২০১৪ সালের সেই চুক্তির আওতায় বেসামরিক নাগরিকদের নেতৃত্বে স্থানীয়দের মাঝে শান্তির জন্য সচেতনতা সৃষ্টির চেষ্টা চলছে এখনো। সেই চুক্তি এখন ফিলিপাইনের সরকার এবং জনসাধারণের মাঝে শান্তি ছড়িয়ে দিচ্ছে।

দক্ষিণ কোরিয়াভিত্তিক মানবাধিকার সংস্থা ‘হ‌্যাভেনলি কালচার, ওয়ার্ল্ড পিস, রিস্ট্রোরেশন অব লাইট (এইচডব্লিউপিএল) এর চেয়ারম্যান লি ম্যান হি ২০১৩ সাল থেকে ফিলিপাইনে নানান কাজে নিয়োজিত ছিলেন। 

তিনি বস্তিতে ত্রাণ সামগ্রী দেওয়া, ধর্মীয় নেতাদের সঙ্গে আলোচনাসহ বিভিন্ন কাজে যুক্ত হন। সে সময়ের উত্তাল মিন্দানাওয়েতে প্রাণ হারানোর আশঙ্কা থাকা সত্ত্বেও তিনি প্রচেষ্টা অব‌্যাহত রাখেন।

ঢাকা/নাসিম/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়