ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘বঙ্গবন্ধু জন্মেছিলেন বলেই আজকের এ স্বাধীন বাংলাদেশ’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪১, ১৭ মার্চ ২০২৪  
‘বঙ্গবন্ধু জন্মেছিলেন বলেই আজকের এ স্বাধীন বাংলাদেশ’

জাতীয় প্রেসক্লাবের সভাপতি ও সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ফরিদা ইয়াসমিন বলেছেন, বঙ্গবন্ধুর জন্মদিন। আমাদের অনেক আনন্দের দিন যে বঙ্গবন্ধু এদিনে জন্ম নিয়েছিলেন। বঙ্গবন্ধু জন্ম নিয়েছিলেন বলেই আজকের এ স্বাধীন বাংলাদেশ। বঙ্গবন্ধুর জন্ম না হলে এদেশ হত কিনা, আমাদের অনেকেরই সন্দেহ আছে।

রোববার (১৭ মার্চ) জাতীয় প্রেসক্লাবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দেওয়া শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

ফরিদা ইয়াসমিন বলেছেন, ১৯২০ সালের ১৭ মার্চ টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু জন্মগ্রহণ করেন। টুঙ্গিপাড়ার সেই ছোট খোকা আস্তে আস্তে বঙ্গবন্ধু হয়ে ওঠেন। তারপর স্বাধীনতার যে সংগ্রাম, যেই সংগ্রাম ১৯৪৮ সালে শুরু হয়েছিলো ভাষা আন্দোলনের মধ্য দিয়ে। প্রতিটা সংগ্রামে বঙ্গবন্ধু অবদান। ১৯৭১ সালের ৭ মার্চ ঐতিহাসিক ভাষণ। যে ভাষণে বঙ্গবন্ধু স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। সেদিন সেই ভাষণে বাঙালি জাতি, নিরস্ত্র বাঙালি জাতি সশস্ত্র বাঙালি জাতিতে পরিণত হয়। যুদ্ধের মধ্য দিয়ে আমরা স্বাধীন বাংলাদেশ পাই। তাই বঙ্গবন্ধুর এ জন্মদিনে বাংলাদেশ ১৭ মার্চকে শিশু দিবস হিসেবে ঘোষণা করেছে।

তিনি বলেন, বঙ্গবন্ধু শিশুদের খুবই ভালোবাসতেন। তাদের কথা ভাবতেন। কারণ শিশুরা হলো আগামীর প্রজন্ম। উনি ভাবতেন, দেশকে এগিয়ে নিয়ে যাবে শিশুরাই। কাজেই এই শিশু দিবসে আজকে এই প্রেসক্লাবে শিশুদের নিয়ে বিভিন্ন অনুষ্ঠান করছি। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিলাম।

ফরিদা ইয়াসমিন বলেন, আমি মনে করি প্রতিটা দিনে বঙ্গবন্ধুকে মনে করা উচিত। শুধু ১৭ মার্চ নয়। ১৭ মার্চ একটি বিশেষ দিন, বিশেষ করে বঙ্গবন্ধুকে মনে করার। বাংলাদেশ না হলে আমাদের অস্তিত্ব থাকতো না।

এক প্রশ্নের জবাবে বলেন, আমি জাতীয় প্রেসক্লাবের সভাপতি, জাতীয় সংসদের সদস্য। এসব কিছুই কিন্তু বঙ্গবন্ধুর জন্য। বঙ্গবন্ধু না থাকলে কি আমাদের জাতীয় সংসদ থাকত? আমরা সংসদ পেতাম না। এই প্রেসক্লাবও পেতাম না। বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ। বঙ্গবন্ধুকে ছাড়া আমরা কোনও কিছুই পেতাম না। আজ সারাদেশ নানাভাবে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন করছে। বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন করা মানে, স্বাধীন বাংলাদেশকে উদযাপন করা।
 

মামুন/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়