ঢাকা     সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

করোনায় ক্ষতিগ্রস্ত নারীদের পাশে দাঁড়ানোর আহ্বান

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৪, ৩ সেপ্টেম্বর ২০২০  
করোনায় ক্ষতিগ্রস্ত নারীদের পাশে দাঁড়ানোর আহ্বান

করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত নারীদের পাশে দাঁড়াতে কমনওয়েলথভুক্ত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) সচিবালয় থেকে কমনওয়েলথভুক্ত দেশের নারীবিষয়ক মন্ত্রীদের সঙ্গে ভিডিও কনফারেন্সকালে তিনি এ আহ্বান জানান। কমনওয়েলথ সেক্রেটারিয়েট লন্ডনের আয়োজনে ‘ভার্চুয়াল মিটিং অব কমনওয়েলথ মিনিস্টারস ফর উইমেন’স অ‌্যাফেয়ার্স অ‌্যান্ড জেন্ডার অ‌্যান্ড ডেভেলপমেন্ট অব কোভিড-১৯” শীর্ষক এ ভিডিও কনফারেন্স হয়।

ভার্চুয়াল সভায় সভাপতিত্ব করেন কমনওয়েলথ উইমেন’স অ‌্যাফেয়ার্স চেয়ারম্যান ও কেনিয়ার পাবলিক সার্ভিস, ইয়ুথ ও জেন্ডার-বিষয়ক মন্ত্রী মার্গারেট কবিয়া। স্বাগত বক্তব্য রাখেন বার্বাডোজের প্রধানমন্ত্রী মিয়া মটেলি ও কমনওয়েলথ সেক্রেটারি জেনারেল প্যাট্রিসিয়া স্কটল্যান্ড কিউসি।

সভায় ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, ‘এ বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা শনাক্ত হওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা সংকটে নারী ও শিশু স্বাস্থ্য বিষয়ে বিশেষভাবে অগ্রাধিকার দিয়ে দেশের মানুষের স্বাস্থ্য ও চিকিৎসার বিষয়ে দ্রুত কার্যকরী বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দৃঢ়তার সাথে ঘোষণা করেছেন, আগামী তিন বছর বাংলাদেশে কেউ না খেয়ে থাকবে না।‘

তিনি বলেন, ‘কোভিড-১৯ মহামারির কারণে বিশ্বের কোটি কোটি মানুষ বেকার হয়েছে। স্থবির হয়েছে আন্তর্জাতিক ব্যবসা-বাণিজ্য ও অর্থনৈতিক প্রবৃদ্ধি। এই পরিস্থিতিতে বাংলাদেশে নারীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ব্যাপকভাবে আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে। ক্ষতিগ্রস্ত মানুষের কর্মসংস্থান ও অর্থনীতিকে গতিশীল করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১ লাখ কোটি টাকার বেশি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন। যার মধ্য থেকে নারী উদ্যোক্তা ও ব্যবসায়ীরা সুবিধা পাবেন। এছাড়া, বিনামূল্যে খাদ্য বিতরণ, নগদ অর্থ বিতরণ, গৃহ নির্মাণ ও সামাজিক নিরাপত্তা প্রণোদনা প্যাকেজের বেশিরভাগ উপকারভোগী নারী।’

সভায় দক্ষিণ আফ্রিকার যুব ও সমাজকল্যাণ মন্ত্রী, মালদ্বীপের পরিবার ও সমাজসেবা মন্ত্রী, সামোয়ার উপ-প্রধানমন্ত্রী, কানাডার জেন্ডার ও ইক্যুয়ালিটি বিভাগের পরিচালক ও বাহামার পরিবারবিষয়ক বিভাগের পরিচালক বক্তব্য রাখেন। এছাড়া দক্ষিণ আফ্রিকা, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ক্যামেরুন, কেনিয়া, সিসেলশ, রুয়ান্ডা,গায়ানা বাহামার নারীবিষয়ক মন্ত্রী বক্তৃতা করেন। 

ঢাকা/হাসান/রফিক

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়