ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বাসযাত্রীদের করোনাভাইরাসে সংক্রমণের নতুন প্রমাণ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৯, ১ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ২২:৫৩, ১ সেপ্টেম্বর ২০২০
বাসযাত্রীদের করোনাভাইরাসে সংক্রমণের নতুন প্রমাণ

এয়ারকন্ডিশন ব্যবস্থা রয়েছে এমন একটি বাসের যাত্রীদের করোনায় সংক্রমিত করেছেন আরেক যাত্রী। এই যাত্রীদের অধিকাংশই দূরে বসলেও তারা কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন। মঙ্গলবার জামা ইন্টারনাল মেডিসিনে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

গবেষণা প্রতিবেদনে দাবি করা হয়েছে, বাতাসের মাধ্যমে যে করোনাভাইরাস ছড়াতে পারে এটি তার নতুন প্রমাণ।

এর আগে স্বাস্থ্য কর্তৃপক্ষগুলোর দাবি ছিল, হাঁচি-কাশির মাধ্যমে পানির যে ক্ষুদ্র কণা নির্গত হয় কেবল তাই বাতাসে ছড়িয়ে করোনার সংক্রমণ ঘটাতে পারে। তবে বিশেষজ্ঞরা হাঁচি-কাশি ছাড়াও করোনা বিস্তারের পক্ষে প্রমাণ হাজির করলে কর্তৃপক্ষ আগের সিদ্ধান্ত থেকে সরে আসতে বাধ্য হয়।

জামা ইন্টারনাল মেডিসিনে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, মাস্ক ব্যবহার বাধ্যতামূলক হওয়ার আগে জানুয়ারিতে একটি বৌদ্ধ ধর্মাবলম্বী উৎসবে যোগ দিতে দুটি বাসে করে চীনের পূর্বাঞ্চলীয় শহর নিংবোতে গিয়েছিলেন বেশ কয়েকজন। তারা বাসে ৫০ মিনিট ছিলেন। এদের মধ্যে এক যাত্রী উহানের বাসিন্দাদের সংস্পর্শে ছিলেন। তার মাধ্যমেই অন্যরা করোনায় সংক্রমিত হন।

বিজ্ঞানীরা বাসযাত্রীদের আসন বিন্যাস যোগাড় করতে সমর্থ হয়েছিলেন। তারা ওই যাত্রীদের ভাইরাস শনাক্ত পরীক্ষাও করেছিলেন। এতে একই বাসের ৬৮ যাত্রীর মধ্যে ২৩ জন করোনায় আক্রান্ত হন বলে জানা যায়।

গবেষণায় উল্লেখযোগ্য যে বিষয়টি জানানো হয়েছে তা হচ্ছে, বাসের সামনে ও পেছনে বসা এবং তিন থেকে ছয় ফুট দূরত্বে বসা যাত্রীরাও করোনায় আক্রান্ত হয়েছেন। যার মাধ্যমে করোনায় সংক্রমণের ঘটনা ঘটেছিল সেই ব্যক্তির মধ্যে আক্রান্তের কোনো লক্ষণ, যেমন-হাঁচি বা কাশি ছিল না। বাসের এয়ারকন্ডিশন ব্যবস্থার মাধ্যমে সহজেই ভাইরাস ছড়িয়েছে।

গবেষকরা লিখেছেন, ‘অনুসন্ধানে দেখা গেছে, এয়ারকন্ডিশন ব্যবস্থাযুক্ত বদ্ধ পরিবেশে সার্স-কোভ-২ (নোভেল করোনাভাইরাস) উচ্চমাত্রায় রোগ সংক্রামক।’

ঢাকা/শাহেদ

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়