ঢাকা     সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

টিকার জন্য হু’কে সাড়ে চার হাজার কোটি টাকার প্রস্তাব দিলো ইইউ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৪৩, ১ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ০৮:২২, ১ সেপ্টেম্বর ২০২০
টিকার জন্য হু’কে সাড়ে চার হাজার কোটি টাকার প্রস্তাব দিলো ইইউ

মহামারি করোনাভাইরাসে নাকাল গোটা বিশ্ব। বিশ্বের চিকিৎসা বিজ্ঞানকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে লাখ লাখ মানুষকে আক্রান্ত করে চলছে প্রতিদিন। মৃতুর মিছিলে ঠেলে দিচ্ছে হাজার হাজার মানুষকে। অথচ বিশ্বের কাছে এর কোনো প্রতিকার নেই।

একমাত্র উপায় হিসেবে গোটা বিশ্ব তাকিয়ে আছে করোনাভাইরাসের টিকার দিকে। এখনো বাস্তবসম্মত ও কার্যকরী কোনো টিকা বিশ্ব তৈরি করতে পারেনি। যদিও ১৭০ টিরও বেশি টিকার উন্নয়ন নিয়ে কাজ চলছে বিশ্বে।

এমন সময় ইউরোপিয়ান কমিশন ৪০০ মিলিয়ন ইউরোর প্রস্তাব দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (হু)। জাতিসংঘের বিশেষায়িত এই সংস্থাটি যদি করোনাভাইরাসের টিকা তৈরির উদ্যোগ নেয় তাহলে ইইউ ৪০০ মিলিয়ন ইউরো তথা ৪ হাজার ৪৫ কোটি ৭৫ লাখ ৩৫ হাজার ৫৬০ টাকা দিবে। খবর আল জাজিরার।

অবশ্য হু’র সঙ্গে টিকা তৈরির জন্য জার্মানি আগ্রহ দেখিয়েছে। এ বিষয়ে সোমবার (৩১ আগস্ট) বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম ঘেব্রেয়াইসুস বলেছেন— জার্মানি করোনাভাইরাসের টিকা তৈরির কাজে যোগ দিয়েছে। এর পাশাপাশি আমরা ইউরোপিয়ান ইউনিয়নের বাকি সদস্য দেশগুলোর সঙ্গেও যোগাযোগের চেষ্টা চালাচ্ছি। আশা করছি ইইউ’র সদস্য দেশগুলো একটি ব্লকে যোগ দিবে। আমি মনে করি করোনাভাইরাস মহামারি দূর করতে একাত্বতা সবচেয়ে বেশি প্রয়োজন। সহযোগিতা ও একাত্বতার মাধ্যমেই বিশ্বকে করোনা থেকে মুক্তি দেয়া সম্ভব।

বিশ্বব্যাপী এ পর্যন্ত ২ কোটি ৫৫ লাখ ৯৬ হাজার ৮৭২ জন করোনায় আক্রান্ত হয়েছে। মারা গেছে ৮ লাখ ৫৩ হাজার ৫৫৩ জন।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়