ঢাকা     সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

চারদিনে স্পেনে নতুন করে আক্রান্ত ২৩ হাজার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:২৩, ১ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ০৮:৩৩, ১ সেপ্টেম্বর ২০২০
চারদিনে স্পেনে নতুন করে আক্রান্ত ২৩ হাজার

মহামারি করোনাভাইরাসে স্পেনে গেল শুক্রবার থেকে ২৩ হাজার আক্রান্ত হয়েছে। দেশটির জরুরি স্বাস্থ্য সেবার প্রধান ফার্নান্দো সিমন এমনটাই জানিয়েছেন। খবর নিউইয়র্ক টাইমস ও আল জাজিরার। 

তিনি এও জানিয়েছেন সংক্রমণের সংখ্যা গেল সপ্তাহের চেয়ে এই সপ্তাহে কিছুটা কমেছে। সোমবার সেখানে আক্রান্ত হয়েছে ২ হাজার ৪৮৯ জন। তাত মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৪ লাখ ৬২ হাজার ৮৫৮ জন। গেল ২৪ ঘণ্টায় মারা গেছে পাঁচ জন। তাতে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৯ হাজার ৯৪ জনে।

স্পেনে নতুন শিক্ষাবর্ষ শুরু হচ্ছে। তার আগে বাড়তে শুরু করেছে করোনার নতুন সংক্রমণ। পশ্চিম ইউরোপের মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে সেখানে। এমন সময় স্কুল খুললে গণসংক্রমণ শুরু হতে পারে। তবে যথাযথ নিরাপত্তা ব্যবস্থা নিলে সংক্রমণ কমানো সম্ভব বলে মনে করছেন সিমন।

‘যদি যথাযথা নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়টি নিশ্চিত করা যায় তাহলে সংক্রমণের সম্ভাব্যতা কমানো সম্ভব।’

কঠোর লকডাউন আরোপের মাধ্যমে প্রথম দফা করোনার সংক্রমণ জুনে নিয়ন্ত্রণ নিয়েছিল স্পেন। এরপর লকডাউন তুলে নেওয়া হয়। খোলা হয় ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে রেন্টুরেন্ট ও বিনোদন কেন্দ্রগুলো। গ্রীষ্মের সময়ে মানুষ বেরিয়ে পরে ঘর ছেড়ে। 

এতে বাড়তে শুরু করে সংক্রমণ। গেল ২১ আগস্ট লকডাউন পরবর্তী সময়ের সর্বোচ্চ আক্রান্ত হয়। সংখ্যাটা প্রায় ১০ হাজারের মতো ছিল। গেল সপ্তাহেও সেখানে ৮ থেকে ৯ হাজার আক্রান্ত হচ্ছিল দৈনিক। সেখান থেকে সোমবার আক্রান্তের সংখ্যা নেমে এসেছে আড়াই হাজারের নিচে।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়