ঢাকা     সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

শিশুদের ক্ষেত্রে করোনা মারাত্মক হওয়া বিরল: গবেষণা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২০, ২৮ আগস্ট ২০২০   আপডেট: ০৫:১৭, ২৯ আগস্ট ২০২০
শিশুদের ক্ষেত্রে করোনা মারাত্মক হওয়া বিরল: গবেষণা

করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছে শিশু থেকে বয়স্ক সবাই। কিন্তু বয়স্কদের চেয়ে শিশু ও তরুণদের ওপর এর মারাত্মক প্রভাব পড়ার সম্ভাবনা খুব কম এবং এই রোগে শিশুদের মারা যাওয়ার ঘটনাও বিরল। একটি ব্রিটিশ চিকিৎসা সাময়িকীর প্রকাশিত গবেষণায় এই তথ্য উঠে এসেছে।

গত ১৭ জানুয়ারি থেকে ১৩ জুলাই পর্যন্ত যুক্তরাজ্যের ১৩৮টি হাসপাতালে ভর্তি হওয়া কোভিড রোগীদের নিয়ে জরিপ চালানো হয়। তাদের মধ্যে শিশু ছিল এক শতাংশেরও কম। আর এই কোভিডে আক্রান্ত শিশুদের এক শতাংশের কম, মোট ৬ জন মারা গেছে। তাদের সবাই কোনও না কোনও গুরুতর অসুখে ভুগছিল কিংবা শারীরিক জটিলতা ছিল।

লিভারপুল বিশ্ববিদ্যালয়ের ওষুধ ও শিশু স্বাস্থ্য বিভাগের অধ্যাপক ক্যালাম সেম্পল এই গবেষণায় সহযোগী নেতৃত্বে ছিলেন। তিনি বলেছেন, ‘আমরা এটুকু নিশ্চিত হতে পারি কোভিড গুরুতর পর্যায়ে শিশুদের ক্ষতির কারণ হয়ে দাঁড়ায় না। এতে করে গুরুতর অসুস্থ হওয়ার ঘটনা বিরল। মৃত্যুও নেই বললেই চলে। তারা (মা-বাবা) স্বস্তিতে থাকতে পারে যে, স্কুলে ফিরে গেলে তাদের সন্তান সরাসরি কোনও ক্ষতির মুখে পড়বে না।’

শিশুদের করোনায় মারাত্মক কিছু হওয়ার ঝুঁকি কম হলেও গবেষকরা বলেছেন, কৃষ্ণাঙ্গ ও স্থুল শিশুরা তুলনামূলকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে যা আগের গবেষণায় বয়স্কদের ক্ষেত্রেও বলা হয়েছে।

ঢাকা/ফাহিম

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়