Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ১২ মে ২০২১ ||  বৈশাখ ২৯ ১৪২৮ ||  ২৯ রমজান ১৪৪২

দুই দেশের মৈত্রী আরও জোরদার হলো: নরেন্দ্র মোদি

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১১, ৯ মার্চ ২০২১   আপডেট: ১৫:১১, ৯ মার্চ ২০২১
দুই দেশের মৈত্রী আরও জোরদার হলো: নরেন্দ্র মোদি

ভিডিও কনফারেন্সের মাধ‌্যমে অনুষ্ঠানে যোগ দেন নরেন্দ্র মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ফেনী সীমান্তে মৈত্রী সেতুর মাধ্যমে আমাদের (বাংলাদেশ-ভারত) মৈত্রীকে আরও জোরদার করা হলো। বিগত কিছু বছরে রেল, পানি ইত্যাদি নিয়ে যেসব চুক্তি ছিল, এই সেতুর মাধ্যমে তা আরও জোরদার হলো।

মৈত্রী সেতু উদ্বোধনের মধ্য দিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্ক আরও মজবুত হবে জানিয়ে তিনি বলেন, ‘বাংলাদেশের সঙ্গে ত্রিপুরাসহ উত্তর-পূর্ব ভারতের কানেক্টিভিটি বাড়বে। ফলে এ অঞ্চলে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বাড়বে। ভারতেই শুধু নয় বাংলাদেশেও এই সেতুর মাধ্যমে উন্নয়ন হবে। পর্যটন বিস্তৃত হবে। আমদানি-রপ্তানিতে এখন শুধু সড়ক বিভাগের ওপর নির্ভরশীল থাকতে হবে না।’

মঙ্গলবার (৯ মার্চ) দুপুরে সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। আজ দুপুর সাড়ে ১২টার দিকে বাংলাদেশ-ভারত সীমান্তে ফেনী নদীর ওপর মৈত্রী সেতু উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ‌্যমে যোগ দেন।

নরেন্দ্র মোদি বলেন, ‘ফেনীর কাছেই চট্টগ্রামে আন্তর্জাতিক সমুদ্রবন্দর রয়েছে। এ সেতু দিয়ে সমুদ্রবন্দর দিয়ে পণ্য আনা-নেওয়া সহজ হবে। সেখানে ইন্টিগ্রেটেড চেকপোস্ট বানানোর কাজও শুরু হয়ে গেছে। আগরতলা ভারতের সবচেয়ে কাছের শহর হয়ে যাবে। ত্রিপুরার কৃষকরা তাদের পণ্য বাইরে পাঠাতে পারবে। নিজেদের উৎপাদিত পণ্য তারা বিদেশে রপ্তানি করবে।’ 

বাংলাদেশ ও ভারতের মধ্যে এই প্রথম কোনো সেতু উদ্বোধন হলো। ফেনী নদীতে এ সেতুর নাম রাখা হয়েছে ‘মৈত্রী সেতু’। দুপুরে দু’দেশের প্রধানমন্ত্রী এ সেতু উদ্বোধন করেন। একইসঙ্গে দু’দেশের প্রধানমন্ত্রী ত্রিপুরার সাবরুমে একটি ইন্টিগ্রেটেড চেক পোস্টেরও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবও বক্তব্য রাখেন।

ফেনী সেতুর দৈর্ঘ্য ১.৯ কিলোমিটার। এটা রামগড়ের সঙ্গে ভারতের ত্রিপুরার সাবরুমে যুক্ত হয়েছে। ১৩৩ কোটি রুপি ব্যয়ে ভারতের ন্যাশনাল হাইওয়েস অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট করপোরেশন এ সেতু নির্মাণ করেছে।

ঢাকা/হাসান/ইভা 

সর্বশেষ

পাঠকপ্রিয়