ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

বাগেরহাট-রামপাল-মোংলা সড়ক: সময় ও ব্যয় সাশ্রয়ী করা হবে

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৪, ৯ আগস্ট ২০২১  
বাগেরহাট-রামপাল-মোংলা সড়ক: সময় ও ব্যয় সাশ্রয়ী করা হবে

বাগেরহাট জেলার সাথে রামপাল ও মোংলা উপজেলার বিরাজমান সড়ক নেটওয়ার্কের মান উন্নয়ন তথা নিরাপদ, সময় ও ব্যয় সাশ্রয়ী সড়ক নেটওয়ার্ক প্রতিষ্ঠা করার পরিকল্পনা করছে সরকার। এজন্য মঙ্গলবার (১০ আগস্ট) সাড়ে চারশ কোটি টাকার বেশি ব্যয়ে এই সংক্রান্ত একটি প্রকল্প অনুমোদন হতে যাচ্ছে।

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদ নির্বাহী কমিটির (একনেক) সভায় ‘বাগেরহাট-রামপাল-মোংলা জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নয়ন’ প্রকল্পটি অনুমোদনের জন্য প্রধানমন্ত্রী ও একনেক সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সামনে উপস্থাপন করা হবে। 

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উদ্যোগে ‘বাগেরহাট-রামপাল-মোংলা জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নয়ন’ প্রকল্পটি বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ অধিদপ্তর।

প্রকল্পটির এলাকা ধরা হয়েছে বাগেরহাট জেলার সদর, রামপাল ও মোংলা উপজেলা।  আর বাস্তবায়ন কাল ধরা হয়েছে জুলাই ২০২১ হতে জুন ২০২৪ পর্যন্ত।

প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪৬৭ কোটি ৭৫ লাখ ৭৯ হাজার টাকা। যা সম্পূর্ণ সরকারি অর্থায়নে ব্যয় করা হবে বলে জানা গেছে।  প্রকল্পটি ২০২১-২০২২ অর্থবছরের এডিপিতে বরাদ্দবিহীন অননুমোদিত নতুন প্রকল্প তালিকায় অন্তর্ভুক্ত আছে (এডিপি পৃষ্ঠা-৫২৪, ক্রমিক নম্বর-২৫৮)।

প্রকল্পের প্রধান কার্যক্রমসমূহ হচ্ছে- (ক) ভূমি অধিগ্রহণ/ক্রয়-৯.৬৫১ হেক্টর, (খ) সড়ক বাঁধে মাটির কাজ-৬.৮৪৩৩৯৬ লাখ ঘনমিটার, (গ) নতুন সড়ক নির্মাণ-৪.৭৮৪ কিলোমিটার, (ঘ) বিদ্যমান সড়ক প্রশস্তকরণ (২×০.৯০ মি.)-২১.৫২৬ কিলোমিটার, (ঙ) বিদ্যমান পেভমেন্ট মজবুতকরণ (৩.৭০ মি.)-২১.৫২৬ কিলোমিটার, (চ) বিদ্যমান পেভমেন্ট মজবুতকরণ (৫.৫০ মি.)-৪.১১৭ কিলোমিটার, (ছ) সার্ফেসিং (ডিবিএ ডেন্স বিটুমিনাস সার্ফেসিং)-৩১.২৩৫ কিলোমিটার, (জ) রিজিড পেভমেন্ট নির্মাণ-২.০৯২ কিলোমিটার, (ঝ) পিসি গার্ডার সেতু নির্মাণ (৮টি)-৭৪৬.৫৯ মিটার, (ঞ) আরসিসি বক্স কালভার্ট নির্মাণ (২১টি)-৬১.০০ মিটার, (ট) কনক্রিট ইউ ড্রেন নির্মাণ-৪০০০.০০ মিটার, (ঠ) ৬টি বাস বে নির্মাণ, (ড) আরসিসি প্রিকাস্ট প্যালাসাইডিং-১২০০০.০০ মিটার, (ঢ) রিটেইনিং ওয়াল/টো-ওয়াল নির্মাণ-১৮৬০.০০ মিটার, (ণ) ইন্টারসেকশন উন্নয়ন-২টি, এবং (ত) ১টি ফেরিঘাট স্থাপন।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের ভৌত ও অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মো মামুন-আল-রশীদ বলেন, প্রকল্পটি বাস্তবায়ন করা হলে বাগেরহাট জেলা সদরের সাথে রামপাল ও মোংলা উপজেলার নিরবচ্ছিন্ন ও নিরাপদ যোগাযোগ ব্যবস্থা স্থাপনসহ প্রকল্প এলাকার আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন হবে। বর্ণিতাবস্থায়, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ কর্তৃক প্রস্তাবিত ‘বাগেরহাট-রামপাল-মোংলা জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নয়ন’ শীর্ষক প্রকল্পটি সম্পূর্ণ জিওবি অর্থায়নে মোট ৪৬৭.৭৫৭৯ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে জুলাই ২০২১ হতে জুন ২০২৪ মেয়াদে বাস্তবায়নের জন্য জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) অনুমোদনের জন্য সুপারিশ করা হয়েছে। 

/হাসিবুল/এসবি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়