ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

শ্রমবাজার টার্গেট করে এয়ারলাইন্সের টিকেটের দাম বৃদ্ধি: বায়রা 

নিজস্ব প্রতবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৬, ৮ ডিসেম্বর ২০২১   আপডেট: ১৩:৩৯, ৮ ডিসেম্বর ২০২১
শ্রমবাজার টার্গেট করে এয়ারলাইন্সের টিকেটের দাম বৃদ্ধি: বায়রা 

যেসব দেশে বাংলাদেশি শ্রমবাজার বিদ্যমান, কেবলমাত্র সেইসব দেশে যাতায়তের ক্ষেত্রেই বিমান (দেশি/ বিদেশি এয়ারলইন্স) টিকিটের দুষ্প্রাপ্যতা এবং অস্বাভাবিক ভাড়া বৃদ্ধির ঘটনা ঘটছে বলে দাবি করেছেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সি (বায়রা)-এর সম্মিলিত সমন্বিত পরিষদের নেতারা।

বুধবার (৮ ডিসেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটি সাগর রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলনে পরিষদ নেতারা এসব দাবি করেন। ‘মধ্যপ্রচ্যসহ অন্য দেশে বিদেশগামী কর্মীদের এয়ার টিকেটের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে’ এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

ব্যবসায়ীদের দাবি, এয়ারলাইন্সগুলো মধ্যপ্রাচ্যগামী যাত্রীদের টার্গেট করে অনৈতিকভাবে ভাড়া বৃদ্ধির করছে। এক্ষেত্রে বাংলাদেশ বিমানকে দায়ী করছেন বায়রার সাবেক নেতারা। কারণ হিসেবে তারা জানান, বিমানকে লাভজনক প্রতিষ্ঠান হিসেবে দেখাতে টিকেটের দাম বৃদ্ধি করা হয়েছে। যার ফলে বিদেশি বা স্থানীয় বিমান কোম্পানি তাদের টিকেটের দাম বাড়িয়ে দিচ্ছে। এতে সিন্ডিকেট ও এজেন্টরা লাভবান হচ্ছেন অন্যদিকে গ্রামের কৃষক সন্তান, খেটে খাওয়া মানুষের সন্তানরা অতিরিক্ত টাকায় টিকিট কিনতে হিমসিম খাচ্ছেন। ফলে যথাসময়ে কর্মস্থলে পৌঁছানো অভিবাসী কর্মীদের জন্য কষ্টসাধ্য হয়ে দাঁড়িয়েছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বায়রার সাবেক অর্থ সচিব মো. ফখরুল ইসলাম। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন বায়রার সাবেক সভাপতি ও সম্মিলিত সমন্বয় পরিষদের প্যানেল প্রধান আবুল বাসার। এ সময় সমিতির অন্য নেতারা উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে জানানো হয়, এয়ারলাইন্সগুলো তাদের ইচ্ছামত অতিরিক্ত ভাড়া প্রবাসগামীদের উপর চাপিয়ে দিচ্ছে। এ ক্ষেত্রে কোনো সংস্থা তদারকি করছে বলে মনে হচ্ছে না। প্রতিবেশী দেশ নেপাল, ভারত, শ্রীলংকার তুলনায় বাংলাদেশ থেকে মধ্যপ্রাচ্যের দেশ গুলোতে বিমানের ভাড়া অনেক বেশি। 
নেতারা জানান, ঢাকা থেকে সৌদি আরবের রিয়াদে পৌঁছাতে সময় লাগে ৬ ঘণ্টা। আর এ জন্য দিতে হয় ৮০ থেকে ৯০ হাজার টাকা। অথচ ঢাকা থেকে নিউইয়র্ক ২৩ ঘণ্টা জার্নিতে ভাড়া লাগছে মাত্র ৬৫ হাজার টাকা।

এর সমাধানে দেশীয় বিমান সংস্থা বাংলাদেশ বিমানকে ভাড়ার মডেল তৈরি করে বিদেশি এযার লাইন্স গুলোকে সেটি অনুসরণের উদ্যোগ গ্রহণ করতে এবং কোনো গন্তব্যে হাঠাৎ যাত্রী সংখ্যা বৃদ্ধি পেলে সেই রুটে বিমান বাংলাদেশকে স্পেশাল ফ্লাইটের ব্যবস্থা করার দাবি জানান রিক্রুটিং এজেন্সি ব্যবসায়ীরা।

এছাড়া কোনো ট্রাভেল এজেন্সির নিকট অগ্রিম গ্রুপ টিকিট ইস্যু না করে সব এয়ার লাইন্সের সব প্রকার অবিক্রিত আসন অনলাইনে (জিডিএ) দৃশ্যমান রাখার প্রস্তাব করেছেন খাত সংশ্লিষ্টরা।

ঢাকা/শিশির/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়