ঢাকা     বুধবার   ১৭ আগস্ট ২০২২ ||  ভাদ্র ২ ১৪২৯ ||  ১৮ মহরম ১৪৪৪

জুনে পদ্মা সেতু উদ্বোধনের প্রস্তুতি নিচ্ছি: সেতুমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৯, ১১ মে ২০২২  
জুনে পদ্মা সেতু উদ্বোধনের প্রস্তুতি নিচ্ছি: সেতুমন্ত্রী

ছবি: সংগৃহীত

আগামী জুনে বহুল প্রতীক্ষিত পদ্মা সেতু উদ্বোধনের প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বুধবার (১১ মে) দুপুরে বনানীর সেতু ভবনে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের বোর্ড সভা শেষে এ কথা জানান তিনি।

ওবায়দুল কাদের বলেন, আজ সেতু বিভাগের বোর্ড সভায় বেশকিছু বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার মধ্যে সবচেয়ে অগ্রাধিকার প্রকল্প পদ্মা সেতু। আগামী মাসের শেষ দিকে পদ্মা সেতু উদ্বোধনের আমরা প্রস্তুতি নিচ্ছি।

‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে উদ্বোধনের সামারি পাঠাবো। উনি জুন মাসে যেদিন সময় দিবেন সেদিন পদ্মা সেতুর উদ্বোধন হবে।’

তবে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী ২৩ জুন সেতুর উদ্বোধন করা হবে না বলে এক প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী জানিয়েছেন। 

পদ্মা সেতুর সর্বশেষ অগ্রগতির বিষয়ে মন্ত্রী বলেন, ৬ দশমিক ১৫ কিলোমিটার মূল সেতুর প্রায় ৯৮ ভাগ কাজ শেষ। প্রকল্পের সার্বিক কাজের অগ্রগতি হয়েছে ৯৩ দশমিক ৫০ শতাংশ এবং নদী শাসনের কাজ শেষ হয়েছে ৯২ শতাংশ। সেতুর কার্পেটিং ৯১ ভাগ কাজ শেষ। 

আরেকটি গুরুত্বপূর্ণ প্রকল্প কর্ণফুলী টানেলের বিষয়ে সেতুমন্ত্রী বলেন, বর্তমানে টানেলের কাজ চলমান রয়েছে। এ প্রকল্পের প্রায় ৮৫ ভাগ কাজ শেষ। আশা করছি এই বছরে এই প্রকল্পের আলোর মুখ দেখবে। 

সেতুর নামের বিষয়ে ওবায়দুল কাদের বলেন, বিভিন্ন জায়গা থেকে বলা আমাদের বলা হচ্ছে পদ্মা সেতুর নাম ‘শেখ হাসিনা পদ্মা সেতু করার’।  আমি এই বিষয়ে প্রধানমন্ত্রীকে বলেছি কিন্তু তিনি রাজি হচ্ছেন না।  তবে আমরা সেতু উদ্বোধনের যে সামারি পাঠাবো সেখানে ‘শেখ হাসিনা পদ্মা সেতু’ করার জন্য নাম প্রস্তাব করবো। 

সেতুর টোলের বিষয়ে মন্ত্রী বলেন, ‘পদ্মা সেতুর টোল হারের একটি সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে। সেটি আসার পরে যে নির্দেশনা আসবে, সে অনুযায়ী আমরা কাজ করব। তখনই পদ্মা সেতুর টোল হার চূড়ান্ত হবে।’

/পারভেজ/সাইফ/

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়