ঢাকা     সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

দেশে বর্তমানে খাদ্য ঘাটতি নেই: খাদ্যমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৭, ১২ সেপ্টেম্বর ২০২৩  
দেশে বর্তমানে খাদ্য ঘাটতি নেই: খাদ্যমন্ত্রী

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, ‘দেশে বর্তমানে খাদ্য ঘাটতি নেই। দেশের বর্তমান জনসংখ্যার হিসেবে ২ কোটি ১৮ দশমিক ৪ মেট্রিক টন খাদ্য শস্য প্রয়োজন। গত অর্থবছরে দেশে খাদ্য শস্য উৎপাদন হয়েছে ৪ কোটি ২ লাখ ৯ হাজার মেট্রিক টন। অর্থ্যাৎ উৎপাদন চাহিদার চেয়ে বেশি। চলতি অর্থবছরেও খাদ্য ঘাটতির সম্ভবনা নেই।’

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) জাতীয় সংসদে সরকার দলীয় সংসদ সদস্য কাজিম উদ্দিন আহম্মেদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন করা হয়।

মন্ত্রী বলেন, চাল সংগ্রহের লক্ষ্যমাত্রার ৯০ শতাংশ অর্জিত হয়েছে। চার লাখ টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রার মধ্যে ৭ সেপ্টেম্বর পর্যন্ত ১ লাখ ৯৯ হাজার ৬৮৬ মেট্রিক টন ধান সংগ্রহ হয়েছে। এ হিসেবে অর্জিত হয়েছে ৪৯ দশমিক ৯২ শতাংশ। একই সময়ে সাড়ে ১৪ লাখ মেট্রিক টন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রার বিপরীতে সংগ্রহ হয়েছে ১২ লাখ ৯৩ হাজার ৮৩৮ মেট্রিক টন (৮৯.২৯%)। চলতি বোরো মৌসুমে ধান-চাল সংগ্রহের সময়সীমা ৭ মে থেকে ৩১ আগস্ট পর্যন্ত নির্ধারণ করা হলেও পরে সময় বাড়িয়ে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত নির্ধারণ করা হয়েছে।

কাজিম উদ্দিন আহম্মেদের অপর প্রশ্নের জবাবে সাধন চন্দ্র মজুমদার বলেন, গত ৭ সেপ্টেম্বর পর্যন্ত দেশের সরকারি গুদামে ১৮ লাখ ৫৪ হাজার ৪১০ মেট্রিক টন খাবার মজুদ আছে।

ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আজমের প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী জানান, তিন বছরের (২০২২-২৩ থেকে ২০২৪-২৫) মধ্যে ভোজ্য তেলের আমদানি আনুমানিক ৪০ শতাংশ কমিয়ে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। সরিষার আবাদ ৬ লাখ ১০ হাজার হেক্টর থেকে ৮ লাখ ১৮ হাজার হেক্টরে উন্নীত করা হয়েছে।

এএএম/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ