ঢাকা     শনিবার   ২৫ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

‘যুদ্ধাপরাধীদের চিরতরে বাংলার মাটি থেকে নির্মূল করতে হবে’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫২, ১৪ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১৩:০০, ১৪ ডিসেম্বর ২০২৩
‘যুদ্ধাপরাধীদের চিরতরে বাংলার মাটি থেকে নির্মূল করতে হবে’

যুদ্ধাপরাধী রাজাকার, আল বদর, আল শামসসহ যারা বাংলাদেশকে মেনে নিতে পারেনি তাদেরকে চিরতরে বাংলার মাটি থেকে নির্মূল করতে হবে বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) শহিদ বুদ্ধিজীবী দিবসের প্রথম প্রভাতে মিরপুর শহিদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অপর্ণ শেষে তিনি এসব কথা বলেন। 

মেয়র  বলেন, দীর্ঘ ৪০ বছর পর ২০১০ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুদ্ধাপরাধীদের বিচার শুরু করেন এবং সেই কার্যক্রম এখনও চলমান আছে। অনেকের ফাঁসির রায় কার্যকর করা হয়েছে। আজকের এই দিনে এটাই আমাদের প্রত্যয় থাকবে— বাংলাদেশ থেকে সব যুদ্ধাপরাধী, রাজাকার, আল বদর, আল শামসসহ যারা বাংলাদেশকে মেনে নিতে পারেনি তাদেরকে যেন চিরতরে বাংলার মাটি থেকে নির্মূল করা হয়।

বাংলাদেশকে মেধা শূন্য করতে মুক্তিযুদ্ধের বিজয়লগ্নে বুদ্ধিজীবীদের হত্যা করা হয় উল্লেখ করে তিনি বলেন, মুক্তিযুদ্ধের শেষ প্রান্তে বিজয় যখন আমাদের হাতের কাছে, তখনই সেই যুদ্ধাপরাধী রাজাকার, আল বদর, আল শামস পাকিস্তানের চক্রের সঙ্গে একটি ঘৃণ ষড়যন্ত্রে লিপ্ত হয়ে বাংলাদেশকে মেধা শূন্য করার জন্য বুদ্ধিজীবীদেরকে নির্মমভাবে হত্যা করে।

তিনি এ সময় একাত্তরের ১৪ ডিসেম্বর শাহাদাত বরণকারী সকল শহিদ বুদ্ধিজীবীর প্রতি শ্রদ্ধা নিবেদন ও তাদের আত্মার মাগফেরাত কামনা করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, সচিব আকরামুজ্জামানসহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের কেন্দ্রীয় নেতৃবৃন্দ। 

আসাদ/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়