ঢাকা     মঙ্গলবার   ১৬ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ১ ১৪৩১

প্রচার শেষ, অপেক্ষা ভোটের

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৬, ৫ জানুয়ারি ২০২৪   আপডেট: ০৯:০২, ৫ জানুয়ারি ২০২৪
প্রচার শেষ, অপেক্ষা ভোটের

শেষদিনে (৪ জানুয়ারি) সাকিব আল হাসানের প্রচারণা। ছবি: রাইজিংবিডি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচার শেষ হয়েছে। আজ শুক্রবার (৫ জানুয়ারি) সকাল ৮টা পর্যন্ত প্রার্থীরা প্রচার চালিয়েছেন। এখন ভোটাররা অপেক্ষার প্রহর গুনছেন ভোট দেওয়ার।

আজ সকাল ৮টা পর্যন্ত নির্বাচনী প্রচারের সময় থাকলেও মূলত গতকালই প্রার্থীরা জোর প্রচার চালিয়েছেন। গতকাল বৃহস্পতিবার (৪ জানুয়ারি) সকাল থেকে সারা দেশে প্রচারে ব্যস্ত ছিলেন প্রার্থীরা। অলি-গলিতে ভোটারদের কাছে ছুটেছেন তারা। চেয়েছেন ভোট, দিয়েছেন নানা প্রতিশ্রুতি।

পড়ুন: ১১ জাতীয় সংসদ নির্বাচনের আদ্যোপান্ত

আগামী রোববার (৭ জানুয়ারি) ২৯৯টি আসনে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত হবে ভোটগ্রহণ। নওগাঁ-২ আসনে একজন প্রার্থী মারা যাওয়ায় ওই আসনের ভোট স্থগিত করেছে নির্বাচন কমিশন।

ভোটের নিরাপত্তায় এরই মধ্যে গত বুধবার মাঠে নামে সশস্ত্র বাহিনীর সদস্যরা। এর আগে গত ২৯ ডিসেম্বর মাঠে নামে পুলিশ, র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব), বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও কোস্টগার্ডের সদস্যরা।

ভোটকেন্দ্রের নিরাপত্তার জন্য পুলিশ ও আনসার সদস্যরা আজ শুক্রবার মাঠে নামবেন। প্রথমবারের মতো এবারের নির্বাচনে সকালে ভোটকেন্দ্রে ব্যালট পেপার যাবে। তবে চার হাজারের বেশি দুর্গম ভোটকেন্দ্রে ভোটগ্রহণের আগের দিন ব্যালট পেপার পাঠানো হবে।

ঢাকার বিভিন্ন এলাকায় সেনাবাহিনীর বিভিন্ন দলকে টহল দিতে দেখা গেছে। ছবি: রাইজিংবিডি

গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল গত ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই করা হয় ১ থেকে ৪ ডিসেম্বর। আর রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের করা হয় ৬ থেকে ১৫ ডিসেম্বর।

এছাড়া প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ছিল ১৭ ডিসেম্বর। আর প্রতীক বরাদ্দ করা হয় ১৮ ডিসেম্বর। ওই দিনই প্রচার শুরু করেন প্রার্থীরা। এরপর আজ শুক্রবার সকাল ৮টা পর্যন্ত চলে প্রচার। তফসিল অনুযায়ী ভোট হবে আগামী রোববার সকাল ৮টা থেকে।

নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধিত ৪৪টি দলের মধ্যে এবারের নির্বাচনে মোট ২৭টি দল অংশ নিচ্ছে। বিএনপিসহ বাকি সমমনা দলগুলো অংশ নিচ্ছে না।

পড়ুন: ভোটের দিন চলবে মেট্রোরেল

ইসির সবশেষ তথ্য অনুযায়ী, এবারের নির্বাচনে মোট ৩০০ আসনে মোট প্রার্থী ১ হাজার ৯৭০ জন। এর মধ্যে দল হিসেবে সবচেয়ে বেশি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগের ২৬৬ প্রার্থী। এছাড়া জাতীয় পার্টির প্রার্থী রয়েছেন ২৬৫ জন। তবে এর মধ্যে ৭৬ জন এরই মধ্যে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন। আর স্বতন্ত্র প্রার্থী রয়েছেন ৪৩৬ জন।

/হাসান/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ