ঢাকা     শুক্রবার   ১৯ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৪ ১৪৩১

বিদেশি পর্যবেক্ষকদের মূল্যায়নে দ্বাদশ সংসদ নির্বাচন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৮, ৭ জানুয়ারি ২০২৪   আপডেট: ২০:৩৯, ৭ জানুয়ারি ২০২৪
বিদেশি পর্যবেক্ষকদের মূল্যায়নে দ্বাদশ সংসদ নির্বাচন

সারা দেশে সুষ্ঠু, শান্তিপূর্ণ ও নিয়মতান্ত্রিকভাবে ভোট হয়েছে বলে জানিয়েছেন বিদেশি পর্যবেক্ষক দল। নির্বাচন দেখে সন্তুষ্টি প্রকাশ করেছেন ওআইসি, রাশিয়া, ফিলিস্তিন, কানাডা, গাম্বিয়াসহ বিভিন্ন দেশের পর্যবেক্ষকরা।

রোববার (৭ জানুয়ারি) সন্ধ্যায় প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলের সুরমা হলে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বিদেশি পর্যবেক্ষকদের প্রতিক্রিয়া প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে ওআইসির নির্বাচন ইউনিটের প্রধান শেখ মোহাম্মদ বন্দর বলেন, পর্যবেক্ষক হিসেবে সহিংসতা কোনো চিহ্ন আমাদের চোখে পড়েনি। আমি অবাক হয়েছি, দোকান-পাট বন্ধ কেন! সড়কে কোনো মানুষ দেখা যায়নি। শহর ছিল শান্ত।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাকে দুই বার প্রশ্ন করা হয়েছে, আপনি এমন একটি দেশ থেকে এসেছেন যেখানে যুদ্ধ চলছে। বাংলাদেশে আসা কি গুরুত্বপূর্ণ? বাংলাদেশে আসার জন্য আপনার ওপর কোনো ধরনের চাপ ছিল? বাংলাদেশ সরকারের পক্ষ থেকে কোনো ধরনের চাপ ছিল কি না? ‘না। বাংলাদেশ ও পাকিস্তানের সঙ্গে আমাদের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। আমরা আমন্ত্রণ পেয়েছিলাম। তিন মাস আগে আমি যখন জিম্বাবুয়েতে ছিলাম, তখন আমন্ত্রণপত্র পাই। আমি ফিলিস্তিনের পশ্চিম তীর থেকে এসেছি, গাজার মতো সেখানে যুদ্ধ চলছে না’।

আরব ইলেকট্রোরাল ম্যানেজমেন্ট বডির সঙ্গে সংশ্লিষ্টতার কথা জানিয়ে তিনি বলেন, ‘আমার দেশের পাশাপাশি আমি ওই সংগঠনেও প্রতিবেদন জমা দেবে। যে কারণে এই আমন্ত্রণে সাড়া দেওয়া গুরুত্বপূর্ণ ছিল’।

তিনি বলেন, নির্বাচনি পরিবেশ দেখে আমরা সন্তুষ্ট। আমরা ভালো নির্বাচনি প্রক্রিয়া দেখেছি।

বাংলাদেশের দ্বাদশ জাতীয় নির্বাচন স্বচ্ছ, উন্মুক্ত ও বিশ্বাসযোগ্য উপায়ে হয়েছে বলে মন্তব্য করেছেন রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশনার অ্যান্দ্রে ওয়াই শুটব।

তিনি বলেন, আমি বিভিন্ন ভোটকেন্দ্র পর্যবেক্ষণ করেছি। খুব দারুণ নির্বাচন আয়োজন করা হয়েছে। নির্বাচন স্বচ্ছ, উন্মুক্ত ও বিশ্বাসযোগ্য উপায়ে হয়েছে। ভোটের পরিবেশে নিরাপত্তা ছিল, এটা অবশ্যই প্রশংসাযোগ্য। কোনো বিষয়ে কোনো তথ্যের অভাব ছিল না। গণমাধ্যমকর্মীরা স্বাধীনভাবে সংবাদ সংগ্রহ করেছে।

বাংলাদেশ তার নিজ সিদ্ধান্ত গ্রহণ করবে জানিয়ে রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশনার বলেন, বাংলাদেশের যে কোনো সিদ্ধান্ত বিশ্বের ওপর চাপিয়ে দেওয়ার পরিস্থিতি নেই। বাংলাদেশ স্বাধীন রাষ্ট্র, স্বাধীন নীতি গ্রহণ করবে। কেউ চাপিয়ে দিলে হবে না। এ ছাড়া আমরা দেখছি, বাংলাদেশে রাজনৈতিক স্থিতিশীলতা তৈরি হচ্ছে।

ভোটের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তোলার কোনো কারণ নেই বলে মন্তব্য করেছেন দ্বাদশ জাতীয় নির্বাচন পর্যবেক্ষণে আসা কানাডার পর্যবেক্ষক চন্দ্রা আর্য। নির্বাচন পরবর্তী সংবাদ ব্রিফিংয়ে তিনি বলেন, ভোটার কত শতাংশ এলো তার চেয়ে গুরুত্বপূর্ণ যারা এসেছে তারা ঠিকমতো ভোট দিয়েছেন নির্বিঘ্নে। তাই গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তোলার কারণ নেই।

ফিলিস্তিনি নির্বাচন পর্যবেক্ষক দলের প্রধান হিশাম কুহাইল বলেছেন, আন্তর্জাতিক মানদণ্ড বজায় রেখে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন হয়েছে। নির্বাচন পরিচালনাকারীরাও ভালোভাবে প্রশিক্ষিত ছিল।

তিনি বলেন, রাজনৈতিক পরিস্থিতির বিষয়ে আমরা মূল্যায়ন করতে আসিনি। আমরা কোনো ধরনের সহিংসতা লক্ষ্য করিনি বলেও জানান তিনি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে বাংলাদেশ গণতন্ত্র চর্চায় ইতিহাস গড়েছে বলে মন্তব্য করেছেন আরব পার্লামেন্ট সদস্য আবদিহাকিম মোয়ালিয়াম আহমেদ। 

তিনি বলেন, ‘শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ভোটারদের মধ্যে উচ্ছ্বাস ছিল।’

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট গ্রহণ শেষ হয়েছে। রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টা থেকে একটানা বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ করা হয়েছে। এখন চলছে ভোট গণনা। এবারের নির্বাচনে অংশ নিয়েছে ২৮টি দল। এর মধ্যে দলীয় প্রার্থী ১ হাজার ৫৩৪ জন আর স্বতন্ত্র ৪৩৬ জন।

ঢাকা/হাসান/এনএইচ

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়