ঢাকা     শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

ডাল-চিনি কেনাসহ ১৩ প্রকল্পে ব্যয় ৩৪৩৪ কোটি টাকা

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৯, ২০ মার্চ ২০২৪   আপডেট: ১৫:০৮, ২০ মার্চ ২০২৪
ডাল-চিনি কেনাসহ ১৩ প্রকল্পে ব্যয় ৩৪৩৪ কোটি টাকা

টিসিবির কার্ডধারী স্বল্প আয়ের মানুষদের মাঝে ভর্তুকি দামে বিক্রির জন্য ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল, রাজধানীর আজিমপুরে একটি বহুতল মসজিদ নির্মানসহ ১৪টি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ৩৪৩৪ কোটি ১ লাখ ৭৯ হাজার ৪৫ টাকা।

বুধবার (২০ মার্চ) অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভা শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরষদ বিভাগের অতিরিক্ত সচিব।

তিনি বলেন, টিসিবির জন্য আন্তর্জাতিকভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। আন্তর্জাতিকভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল ক্রয়ের জন্য ভারতের চেন্নাই ভিত্তিক অ্যাগ্রিগো ট্রেডিং প্রাইভেট লিমিটেডের কাছে দরপ্রস্তাব চাওয়া হলে প্রতিষ্ঠানটি দরপ্রস্তাব দাখিল করে। টিইসি কর্তৃক তা পরীক্ষা শেষে রেসপনসিভ হয়। দরপ্রস্তাবের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক নেগোসিয়েশনের মাধ্যমে সুপারিশকৃত প্রতিষ্ঠানটির কাছ থেকে ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল ৭৬ কোটি ৬৪ লাখ ৮০ হাজার টাকায় সরাসরি ক্রয় পদ্ধতিতে ক্রয়ের প্রত্যাশামূলক অনুমোদন দিয়েছে কমিটি। প্রতি কেজি মসুর ডালের দাম ১০০.৮০ টাকা। ২০২৩-২০২৪ অর্থবছরে সরকারের মসুর ডাল ক্রয়ের লক্ষ্যমাত্রা ২ লাখ ৮৮ হাজার মেট্রিক টন। এ পর্যন্ত ক্রয় হয়েছে ১ লাখ ৫২ হাজার ৫০০ মেট্রিক টন।

এছাড়া টিসিবির মাধ্যমে ভর্তুকি দামে বিক্রির জন্য ১০ হাজার মেট্রিক টন চিনি কেনার একটি প্রস্তাব  অনুমোদন দেওয়া হয়েছে। বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন এই চিনি সরবরাহ করবে। প্রতি কেজি চিনি ১৬০ টাকা হিসেবে ১০ হাজার মেট্রিক টন চিনি ক্রয়ে ব্যয় হবে ১৬০ কোটি টাকা।

সভায় ঢাকাস্থ আজিমপুর সরকারি কলোনির অভ্যন্তরে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য বহুতল আবাসিক ভবন নির্মাণ (জোন-এ) এর আওতায় ‘১টি ৬-তলা বিশিষ্ট মসজিদ নির্মাণের’ প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পটি বাস্তবায়ন করবে যৌথভাবে মেসার্স কনটেম্পোরারি এবং সামস ইঞ্জিনিয়ারিং। এতে ব্যয় হবে ১২ কোটি ৩৪ লাখ ২ হাজার ৩৬১ টাকা।

/হাসনাত/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়