ঢাকা     শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

স্থানীয় সরকার বিভাগের ১৭৩৫ কোটি টাকায় ৩ প্রকল্প অনুমোদন

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০০, ২০ মার্চ ২০২৪  
স্থানীয় সরকার বিভাগের ১৭৩৫ কোটি টাকায় ৩ প্রকল্প অনুমোদন

স্থানীয় সরকার বিভাগের ‘ঢাকা এনভায়রনমেন্টালি সাসটেইনাবল ওয়াটার সাপ্লাই’ প্রকল্পের ব্যয় বাড়ছে। সেই সঙ্গে ‘গোপালগঞ্জ জেলায় ৬৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম বন্যা আশ্রয়কেন্দ্র’ এবং ‘হাওর এলাকায় উড়াল সড়ক ও ভৌত অবকাঠামো উন্নয়ন’ নির্মাণের পূর্ত কাজসহ ৩ ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে এক হাজার ৭৩৫ কোটি ৮৮ লাখ ১ হাজার ৪৭৬ টাকা।

বুধবার (২০ মার্চ) অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত কমিটির সভায় প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়েছে।

সভায় ‘ঢাকা এনভায়রনমেন্টালি সাসটেইনাবল ওয়াটার সাপ্লাই’ প্রকল্পের (প্যাকেজ-১) পূর্ত কাজের সময় ও ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। ২০১৮ সালের ১১ এপ্রিল সিসিজিপি সভার অনুমোদনক্রমে প্রকল্প বাস্তবায়নের জন্য যৌথভাবে এ ওটিভি’র সঙ্গে ৩ হাজার ৬ কোটি ৪ লাখ ৩৮ হাজার ৬৫২ টাকায় চুক্তি করা হয়। চুক্তি অনুসারে পূর্ত কাজ চলমান অবস্থায় টেন্ডারভুক্ত/টেন্ডার বহির্ভূত আইটেম হ্রাস/বৃদ্ধি হওয়ায় ঠিকাদারের সঙ্গে পূর্ত কাজের সময় ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত বৃদ্ধি ও ব্যয় বৃদ্ধির জন্য মূল চুক্তির অতিরিক্ত ৯৫১ কোটি ৮৮ লাখ ১ হাজার ৪৭৭ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব অনুমোদনের জন্য উপস্থাপন করা হলে কমিটি তাতে অনুমোদন দিয়েছে।

অতিরিক্ত সচিব বলেন, সভায় গোপালগঞ্জ জেলায় ৬৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম বন্যা আশ্রয়কেন্দ্র নির্মাণের পূর্ত কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পের পূর্ত কাজ ক্রয়ের জন্য আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে ৩টি প্রতিষ্ঠানের কাছ থেকে দরপ্রস্তাব জমা পড়ে। ৩টি প্রস্তাবই কারিগরিভাবে রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ৪৫৫ কোটি ৯৯ লাখ ৯৯ হাজার ৯৯৯ টাকা।

তিনি বলেন, ‘হাওর এলাকায় উড়াল সড়ক ও ভৌত অবকাঠামো উন্নয়ন’ প্রকল্পের প্যাকেজ নং-সিডব্লিউ-৬-এর পূর্ত কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্প বাস্তবায়নে এক ধাপ দুই খাম পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে ৩টি প্রতিষ্ঠানের কাছ থেকে দরপ্রস্তাব জমা পড়ে। ৩টি প্রস্তাবই কারিগরিভাবে রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান যৌথভাবে ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড এবং শামীম এন্টারপ্রাইজ পাইভেট লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ৩২৮ কোটি টাকা।

/হাসনাত/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়