ঢাকা     শনিবার   ২৭ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ১২ ১৪৩১

দেশে কর্মরত চীনা কর্মকর্তাদের জন্য বাংলা ভাষা শিক্ষা কোর্স চালু

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১২, ২৯ মে ২০২৪  
দেশে কর্মরত চীনা কর্মকর্তাদের জন্য বাংলা ভাষা শিক্ষা কোর্স চালু

‘স্থানীয় জনগণের সঙ্গে সম্পৃক্ত হওয়া এবং এর উন্নয়নে অবদান রাখা’ প্রতিপাদ্যে দেশে উদ্বোধন করা হয়েছে ‘মিডিয়া ওপেন ডে এবং ব্যবহারিক বাংলা ভাষা প্রশিক্ষণ কোর্স।’ দেশে কর্মরত চায়না রেলওয়ের চীনা কর্মকর্তাদের বাংলা ভাষায় দক্ষ করে গড়ে তুলতে এমন উদ্যোগ নিয়েছে চায়না রেলওয়ে ইঞ্জিনিয়ারিং গ্রুপ (সিআরইসি)।

বুধবার (২৯ মে) ঢাকার কেরানীগঞ্জে চায়না রেলওয়ের ডিভিশন-১ এর সম্মেলন কক্ষে এ কোর্সের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে কনফুসিয়াস ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ইয়াং হুই। যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে চায়না মিডিয়া গ্রুপ (সিএমজি) ও সিআরইসি।

এর আগে, সকালে উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে চায়না মিডিয়া গ্রুপ ও চায়না রেলওয়ের বাংলাদেশ বিভিন্ন কার্যক্রমের ভিডিও চিত্র এবং সামাজিক যোগাযোগমাধ্যমে চায়না রেলওয়ের অবস্থান, সেখানে পরিচালিত কার্যক্রমও তুলে ধরা হয়। এরপর বাংলাদেশে সিআরইসির বেশ কয়েকটি শাখা অফিসের চীন আর বাংলাদেশি কর্মকর্তাদের অনুভূতি ও অভিজ্ঞতার প্রামাণ্য চিত্র প্রচার হয়। এছাড়া অনুষ্ঠানে চীনে আসন্ন ড্রাগ বোট উৎসব নিয়ে বিস্তারিত তথ্য উপস্থাপন ও আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কনফুসিয়াস ইনস্টিটিউটের শিক্ষক নিলু আক্তার। অনুষ্ঠানের শেষ পর্যায়ে চায়না রেলওয়ে ইঞ্জিনিয়ারিং করপোরেশন এবং চায়না মিডিয়া গ্রুপ যৌথভাবে একটি বাংলা গান পরিবেশন করে।

অনুষ্ঠানে ছিলেন পদ্মা ব্রিজ রেল লিংক প্রজেক্টের (পিবিআরএলপি) প্রকল্প পরিচালক আফজাল হোসেন, সিআরইসির আঞ্চলিক সদর দফতরের নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশে চায়না রেলওয়ে গ্রুপের বাংলাদেশ প্রতিনিধি ওয়াং হংপোসহ চায়না রেলওয়ের কর্মকর্তারা।

ওয়াং হংপো তার বক্তব্যে বলেন, ‘চায়না রেলওয়ে তার বাংলাদেশে কর্মরত কর্মকর্তাদের জন্য বাংলা ভাষা শিক্ষার সুযোগ করে দিয়েছে এটা খুবই ভালো উদ্যোগ। এর মাধ্যমে দুই দেশের কর্মকর্তা-কর্মীদের মধ্যে যোগাযোগ আরও সহজ হবে। ফলে কাজগুলো আরও সহজ এবং দ্রুততর ও সুন্দর হবে।’

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়