ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

পজিটিভ স্লোগানে ১০ বছর

সাইফ বরকতুল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৫, ২৬ এপ্রিল ২০২৩   আপডেট: ১১:৪৬, ২৬ এপ্রিল ২০২৩
পজিটিভ স্লোগানে ১০ বছর

‘মাগো, আমাগো কষ্ট কেউ দেহে না’-হ্যাঁ, এই শিরোনামে ২০২০ সালে রাইজিংবিডিতে একটি সংবাদ প্রকাশিত হয়েছিলো। সে সময় ছিলো করোনাকাল। করোনায় বিধ্বস্ত পৃথিবী। করোনাভাইরাসের সংক্রমণ থেকে ব্যক্তিগত সুরক্ষা এবং সামাজিক দূরত্ব নিশ্চিত করতে আমরা তখন হোম অফিস করছি।  সে সময় একদিন হঠাৎ একটা ফোন আসলো। রিসিভ করতেই ও পাশ থেকে জানতে চাইলেন, ‘রাইজিংবিডিতে মাগো, আমাগো কষ্ট কেউ দেহে না-এই শিরোনামে একটি নিউজ হয়েছে, ওই রিপোর্টারকে দরকার, আমি হেল্প করবো।’

এরকম অসংখ্য সংবাদ রাইজিংবিডিতে প্রকাশের পর সমাজের অনেক মানুষ সেসব অসহায়দের পাশে দাঁড়িয়েছেন।  সহযোগিতায় এগিয়ে আসেন। এরকম রাইজিংবিডিতে প্রকাশিত অন্তত কয়েক শতাধিক প্রতিবেদনের কথা বলা যাবে, যেসবের সূত্র ধরে সংশ্লিষ্ট ব্যক্তিদের সহায়তায় হৃদয়বান ব্যক্তিরা এগিয়ে এসেছেন।

প্রান্তিক মানুষের কণ্ঠস্বর রাইজিংবিডি
ভোলার চরফ্যাসনের কুকরিমুকরির চাষি আবদুর রহমান। চাষাবাদের ফাঁকে দেশের শেষ খবর জানতে মোবাইলের বাটন টিপে দেন। সঙ্গে সঙ্গে মোবাইলের স্ক্রিনে অনলাইনে গণমাধ্যমের খবর ভেসে ওঠে। তিনি তাতে চোখ বুলিয়ে জেনে নেন দেশ-বিদেশের খবর। 

তিনি বলেন, ‘খবর জানতে অনলাইন দেখি। অনলাইনেই সবার খবর পৌঁছায় আমাদের কাছে।’ বাজেটে চাষির ভাগ্যে কী জুটেছে, ঝড়ের গতিবেগ কোনদিকে ধাবিত হচ্ছে- এমনসব তথ্য এখন এই চাষির হাতের মুঠোয়। আবদুর রহমানের মতো আরো অনেক চাষি-জেলের দেখা মেলে উপকূলের বিচ্ছিন্ন জনপদে, যারা অনলাইনে ভরসা রাখেন। মোবাইল থেকে অনলাইনে গিয়ে শেষ খবরটা জেনে নেন। এসব মানুষরা বলছিলেন, তথ্য তাদের জীবন কিছুটা হলেও স্বাচ্ছন্দ্যময় করে তুলেছে। (সূত্র : রাইজিংবিডি, ২০১৮.৪.১৮)।

রাইজিংবিডি ডটকমে প্রকাশিত আরও কয়েকটি শিরোনামগুলো দেখুন- ‘বারি বিটি বেগুন চাষে আগ্রহী হচ্ছেন কৃষকের’, ‘তথ্যপ্রযুক্তিতে উপকূলের স্কুলে পাঠদানে নতুন মাত্রা’, ‘অনলাইনে বাজার প্রসার, জেলে-কৃষকের সুদিন’, ‘উপকূলে দুর্যোগ মোকাবিলায় সঙ্গী তথ্যপ্রযুক্তি’, ‘ডিজিটাল সেবায় ভরসা পাচ্ছেন উপকূলবাসী’, ‘ডিজিটাল সেবা বদলে দিচ্ছে উপকূলের প্রত্যন্ত গ্রাম’, ‘তথ্যপ্রযুক্তি হচ্ছে উপকূলের তরুণদের জীবিকার মাধ্যম’, ‘মনস্বিতা : গ্রামীণ নারীর উচ্চশিক্ষার স্বপ্ন’, ‘ঢালচরে অফুরন্ত সম্ভাবনার হাতছানি’, ‘একজন শিক্ষকের পরিবেশ বদলে দেয়ার স্বপ্ন’, ‘সবজির ভাল আবাদ ও দামে খুশি মুন্সীগঞ্জের কৃষক’, ‘নাটোরে মটরশুটির আবাদ বেড়েছে’, ‘ব্রকলি চাষে সুদিন ফিরিয়েছেন মণিরামপুরের চাষিরা’, ‘শিক্ষাবঞ্চিত শিশুদের জন্য নাজমুলের লড়াই’, ‘মোটর মেকানিক মিজানের চমকপ্রদ ৮ আবিষ্কার’। এরকম হাজারো নিউজ রাইজিংবিডিতে প্রকাশিত হয়েছে, হচ্ছে; কারণ প্রান্তিক মানুষের কথা বলে রাইজিংবিডি

সত্যে তথ্যে রাইজিংবিডি
সত্য প্রকাশ করতে গেলে বাধা আসবেই। কিন্তু সত্যের আছে নিজস্ব শক্তি। ইতিবাচক সাংবাদিকতার মাধ্যমে বাংলাদেশের নতুন ধারা এবং স্বতন্ত্র অবস্থান তৈরি করেছে রাইজিংবিডি। অনলাইন নিউজ পোর্টালটির যাত্রা শুরু ২০১৩ সালের ২৬ এপ্রিল। গত কয়েক বছরে বাংলাদেশে বেড়েছে গণমাধ্যম। প্রযুক্তির প্রভাবে পরিবর্তন এসেছে সংবাদ পরিবেশনেও। তবে দ্রুত ও সত্য তথ্য নিয়ে সংবাদ প্রকাশে এগিয়ে রয়েছে রাইজিংবিডি। আস্থাও অর্জন করেছে। যে কারণে নিজের অবস্থান তৈরি করতে পেরেছে পোর্টালটি।

বর্তমানে ‘ভাইরাল’ প্রতিযোগিতার যুগে সঠিক খবর চাপা পড়ে যায়। কিন্তু রাইজিংবিডির বার্তাকক্ষ সবচেয়ে বেশি সচেষ্ট থাকে একটি ব্যাপারে। কোনো তথ্য পরিবেশনের আগে যাচাই-বাছাই করে নিয়ে এর সত্যতা বিষয়ে আগে নিশ্চিত হওয়া।  কারণ ফেক নিউজ বা মিথ্যা খবরের ভিড়ে এখন পাঠক চান প্রকৃত সত্য খবর। আরও চান বিশ্লেষণ আর আলোচনা। শুরু থেকে এ পর্যন্ত রাইজিংবিডি পেয়েছে মানুষের আস্থা ও ভালোবাসা। তৃণমূল পর্যায়েও খোঁজ নিয়ে জেনেছি মানুষ রাইজিংবিডির ওপর ভরসা রাখেন।

করোনাকাল ও বদলে যাওয়া গণমাধ্যম
দুই বছর আগে করোনার দিনগুলোয় আমরা হোম অফিস চালু করেছিলাম। লকডাউনের দিনগুলোতেও রাইজিবিডির কর্মীরা চব্বিশ ঘণ্টাই কাজ করেছেন। সে সময় করোনাবিষয়ক সংবাদ বিশেষ করে ‘স্বাস্থ্য বুলেটিন’ ছিলো রাইজিংবিডির সর্বাধিক পঠিত ও পাঠকপ্রিয় খবর।   আজকের পৃথিবীতে যুদ্ধ, জ্বালানি-সংকট, দেশে দেশে ডলার-সংকট। বিশ্বজুড়েই খাদ্যসংকটের পদধ্বনি। এই পরিবর্তনের মধ্যে বদলেছে গণমাধ্যমও।  গণমাধ্যমের অডিয়েন্স, সংখ্যা ও মান, ধরন ও ধারা-সবকিছুতেই দৃশ্যমান পরিবর্তন ঘটছে। 

গত দুই দশকে বাংলাদেশে অনলাইন পত্রিকার বিকাশ ঘটেছে বিস্তৃত আকারে। প্রথম সারির মুদ্রিত পত্রিকা বা টেলিভিশন চ্যানেলের অনলাইন ভার্সন চালু হয়েছে।  বলা যায়, সাংবাদিকতার পুরনো ধ্যান-ধারণাকে ভেঙে চুরমার করে দিয়েছে প্রযুক্তি। তাই এক নতুন বাস্তবতাকে নিয়ে রাইজিংবিডি পা রাখছে নতুন বছরে।

১১ বছরে রাইজিংবিডি
নিউজ পোর্টালটিতে বিভিন্ন ক্যাটাগরিতে প্রকাশিত হচ্ছে নানা প্রতিবেদন, ফিচার, বিশ্লেষণ। ক্যাটাগরিগুলো দেখলেই তা বোঝা যায়। জাতীয়, পজিটিভ বাংলাদেশ, নারী ও শিশু, ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি, ব্যাংক-বীমা, শেয়ারবাজার, করপোরেট কর্নার, কৃষি, রাজনীতি, স্পেশাল, স্বাস্থ্য, পরিবেশ, শিক্ষা, সাহিত্য, বিনোদন, খেলাধুলা, আন্তর্জাতিক, বিজ্ঞান-প্রযুক্তি, লাইফস্টাইল, ভ্রমণ, মতামত, সাক্ষাৎকার, মিডিয়া, আইন ও অপরাধ, প্রবাস, ছবিঘর, সাতসতেরো, অন্য দুনিয়া ও দেহঘড়ি। এছাড়া মতামত প্রকাশিত হচ্ছে প্রতিনিয়ত।

এছাড়া বিশেষ দিবসে রাইজিংবিডির কর্মীরা পয়লা বৈশাখ, বসন্তবরণ উৎসবসহ নানা অনুষ্ঠানও করছেন।

বাংলাদেশের সাহিত্যাঙ্গনেও বিশেষ প্রভাব ও জনপ্রিয়তা অর্জন করেছে রাইজিংবিডি। প্রকাশ হচ্ছে বিশেষ দিনে বিশেষ সংখ্যা। বৈশাখ সংখ্যা, ঈদসংখ্যা নিয়মিত মুদ্রিত সংখ্যা হিসেবে বের হচ্ছে। এখানে দেশ-বিদেশের জনপ্রিয় এবং গুরুত্বপূর্ণ লেখকদের লেখা নিয়মিত প্রকাশিত হচ্ছে। সাহিত্যাঙ্গনে নতুন করে আলোচনার জন্ম দিয়েছে এই সংখ্যাগুলো।

প্রতিষ্ঠার ১১তম বছরে এসেও রাইজিংবিডি সব খবর সবার আগে পাঠকের কাছে পৌঁছে দিতে বদ্ধপরিকর। এজন্য যে কোনো প্রতিকূল পরিস্থিতিতেও সংবাদ পরিবেশনায় প্রতিষ্ঠানটির এক ঝাঁক তরুণ, মেধাবী এবং প্রতিশ্রুতিশীল সংবাদকর্মী রাতদিন একনিষ্ঠভাবে কাজ করছেন। আমাদের কাজ চব্বিশ ঘণ্টার। মিডিয়ায় মূল কাজ এটিই। সামনে যেকোনও দুর্যোগে অনলাইন গণমাধ্যম প্রধান ভূমিকা রাখবে এটা বলার অপেক্ষা রাখে না।

সংবাদপত্র সমাজের দর্পণ। রাইজিংবিডি দেশের কথা বলে। কারণ আমরা বাংলাদেশের মানুষের পক্ষে। আমরা চাই, বাংলাদেশের জয় হোক। 

শুভ জন্মদিন রাইজিংবিডি।

লেখক: সহকারী বার্তা সম্পাদক, রাইজিংবিডি

/এসবি/ 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়