ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘এ্যানিমেল ডিটেক্টর’ উদ্ভাবনে তিন শিক্ষার্থীর সাফল্য

ভোলা সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৩, ১১ ডিসেম্বর ২০২২  
‘এ্যানিমেল ডিটেক্টর’ উদ্ভাবনে তিন শিক্ষার্থীর সাফল্য

সীমান্ত অপরাধ নিয়ন্ত্রণে ভোলার লালমোহন হা-মীম রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজের তিন শিক্ষার্থী ‘বর্ডার সাইড এ্যানিমেল ডিটেক্টর’ তৈরি করে তাক লাগিয়ে দিয়েছেন। রোববার (১১ডিসেম্বর) দুপুরে লালমোহন উপজেলা পরিষদ প্রাঙ্গনে ডিজিটাল উদ্ভাবনী মেলায় তাদের এই আবিষ্কার প্রদর্শন করা হয়।

মাত্র একদিনের প্রচেষ্টায়ই নতুন এই প্রযুক্তিটি তৈরি করতে সক্ষম হয়েছেন স্কুলটির বিজ্ঞান বিভাগের দশম শ্রেণির শিক্ষার্থী সোয়াইব হোসেন সোহান, মোহাম্মদ জুবায়ের ও দ্বীপ নন্দী। 

উদ্ভাবিত এই প্রযুক্তিতে ব্যবহার করা হয়েছে আরডিউনো কার্ড ও পিআরআই সেন্সর। এই আবিষ্কারের ফলে বিজিবি ক্যাম্প অবৈধভাবে দেশে প্রবেশ ও চোরাচালান সম্পর্কে সংকেত পাবেন। এই বর্ডার সাইড এ্যানিমেল ডিটেক্টরটি চলবে ব্যাটারির মাধ্যমে।

উদ্ভাবক সোয়াইব হোসেন সোহান বলেন, ‘সরকারি সহায়তা পেলে নাম মাত্র মূল্যে বিজিবির কাজে ব্যবহারের জন্য এ বর্ডার সাইড এ্যানিমেল ডিটেক্টরটি সম্পূর্ণভাবে উপযোগী করা সম্ভব হবে। এর মাধ্যমে বিজিবি খুব সহজেই সীমান্ত অপরাধ দমনে কাজ করতে পারবে। এই যন্ত্রটি নির্দিষ্ট স্থান থেকে আশেপাশের ৭ থেকে ৮ মিটার পর্যন্ত কাজ করবে।’ 

তিনি আরও বলেন, ‘এই যন্ত্রটির একটি তৈরিতে ১৫০০ টাকার মতো খরচ হয়েছে। এক সঙ্গে অনেকগুলো তৈরি করলে দাম পরবে মাত্র ২০০ থেকে ২৫০ টাকা।’

লালমোহন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ গিয়াসউদ্দিন আহমেদ বলেন, ‘ডিজিটাল উদ্ভাবনী মেলা উপলক্ষে কয়েকটি স্টল বসেছে। যার মধ্যে লালমোহন হা-মীম রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীদের উদ্ভাবন করা এই প্রযুক্তিটি ব্যতিক্রম। পরিপূর্ণ করে তৈরি করতে পারলে এটি বিজিবি ব্যবহার করে উপকৃত হবে। দেশ উপকৃত হবে। সরকারিভাবে সহায়তা দিলে শিক্ষার্থীদের চিন্তা আরো প্রকাশ হবে।’ 

উপজেলা প্রশাসনের আয়োজনে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় ডিজিটাল উদ্ভাবনী মেলা উপলক্ষে রোববার সকালে লালমোহনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

উদ্বোধনী সভায় অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন- সহকারী কমিশনার (ভূমি) মো. ইমরান মাহমুদ ডালিম, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান আবুল হাসান রিমন, ওসি মাহাবুবুর রহমান, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. রফিকুল ইসলাম প্রমুখ।

মনজুর/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়