ঢাকা     বুধবার   ২৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৫ ১৪৩১

প্রসূতি মায়ের এই মানসিক রোগুলো চিনে নিন এবং চিকিৎসা দিন

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৯, ১২ মে ২০২৪  
প্রসূতি মায়ের এই মানসিক রোগুলো চিনে নিন এবং চিকিৎসা দিন

ছবি: প্রতীকী

বেশিরভাগ ক্ষেত্রে একজন প্রসূতি মায়ের মানসিক স্বাস্থ্যের খুব বেশি যত্ন নেওয়া হয় না। মা যদি মানসিকভাবে অসুস্থ থাকেন তিনি সন্তানের সঠিক পরিচর্যা করতে পারেন না এতে সন্তান ও পরিবার উভয়ই ক্ষতিগ্রস্ত হয়। সন্তান জন্মদানের পরে মায়েরা বিভিনন্ রকম মানসিক সমস্যায় ভুগতে পারেন। যেমন পোস্ট পার্টাম ব্লুজ, পোস্ট পার্টাম ডিপ্রেশন এবং পোস্ট পার্টাম সাইকোসিস।

পোস্ট পার্টাম ব্লুজে আক্রান্ত মায়েরা শিশুকে নিয়ে অনেক বেশি দুশ্চিন্তা করেন। অকারণে হাসেন এবং কাঁদেন। পোস্ট পার্টাম ডিপ্রেশনে আক্রান্ত মায়েরা নিজেকে ব্যর্থ মনে করেন এবং অপরাধবোধে ভুগতে থাকেন। যেসব মায়েরা পোস্ট পার্টাম সাইকোসিসে ভুগতে শুরু করেন তারা শিশুকে ভয়ানক কিছু মনে করতে শুরু করেন। এবং এদের আচরণে অনেক অসামঞ্জস্যতা প্রকাশ পেতে থাকে।

মানসিক রোগ বিশেষজ্ঞ ডা. সাইফুন নাহারের পরামর্শ, একজন মা মানসিকভাবে যে সমস্যাগুলোর মধ্যে দিয়ে যান সেসব সমস্যা শেয়ার করার মানসিকতা তার নাও থাকতে পারে। এক্ষেত্রে পরিবারের সদস্যদের বিশেষ করে তার লাইফ পার্টনারকে নারীর আচরণগত দিক বিচার করে বুঝে নিতে হবে তিনি আসলে কোন পরিস্থিতে আছেন। মাকে মানসিক চিকিৎসা দেওয়া জরুরি। কারণ মা যত তাড়াতাড়ি সুস্থ হবেন তিনি তত তাড়াতাড়ি সন্তানকে সঠিক টেক কেয়ার করতে পারবেন। 

নারীর মানসিক স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা প্রয়োজন। তিনি যদি মানসিকভাবে অসুস্থ হন তাহলে জরুরি ভিত্তিতে চিকিৎসার আওতায় নিয়ে আসা উচিত।

/লিপি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়