RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০১ ডিসেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৭ ১৪২৭ ||  ১৪ রবিউস সানি ১৪৪২

৩ মাসে রাজস্ব ঘাটতি ১৪ হাজার কোটি টাকা 

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৯, ২৪ অক্টোবর ২০২০   আপডেট: ১২:০৩, ২৫ অক্টোবর ২০২০
৩ মাসে রাজস্ব ঘাটতি ১৪ হাজার কোটি টাকা 

চলতি ২০২০-২০২১ অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রার তুলনায় প্রায় ১৪ হাজার কোটি টাকা পিছিয়ে রয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) । তবে গত অর্থবছরের বছরের একই সময়ের তুলনায় বেশি রাজস্ব এসেছে। 

আদায় হয়েছে লক্ষ্যমাত্রার প্রায় ৭৮.৪৬ শতাংশ। তবে গত অর্থবছরের তুলনায় প্রবৃদ্ধি ৪.১১ শতাংশ অর্জিত হয়েছে। এনবিআরে গবেষণা ও পরিসংখ্যান বিভাগ থেকে প্রাপ্ত হিসাব অনুযায়ী এসব তথ্য পাওয়া গেছে।

পরিসংখ্যান অনুযায়ী চলতি অর্থবছরের প্রথম তিন মাসে লক্ষ্যমাত্রা ছিল ৬৩ হাজার ৭১৩ কোটি ৭৯ লাখ টাকা। রাজস্ব আদায় হয়েছে ৪৯ হাজার ৯৮৯ কোটি ৭২ লাখ টাকা।   মোট ঘাটতি ১৩ হাজার ৭২৪ কোটি ৬ লাখ টাকা।

যেখানে ২০১৯-২০ অর্থবছরের প্রথম প্রান্তিকে এনবিআরের রাজস্ব আহরণে ঘাটতি ছিল প্রায় ১৫ হাজার কোটি টাকা। এনবিআরের হিসাবে ওই অর্থবছরে রাজস্ব আহরণ হয়েছিল ৪৮ হাজার ১৭ কোটি টাকা। 

মহামারি করোনাভাইরাস পরিস্থিতিতে রাজস্ব আদায়ের এমন অগ্রগতিতে অনেকটা ইতিবাচক হিসাবে দেখছেন সংশ্লিষ্টরা। এ বিষয়ে এনবিআরের সাবেক চেয়ারম্যান মোহাম্মদ আবদুল মজিদ বলেন, মহামারির মধ্যে ব্যবসা-বাণিজ্য স্থবির হয়ে পড়ায় রাজস্ব আহরণ গতি হারালেও চলতি অর্থবছরের বাজেটে লক্ষ্যমাত্রা আগের চেয়ে সাড়ে ৮ শতাংশ বেশি ধরা হয়েছে। অর্থবছরের প্রথম প্রান্তিকে যে ঘাটতি, করোনা না আসলেও এমন বড় অংকের রাজস্ব ঘাটতি হতো।

এনবিআরের হিসাব অনুযায়ী চলতি অর্থবছরের সেপ্টেম্বর পর্যন্ত সবচেয়ে বেশি আদায় হয়েছে ভ্যাট খাত থেকে। এ খাতে আদায় হয়েছে ১৮ হাজার ১১১ কোটি ৪৭ লাখ টাকা। আর শতাংশ হিসাবে সাফল্য দেখিয়েছে আয়কর ও ভ্রমণ খাত। এই খাতে লক্ষ্যমাত্রার বিপরীতে ৮৫.০৯ শতাংশ রাজস্ব আদায় করতে সক্ষম হয়েছে প্রতিষ্ঠানটি।   আয়কর খাতে সেপ্টেম্বর পর্যন্ত লক্ষ্যমাত্রা ছিল ১৮ হাজার ৭১০ কোটি ১১ লাখ টাকা। যেখানে আদায় হয়েছে ১৫ হাজার ৯১৯ কোটি ৫৪ লাখ টাকা।  

অন্যদিকে সেপ্টেম্বর পর্যন্ত আমদানি ও রপ্তানি পর্যায়ের শুল্ক খাতে ২১ হাজার ৮০৬ কোটি ৫৩ লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ১৫ হাজার ৯৫৮ কোটি ৭১ লাখ টাকা। চলতি অর্থবছরের প্রথম তিন মাসে এ খাতে সবচেয়ে বেশি ৫ হাজার ৮৪৭ কোটি ৮২ লাখ টাকার রাজস্ব ঘাটতি হয়েছে লক্ষ‌্যমাত্রার চেয়ে, যদিও সবচেয়ে বেশি ৬.৭৮ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে শুল্ক খাতে গত অর্থবছরের চেয়ে।
এর আগে অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) ঘাটতির পরিমাণ ছিল ১০ হাজার কোটি টাকার বেশি। প্রথম দুই মাসে সবমিলিয়ে ৩০ হাজার ১৬২ কোটি ৭৫ লাখ টাকার রাজস্ব আদায় হয়েছে, যেখানে লক্ষ্যমাত্রা ছিল ৪০ হাজার ৯৪৭ কোটি ৪৯ লাখ টাকা।

গত ২১ অক্টোবর চলতি ২০২০-২০২১ অর্থ বছরের রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন এবং চলমান ঘাটতির বেড়াজাল থেকে উত্তরণের কৌশল নির্ধারণে জরুরি সভা ডেকেছিল এনবিআর। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে ওই জুম সভায় নতুন পরিকল্পনা ও কঠোর হওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

চলতি ২০২০-২১ অর্থবছরের বাজেটে জাতীয় রাজস্ব বোর্ডের মাধ্যমে আদায়ের লক্ষ্য ধরা হয়েছে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা। এর মধ্যে সবচেয়ে বেশি লক্ষ্যমাত্রা ধরা হয়েছে মূল্য সংযোজন কর বা ভ্যাট থেকে ১ লাখ ২৮ হাজার ৮৭৩ কোটি টাকা, আয়কর ও ভ্রমণ কর থেকে ১ লাখ ৫ হাজার ৪৭৫ কোটি এবং আমদানি শুল্ক থেকে ৯৫ হাজার ৬৫২ কোটি টাকা আদায়ের লক্ষ্য ধরা হয়।

ঢাকা/সাজেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়