ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী আয়োজনে সময় নিচ্ছে আ.লীগ

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২০, ২ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ০৮:২৫, ২ ফেব্রুয়ারি ২০২১
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী আয়োজনে সময় নিচ্ছে আ.লীগ

করোনার পরিস্থিতি এবং প্রেক্ষাপট বিবেচনায় স্বাধীনতার সুবর্ণজয়ন্তী  অনুষ্ঠানের কর্মসূচি প্রণয়নে সময় নিচ্ছে আওয়ামী লীগ। যে কারণে এ বিষয়ে কমিটি গঠনে এখনও পদক্ষেপ নিতে পারেনি মহান মুক্তিযুদ্ধে নেতৃত্ব দেওয়া দলটি।

এর আগে করোনা পরিস্থিতির কারণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে ‘মুজিববর্ষে’র অনুষ্ঠান সীমিত করেছিল দলটি। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠান আয়োজনে একই পথে হাঁটবে কি না-সেই বিষয়ে প্রেক্ষাপট বড় ফ‌্যাক্ট হিসেবে মানছেন দলের নেতারা।

করোনার কারণে বর্ণাঢ্য অনুষ্ঠান আয়োজনে সংশয় থাকলেও স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে প্রস্তুতি নিচ্ছে সরকার। এজন‌্য গঠন করা হয়েছে কমিটিও। করোনা পরিস্থিতির কারণে পরিকল্পনা অনুযায়ী কতটুকু আয়োজন করা যাবে তা নিয়ে সংশয় পেছনে ফেলেই চলছে প্রস্তুতি। এর অংশ হিসেবে বিভিন্ন রাজনৈতিক দলও সুবর্ণজয়ন্তী উদযাপনের লক্ষ‌্যে দলীয়ভাবে পৃথক কমিটি করে প্রস্তুতি নেওয়া শুরু করেছে। 

তবে আওয়ামী লীগের নেতারা বলছেন, দলের কার্যনির্বাহী কমিটির বৈঠকে এই বিষয়ে সিদ্ধান্ত হবে। করোনা পরিস্থিতির কারণে অনেকদিন হলো কোনো বৈঠক হয় না। তবে আশা করা হচ্ছে খুব শিগগিরই সুবর্ণজয়ন্তী উপলক্ষে কর্মসূচি আয়োজনে বৈঠক হবে।    

গত বছরের ৩ অক্টোবর আওয়ামী লীগের সর্বশেষ কার্যনির্বাহী কমিটির বৈঠক হয়। খুব শিগগিরই কার্যনির্বাহী কমিটির বৈঠকে সুবর্ণজয়ন্তী উদযাপনে কমিটি হবে বলে প্রত‌্যাশা করেছেন দলের নেতারা। তারা বলেছেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠান আয়োজনের মতো দলীয় প্রধান শেখ হাসিনাকে প্রধান এবং সাধারণ সম্পাদককে সদস‌্য সচিব করে শীর্ষ নেতারা সদস‌্য হিসেবে থাকবেন কমিটিতে। এরপর বিভিন্ন ধরনের উপ কমিটির মাধ‌্যমে কর্মসূচি হাতে নেওয়া হবে।  

এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস‌্য রমেশ চন্দ্র সেন রাইজিংবিডিকে বলেন, এই মুহূর্তে আওয়ামী লীগের প্রধান ফোকাস করোনা পরিস্থিতি কোন দিকে যায়, সেদিকে। এই ভাইরাস থেকে মানুষের জীবন ও জীবিকাকে স্বাভাবিক রাখা, স্বাস্থ‌্যবিধি নিশ্চিত করা।’

“টিকা এসে গেছে। এখন এই ভাইরাস থেকে জাতি যাতে নিস্তার পায় আওয়ামী লীগের লক্ষ‌্য এখন সেটাই। সামনে স্বাধীনতার রজতজয়ন্তী আছে। আমরা পরিবেশ পরিস্থিতি বিবেচনায় নিয়েই তা উদযাপন করবো। একটি কথা মনে রাখতে হবে, পরিস্থিতি থেকে কখন কিভাবে উত্তরণ ঘটবে সেটা আগে থেকে বলা মুশকিল। আমরা চাই করোনাভাইরাসের এই অভিশাপ থেকে মানুষ আগে মুক্তিপাক।”

দলের আরেক সভাপতিমণ্ডলীর সদস‌্য আব্দুর রহমান বলেন, স্বাধীনতার রজতজয়ন্তী উদযাপনে দলের কর্মসূচি কেমন হবে সেই বিষয়ে হোমওয়ার্ক করছেন প্রধানমন্ত্রী ও দলীয় প্রধান শেখ হাসিনা। দ্রুত এই বিষয়ে বৈঠক করে কমিটি গঠন ও কর্মসূচি হাতে নেবে আওয়ামী লীগ।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, গত ১৯ নভেম্বর বঙ্গবন্ধু অ‌্যাভিনিউয়ে এই বিষয়ে আলোচনা হয়েছিল। কিন্তু করোনা পরিস্থিতির কারণে আমাদের মূল লক্ষ‌্য ছিল পরিস্থিতি উত্তরণে করণীয় নিয়ে। কারণ তখন করোনার দ্বিতীয় ঢেউ কিভাবে মোকাবিলা করা যায় সেদিকেই আমাদের লক্ষ‌্য ছিল।’

 

“তবে স্বাধীনতার রজতজয়ন্তী উপলক্ষে কর্মসূচি প্রণয়নে কমিটি গঠনের ছক চূড়ান্তই আছে। মুজিববর্ষের অনুষ্ঠান আয়োজনে দলীয় কমিটি গঠনের আদলেই হবে এই কমিটি। যেখান দলের সভাপতি শেখ হাসিনা আহ্বায়ক এবং সাধারণ সম্পাদক সদস‌্য সচিব হিসেবে থাকবেন। বাকিরা সদস‌্য হিসেবে কাজ করবেন”, বলেন তিনি।

এদিকে, স্বাধীনতার রজতজয়ন্তী উদযাপনে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে আহ্বায়ক করে ৯ সদস্যের মন্ত্রিসভা কমিটি কাজ করছে। কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এবং সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

কমিটি স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে কর্মসূচি প্রণয়নে প্রধানমন্ত্রীর দিক-নির্দেশনা গ্রহণ করবেন। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের প্রস্তুত করা জাতীয় কর্মসূচি পর্যালোচনা, সংযোজন ও বিয়োজন করবেন। কর্মসূচি বাস্তবায়নে মাঠ পর্যায়ে উদ্ভূত সমস্যা চিহ্নিতকরণ ও সমাধানের নির্দেশনা দেবে কমিটি।

সুবর্ণজয়ন্তীর থিম সং নির্বাচনে তথ্যমন্ত্রী হাছান মাহমুদের নেতৃত্বে একটি উপ-কমিটি, লোগোর জন্য শিক্ষামন্ত্রী দীপু মনির নেতৃত্বে একটি এবং ওয়েবসাইট খুলতে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের নেতৃত্বে একটিসহ মোট তিনটি উপ-কমিটি করা হয়েছে। ২১ ফেব্রুয়ারির মধ্যে ওয়েবসাইট, ফেব্রুয়ারির মধ্যে লোগো এবং থিম সং নির্বাচন করা হবে।

আগামী ২৬ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন কমিটি এবং সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটি যৌথভাবে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করবে বলে জানা গেছে।

পারভেজ/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়