ঢাকা     সোমবার   ০৬ মে ২০২৪ ||  বৈশাখ ২৩ ১৪৩১

হাটের সেরা ৫ গরু!

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫০, ২৭ জুন ২০২৩   আপডেট: ২৩:১৩, ২৭ জুন ২০২৩
হাটের সেরা ৫ গরু!

মাঝে আর মাত্র এক দিন। বৃহস্পতিবার (২৯ জুন) দেশে পালিত হবে পবিত্র ঈদুল আজহা অর্থাৎ কোরবানির ঈদ। শেষ সময়ে এসে মানুষ গরু কিনতে ছুটছেন হাটে। জমে উঠেছে বেচা-বিক্রি। এদিকে, অনেকে যাচ্ছেন গরু দেখতে। বড় আকারের গরু দেখতে ভিড় করছেন দর্শনার্থীরা। রাজধানীর শনিরআখড়া কোরবানির পশুর হাটেও উঠেছে বিভিন্ন আকারের হাজার হাজার গরু। মঙ্গলবার (২৭ জুন) হাট ঘুরে সেরা ৫ গরুর হালচিত্র তুলে ধরেছেন এ প্রতিবেদক।

নম্বর ৫ কালামানিক: মাদারীপুরের রাজৈর থেকে ২১ মণ ওজনের গরুটি নিয়ে এসেছেন মো. রিপন। সাড়ে তিন বছর বয়সী এ গরুর দাম চাচ্ছেন তিনি ৭ লাখ টাকা। সাড়ে ৮ ফুট লম্বা ও ৫ ফুট উচ্চতার এ গরুটি যে আশায় তিনি ঢাকায় নিয়ে এসেছেন, সেটা পূরণ হবে বলে প্রত্যাশা করছেন রিপন। 

নম্বর ৪ পূর্ণিমা: ২৪ মণের এ গরুটি নিয়ে আসা হয় কাজলার হালোটপার মোস্তফা অ্যাগ্রো থেকে। ৮ ফুট লম্বা ও প্রায় ৫ ফুট উচ্চতার এ গরুটির দাম চাওয়া হচ্ছে সাড়ে লাখ টাকা।

নম্বর ৩ নামহীন: সাধারণত আকারে বড় বা আকর্ষণীয় হলে গরুগুলোর বিভিন্ন নাম রাখা হয়। ফরিদপুরের সদরপুর থেকে আনা এক টন (২৫ মণ) ওজনের এ গরুর কোনো নাম নেই। গরুটি শনিরআখড়া হাটে এনেছেন ওবায়দুর রহমান। তিন বছর বয়সী গরুটির দাম চাওয়া হচ্ছে ৭ লাখ টাকা। 

৯টা গরু নিয়ে এসেছেন ওবায়দুর। এর মধ্যে দুটি বিক্রি হয়েছে। প্রায় সমপরিমাণ ওজনের আরেকটি গরুও আছে ওবায়দুরের।

নম্বর ২ রাজাবাবু: সাড়ে ৮ ফুট লম্বা এবং ৫ ফুট উচ্চতার এ গরুটি নিয়ে আসা হয়েছে মোস্তফা অ্যাগ্রো থেকে। ৩০ মণ ওজনের এ গরুটির দাম চাওয়া হচ্ছে সাড়ে ৮ লাখ টাকা।  

মোস্তফা অ্যাগ্রোর স্বত্বাধিকারী রুবেল শেখ ৩২টি গরু নিয়ে এসেছেন। এর মধ্যে ২৫টি বিক্রি হয়েছে। গরুগুলো শাহিওয়াল জাতের। মঙ্গলবার সকালে কালামানিক নামে ২৫ মণের একটি গরু তিনি বিক্রি করেছেন ৬ লাখ টাকায়। এছাড়া, পরীমণি নামের আরেকটি গরু বিক্রি করেছেন ৫ লাখ ৬ হাজার টাকায়। এবার শনিরআখড়া গরুর হাটে কালামনিক সবচেয়ে আকর্ষণীয় গরু ছিল বলে দাবি করা হয় মোস্তফা অ্যাগ্রোর পক্ষ থেকে। কারণ হিসেবে বলেন, যেমন উঁচু, তেমন দেখতে সুন্দর ছিল কালামানিক। যদিও তাদের খামারের রাজাবাবুর ওজন ৩০ মণ। তারপরও কালামানিক বেশি আকর্ষণীয় ছিল বলে জানান তারা।

নম্বর ১ কালাচান: দুটি গরু নিয়ে কুমিল্লার দেবীদ্বার থেকে এসেছেন জামাল হোসেন। ১ লাখ ২২ হাজার টাকায় ছোট গরুটি বিক্রি হয়ে গেছে। এখন তার কাছে আছে আরেকটি গরু। তার দেওয়া তথ্য মতে, গরুটির নাম কালাচান। ওজন ৩৫ মণ। অর্থাৎ শনিরআখড়া হাটের সবচেয়ে বড় গরু এটি। সাড়ে ৮ ফুট লম্বা ও সাড়ে ৫ ফুট উচ্চতার এ গরুটির দাম ৮ লাখ টাকা চাচ্ছেন তিনি। দেশীয় খাবার দিয়ে বড় করে তুলেছেন গরুটি। আশা করছেন, ভালো দামে বিক্রি করতে পারবেন কালাচানকে।

উল্লেখ্য, গরুর মালিকদের দেওয়া তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি করা হয়েছে। 

/রফিক/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়