ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ব্লক করা সাইট যেভাবে ব্যবহার করবেন

ইমতিয়াজ এক্স || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪৪, ১৪ নভেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ব্লক করা সাইট যেভাবে ব্যবহার করবেন

প্রতীকী ছবি

ইমতিয়াজ এক্স : আপনার খুব প্রিয় একটি সাইট, কিন্ত প্রিয় সাইটটিতে আপনি প্রবেশ করতে পারছেন না, কারণ আপনাকে ব্লক করে রাখা হয়েছে। বিশেষ করে অফিস বা শিক্ষা প্রতিষ্ঠানেএ ধরনের পরিস্থিতির মুখোমুখি হতে অনেককেই দেখা যায়। যাতে অফিসে বা শিক্ষা প্রতিষ্ঠানে ওই সাইটটি ভিজিট করতে না পারেন, সেজন্য সাইটটি ব্লক করে দেওয়া হয়।

 

জেনে নিন, ব্লককৃত কোনো ওয়েবসাইট থেকে নিজেকে কীভাবে আনব্লক করবেন।

 

প্রক্সি সাইট ব্যবহার করুন

* নিজেকে পুরাই অ্যানোনিমাস করে ফেলুন। এজন্য ফ্রি প্রক্সি ওয়েবসাইট ব্যবহার করুন: একটি প্রক্সি সাইট আপনার ব্লকড সাইট আপনার আইএসপির কাছ থকে লুকিয়ে রাখে যার ফলে আপনি এটা দিয়ে সহজেই যে কোনো সাইট ভিজিট করতে পারবেন। ধরুন আপনার কলেজ বা ভার্সিটিতে ফেসবুক ব্লক করা। তাহলে গুগলে সার্চ দিবেন Facebook Proxy server।

 

কিছু প্রক্সি সার্ভারের লিংক:
http://www.spysurfing.com
http://proxify.us/p

আরো লিংক মিলবে http://lmgtfy.com/?q=Free+proxy+servers ঠিকানায়।

 

VPN ব্যবহার করুন
VPN অর্থাৎ Virtual Private Network আপনাকে ইন্টারনেটের অন্য ডিভাইসের সঙ্গে কানেক্ট করে। এটি আপনার আইপিকে দুরের কোনো দুনিয়ায় পাঠিয়ে দেয়। এটি দিয়ে আপনি যে কোনো ওয়য়াবসাইটে সহজেই ব্যবহার করতে পারবেন। ইন্টারনেটে অনেক ভিপিএন সফটওয়্যার আছে। সমস্যা হলো, ভালোগুলোর মধ্যে বেশিরভাগই পেইড অর্থাৎ ব্যবহারের জন্য টাকা খরচ করা লাগবে।

তবে চিন্তার কিছু নেই। Hotspot Shield ডাউনলোড করে নিন। পিসির ক্ষেত্রে: https://kat.cr/hotspot-shield-vpn-elite-5-20-2-multilingual-patch-4realtorrentz-t11363162.html। অ্যান্ড্রয়েডের জন্য: http://www.fullstuff.net/hotspot-shield-elite-apk

 

ওয়েব ডোমেইন না ব্যবহার করে ওয়েব সাইটের আইপি ব্যবহার করুন
ওয়েব সাইটের আইপি বের করতে Command Promt ওপেন করুন (Run => Cmd)। তারপর টাইপ করুন ping domain.com ডোমেইন ডটকমের যায়গায় সাইটের ডোমেইন দিবেন।

কিন্তু যদি সাইটের অ্যাডমিন সাইটের আইপি হাইড করে রাখে তাহলে এটা কাজ করবেনা।

 

ব্রাউজার অ্যাডঅন বা এক্সটেনশন ব্যবহার করুন
ব্লককৃত সাইট ব্যবহার করতে মজিলা ব্রাউজারে অ্যাডঅন বা ক্রোম ব্রাউজারে এক্সটেনশন ব্যবহার করতে পারে। যে বেশ কার্যকরী। যেমন মজিলা ব্রাউজারে ZenMate, Hola, ProxMate, anonymoX অ্যাডঅন ব্যবহার করতে পারেন। এই অ্যাডঅনগুলোর মধ্যে থেকে আপনার পছন্দেরটি ব্যবহার করুন। ফলে আপনাকে কষ্ট করে ভিপিএন বা প্রক্সি সাইটে যাওয়া লাগবেনা।


মজিলা ফায়ারফক্সে ZenMate অ্যাডঅনটি ইনস্টল করা যাবে https://goo.gl/qlHx2V ঠিকানা থেকে। Hola ইনস্টল করা যাবে https://hola.org/ ঠিকানা থেকে। ProxMate ইনস্টল করা যাবে https://goo.gl/Bj2OX ঠিকানা থেকে। anonymoX ইনস্টল করা যাবে https://goo.gl/Co8C7 ঠিকানা থেকে।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ নভেম্বর ২০১৫/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়