ঢাকা     বুধবার   ০৫ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ২০ ১৪২৯ ||  ০৭ রবিউল আউয়াল ১৪১৪

গুগল ম্যাপসের ভুলে পরিবারসহ খালে পড়ে গেলেন নারী

প্রকাশিত: ১৮:৩৩, ৯ আগস্ট ২০২২   আপডেট: ১৮:৩৬, ৯ আগস্ট ২০২২
গুগল ম্যাপসের ভুলে পরিবারসহ খালে পড়ে গেলেন নারী

অপরিচিত কোনো স্থানে গেলে ঠিকানা খুঁজে বের করতে গুগল ম্যাপস অ্যাপের জুড়ি নেই। যেখানেই যাওয়ার ইচ্ছা হোক না কেন, ম্যাপসে সার্চ করলে সঙ্গে সঙ্গে দেখা যায় নির্দিষ্ট পথ। এক কথায়, অপরিচিত স্থানে ঠিকানা খুজঁতে গুগল ম্যাপস আলাদিনের প্রদীপের মতো কাজ করে।

কিন্তু জনপ্রিয় এই নেভিগেশন অ্যাপটিকে সম্প্রতি ভারতের কেরালার এক পরিবারের নিকট-মৃত্যুর অভিজ্ঞতার জন্য দায়ী করা হয়েছে।

ইন্ডিয়া টাইমসের খবরে বলা হয়েছে, গত বৃহস্পতিবার রাতে ব্যক্তিগত গাড়ি চালিয়ে এরনাকুলম থেকে কুমবানাদে নিজের বাড়ি ফিরছিলেন সোনিয়া নামের এক চিকিৎসক। সঙ্গে ছিল তার তিন মাসের শিশুকন্যা, মা ও এক আত্মীয়। কিন্তু পথ হারিয়ে ফেলায় সাহায্য নেন গুগল ম্যাপসের। আর তাতেই বিপত্তি। গুগল ম্যাপসের দেখানো বিকল্প পথে চলতে গিয়ে রাত সাড়ে ১০টার দিকে একটি খালে পড়ে যায় গাড়িটি।

তবে গাড়িতে বিপদকালীন অ্যালার্মের ব্যবস্থা ছিল। পানিতে পড়া মাত্রই অ্যালার্ম ব্যবহার করায় ছুটে আসেন স্থানীয় মানুষ। পানির টানে ভেসে যাচ্ছিল গাড়িটি। ঘটনাস্থলের প্রায় ৩০০ মিটার দূরে কোনো রকমে দড়ি ছুড়ে উদ্ধার করা হয় যাত্রীদের।

গুগল ম্যাপসের ভুলে দুর্ঘটনার ঘটনা এটিই প্রথম নয়। এর আগেও একাধিকবার ম্যাপসের ভুলের খেসারত দিতে হয়েছিল একাধিক ব্যক্তিতে। গত বছরের ডিসেম্বরে ঘানার আলফ্রেডো নামক এক ব্যক্তিকে গুগল ম্যাপস এমন পথ দেখায়, যা তাকে প্রথমে নিয়ে যায় ঝোপঝাড়ের ভেতর। এরপর গুগল তাকে নির্দেশ দেয় বাঁদিকে যাওয়ার। তিনি বাঁদিকে যেতেই দেখেন সামনে রয়েছে কেবল বড় একটি আম গাছ। ঘটনাটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে আলফ্রেড লেখেন, তাহলে কি তাকে আমগাছে গাড়ি তোলার পরামর্শ দিচ্ছে গুগল ম্যাপস?

২০২০ সালের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের এক ব্যক্তি বরফঢাকা মিসিসিপি নদীর ওপারে পায়ে হেঁটে যাওয়ার সময় বরফ ভেঙে হিমশীতল পানিতে পড়ে যান। স্থানীয় দমকল বাহিনী তার ফোন কলে দ্রুত ঘটনাস্থলে এসে নদী থেকে তাকে উদ্ধার করে। ওই ব্যক্তির দাবি, গুগল ম্যাপস তাকে বলেছিল এটি দ্রুততম রাস্তা।

২০১৬ সালের মার্চ মাসে যুক্তরাষ্ট্রের টেক্সাসের একটি ডেমোলেশন (বাড়ি ভাঙার প্রতিষ্ঠান) কোম্পানি কর্তৃক নির্দিষ্ট বাড়ির পরিবর্তে অন্য এক ব্যক্তির বাড়ি ভেঙে ফেলার ঘটনা ঘটে গুগল ম্যাপসে ঠিকানা ভুল থাকায়। 

২০২১ সালের জানুয়ারিতে ভারতের মহারাষ্ট্রের আহমেদনগরে গুগল ম্যাপস ভুল রাস্তা দেখানোর কারণে হ্রদের পানিতে ডুবে এক গাড়িচালকের মৃত্যু হয়। ২০১০ সালে স্পেনে এক ব্যক্তি পুরোনো ডিভাইসে গুগল ম্যাপসে পথ দেখে সে অনুযায়ী রাতে গাড়ি চালাতে গিয়ে ম্যাপসে রাস্তার ভুল নির্দেশনায় নদীতে তলিয়ে মারা যান।

আপনি যদি গুগল ম্যাপসে কোনো ত্রুটি খুঁজে পান, যেমন রাস্তার লোকেশন ভুল দেখানো, নির্দিষ্ট রাস্তা খুঁজে না পাওয়া বা রাস্তার নামে ভুল থাকা, তাহলে তা গুগলকে জানানোর সহজ একটি উপায় রয়েছে। 

গুগলকে জানাতে যা করতে হবে তা হচ্ছে- গুগল ম্যাপসে প্রবেশ করুন, বাঁ দিকে উপরে থাকা মেন্যু অপশনে যান, সেন্ড ফিডব্যাক অপশনে ক্লিক করুন, এবার আপনি যে ক্ষেত্রে মতামত দিতে চান তা নির্বাচন করুন এবং নির্দেশনাগুলো অনুসরণ করুন, সাবমিট-এ ক্লিক করুন।

/ফিরোজ/

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়