ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আর্জেন্টিনা নাকি ফ্রান্স কে জিতবে বিশ্বকাপ, ভবিষ্যদ্বাণী ভার্চুয়াল জ্যোতিষীর

প্রকাশিত: ১৮:২৮, ১৮ ডিসেম্বর ২০২২   আপডেট: ১৮:৪৬, ১৮ ডিসেম্বর ২০২২
আর্জেন্টিনা নাকি ফ্রান্স কে জিতবে বিশ্বকাপ, ভবিষ্যদ্বাণী ভার্চুয়াল জ্যোতিষীর

কাতার বিশ্বকাপের ফাইনালে রোববার (১৮ ডিসেম্বর) মুখোমুখি হতে যাচ্ছে ফ্রান্স ও আর্জেন্টিনা। ফ্রান্সের কাছে যেখানে খেতাব ধরে রাখার লড়াই, সেখানে আর্জেন্টিনার কাছে ৩৬ বছর পর বিশ্বকাপ ঘরে তোলার চ্যালেঞ্জ।

শিরোপার লড়াইয়ে কাতারের লসুাইল স্টেডিয়ামে আর কিছু সময় পরেই মাঠে নামতে যাচ্ছে দল দুটি। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে চ্যাম্পিয়ান শিরোপা জয়ের এই ম্যাচটি।

ব্লকবাস্টার এই ম্যাচ নিয়ে পুরো বিশ্বের আগ্রহ তুঙ্গে। এদিকে বিশ্বকাপের প্রতিটি ম্যাচের মতো ফাইনাল ম্যাচ নিয়েও ভবিষ্যদ্বাণী দিয়েছে আলোচিত ভার্চুয়াল জ্যোতিষী কাশেফ।

ন্যূনতম ব্যবধানে চ্যাম্পিয়ন দলের ভবিষ্যদ্বাণী করেছে কাশেফ। আর সেটা বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। কাশেফের ভবিষ্যদ্বাণীতে ফ্রান্সের জয়ের সম্ভাবনা ৫১ শতাংশ আর আর্জেন্টিনার সম্ভাবনা ৪৯ শতাংশ।

ভার্চুয়াল জ্যোতিষী কাশেফ মূলত ডেটা বিশ্লেষণ করে ভবিষ্যদ্বাণী করে থাকে। এখন মাঠের খেলায় মেসিরা এই ন্যূনতম ব্যবধান দূর করতে পারবেন নাকি এমবাপ্পেদের হাতেই থাকবে শিরোপা, তা রাতেই জানা যাবে।

কাশেফ হলো, কাতারভিত্তিক গণমাধ্যম আল–জাজিরার তৈরি কৃত্রিম বৃদ্ধিমত্তা প্রযুক্তির রোবট প্রোগ্রাম। এবারের বিশ্বকাপের শুরু থেকেই প্রতিটি ম্যাচের আগাম ফলাফল অনুমান করে আসছে কাশেফ। এই ভার্চ্যুয়াল জ্যোতিষী মূলত বিশ্বকাপে অংশ নেওয়া প্রতিটি দলের খেলার ধরন, খেলোয়াড়দের দক্ষতা, অভিজ্ঞতাসহ খেলার জয়-পরাজয়ের ইতিহাস পর্যালোচনা করে ভবিষ্যদ্বাণী করে।

রোবটিক এই প্রোগ্রাম বিশ্বকাপে এখন পর্যন্ত অনুষ্ঠিত ৬৩ ম্যাচের প্রতিটিতেই ভবিষ্যদ্বাণী করেছে। কাশেফের ভবিষ্যদ্বাণী মিলে যাওয়ার হার ৬৭। 

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়