ঢাকা, বুধবার, ৩০ আশ্বিন ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

আয়ারল্যান্ডকেও উড়িয়ে দিল বাংলাদেশ

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-১৫ ৩:৩৬:৩২ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-১৬ ৮:৪৭:৪৯ এএম

আবু হোসেন পরাগ : ওয়ালটন ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে প্রথম পর্বের শেষ ম্যাচে আয়ারল্যান্ডকে ৬ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। ফলে অপরাজিত থেকেই ফাইনালে খেলবে মাশরাফি বিন মুর্তজার দল।

আগামী ১৭ মে ফাইনালে মুখোমুখি হবে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ।  

স্কোর : 
আয়ারল্যান্ড : 
৫০ ওভারে ২৯২/৮ 
বাংলাদেশ : ৪৩ ওভারে ২৯৪/৪। 


রানকিনের দ্বিতীয় শিকার মুশফিক :
সাকিব আল হাসানের সঙ্গে তৃতীয় উইকেটে ৬৪ রানের ‍জুটি গড়ে আউট হয়েছেন মুশফিকুর রহিম। দলীয় ২২৪ রানের মাথায় তিনি রানকিনের দ্বিতীয় শিকারে পরিণত হন। ৩৩ বল খেলে ৫ চারে ৩৫ রান করে যান মুশফিক। 


লিটনও সাজঘরে :
তামিমের সঙ্গে ১১৭ রানের জুটি গড়ার পর সাকিব আল হাসানের সঙ্গে ৪৩ রানের জুটি গড়েন লিটন ‍কুমার দাস। দলীয় ১৬০ রানের মাথায় ব্যারি ম্যাককার্থির বলে আউট হন তিনি। যাওয়ার আগে ৬৭ বলে ৯ চার ও ১ ছক্কায় ৭৬ রানের ইনিংস খেলে যান।

ভাঙল তামিম-লিটনের ১১৭ রানের জুটি :
উদ্বোধনী জুটিতে ১১৭ রান তোলেন তামিম ইকবাল ও লিটন কুমার দাস। তবে এর বেশি এগোয়নি জুটিটি। এই রানে তামিমকে সরাসরি বোল্ড করেন আয়ারল্যান্ডের বয়োড রানকিন। ৫৩ বল খেলে ৯ চারে ৫৭ রান করে যান তামিম। 

তামিম-লিটনের শতরানের জুটি :
আয়ারল্যান্ডের ছুড়ে দেওয়া ২৯৩ রানের টার্গেট তাড়া করতে নেমে দারুণ সূচনা পেয়েছে বাংলাদেশ। তামিম ইকবাল ও লিটন কুমার দাস দুজনেই তুলে নিয়েছেন ফিফটি। তাদের সলিট ব্যাটিংয়ে ভর করে ১৬ ওভার শেষে কোনো উইকেট না হারিয়ে ১১২ রান তুলেছে বাংলাদেশ।


৩ বলে ২ উইকেট রাহীর

নিজের আগের ওভারে ভেঙেছিলেন বড় জুটি। পরের ওভারে এসে তিন বলের মধ্যে ২ উইকেট নিয়েছেন আবু জায়েদ রাহী। ৪৭তম ওভারে তার চতুর্থ বলে লং অনে তামিম ইকবালকে ক্যাচ দিয়ে ফেরেন কেভিন ও’ব্রায়েন (৩)।

শেষ বলে সবচেয়ে বড় উইকেটটা নেন রাহী। স্লোয়ারে ফেরান সেঞ্চুরিয়ান পল স্টার্লিংকে। ১৪১ বলে ৮ চার ও ৪ ছক্কায় স্টার্লিং করেন ১৩০ রান।

৪৭ ওভার শেষে আয়ারল্যান্ডের সংগ্রহ ৫ উইকেটে ২৬৫ রান। উইকেটে দুই নতুন ব্যাটসম্যান মার্ক আদিয়ার ও গ্যারি উইলসন।

অবশেষে ভাঙল জুটি

গলার কাঁটা হয়ে গিয়েছিল পল স্টার্লিং ও উইলিয়াম পোর্টারফিল্ডের জুটি। পোর্টারফিল্ডকে ফিরিয়ে ১৭৪ রানের বড় জুটি ভেঙেছেন আবু জায়েদ রাহী। ডানহাতি পেসারের অফ স্টাম্পের বলে শট খেলতে গিয়ে এক্সট্রা কাভারে লিটন দাসকে ক্যাচ দেন আইরিশ অধিনায়ক।

৬ রানের জন্য সেঞ্চুরি মিস করেছেন পোর্টারফিল্ড। ১০৬ বলে ৭ চার ও ২ ছক্কায় ৯৪ রানের ইনিংসটি সাজান বাঁহাতি ব্যাটসম্যান। তার বিদায়ের সময় ৪৪ ওভার ৪ বলে আয়ারল্যান্ডের সংগ্রহ ৩ উইকেটে ২৩৩ রান। সেঞ্চুরিয়ান স্টার্লিংয়ের সঙ্গে যোগ দিয়েছেন কেভিন ও’ব্রায়েন।

স্টার্লিংয়ের দারুণ সেঞ্চুরি

দারুণ এক সেঞ্চুরি করেছেন পল স্টার্লিং। ১২৭ বলে সেঞ্চুরি স্পর্শ করতে ৬টি চারের সঙ্গে ২টি ছক্কা হাঁকান ডানহাতি এই ব্যাটসম্যান। এটি তার অষ্টম ওয়ানডে সেঞ্চুরি, ২০১৮ সালের মার্চের পর প্রথম। অবশ্য ৫৭ ও ৫৮ রানে পরপর দুই বলে দুবার জীবন পান তিনি।

৪২ ওভার শেষে আয়ারল্যান্ডের সংগ্রহ ২ উইকেটে ২০৩ রান। স্টার্লিং ১০১ ও উইলিয়াম পোর্টারফিল্ড ৭৩ রানে অপরাজিত আছেন। দুজন ১৪৪ রানের জুটিতে অবিচ্ছিন্ন আছেন।

স্টার্লিং-পোর্টারফিল্ড জুটির সেঞ্চুরি

৫৯ রানে ২ উইকেট হারানোর পর তৃতীয় উইকেটে শতরানের জুটি গড়েছেন পল স্টার্লিং ও উইলিয়াম পোর্টারফিল্ড। এই দুজনের ব্যাটে ভালো সংগ্রহের পথে এগিয়ে যাচ্ছে আয়ারল্যান্ড।

৩৪ ওভার শেষে আয়ারল্যান্ডের সংগ্রহ ২ উইকেটে ১৬০ রান। স্টার্লিং ৮১ ও পোর্টারফিল্ড ৫১ রানে ব্যাট করছেন।

পোর্টারফিল্ডের ফিফটি

দায়িত্বশীল ব্যাটিংয়ে ফিফটি তুলে নিয়েছেন আয়ারল্যান্ড অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ড। ৭০ বলে পঞ্চাশ স্পর্শ করতে ৫টি চার মারেন বাঁহাতি এই ব্যাটসম্যান। এটি তার ১৬তম ওয়ানডে ফিফটি।

দুই বলে দুবার জীবন পেলেন স্টার্লিং

আগের ওভারের শেষ বলে অফ স্পিনার মোসাদ্দেক হোসেনকে ইন সাইড আউট করে উড়াতে গিয়ে ক্যাচ তুলেছিলেন পল স্টার্লিং। লং অফ থেকে কিছুটা সামনে দৌড়ে গিয়ে ডাইভ দিয়েও বল হাতে জমাতে পারেননি সাব্বির রহমান।

পরের ওভারের প্রথম বলে বাঁহাতি স্পিনার সাকিব আল হাসানকে কাট করতে গিয়ে পয়েন্টে আবার ক্যাচ তোলেন স্টার্লিং। এবার সহজ ক্যাচটা নিতে পারেননি মোহাম্মদ সাইফউদ্দিন। মুখোমুখি পরপর দুই বলে দুবার ৫৭ ও ৫৮ রানে জীবন পান স্টার্লিং।

২২ ওভার শেষে আয়ারল্যান্ডের সংগ্রহ ২ উইকেটে ১০৩ রান। স্টার্লিং ৫৯ ও উইলিয়াম পোর্টারফিল্ড ১৭ রানে ব্যাট করছেন।

আক্রমণাত্মক ব্যাটিংয়ে স্টার্লিংয়ের ফিফটি

আক্রমণাত্মক ব্যাটিংয়ে ফিফটি তুলে নিয়েছেন ওপেনার পল স্টার্লিং। ৫১ বলে পঞ্চাশ স্পর্শ করতে ৪টি চারের সঙ্গে ২টি ছক্কা হাঁকান ডানহাতি এই ব্যাটসম্যান।

টানা দুই ম্যাচে ফিফটি করলেন স্টার্লিং। আগের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করেছিলেন ৭৭ রান।

বালবির্নিকে ফিরিয়ে রাহীর প্রথম

অ্যান্ডি বালবির্নিকে ফিরিয়ে ওয়ানডে ক্রিকেটে নিজের প্রথম উইকেট পেয়েছেন দ্বিতীয় ম্যাচ খেলতে নামা আবু জায়েদ রাহী।

ডানহাতি পেসারের লেগ স্টাম্পের বাইরের শর্ট বলে শট খেলতে গিয়েছিলেন ডানহাতি ব্যাটসম্যান। কিন্তু ব্যাটে খেলতে পারেননি। বল তার গ্লাভস ছুঁয়ে চলে যায় উইকেটের পেছনে। বাঁ দিকে ঝাঁপিয়ে ক্যাচ নেন উইকেটকিপার মুশফিকুর রহিম।

২০ বলে ৪ চারে বালবির্নি করেন ২০ রান। তার বিদায়ের সময় ১০ ওভার ৪ বলে আয়ারল্যান্ডের সংগ্রহ ২ উইকেটে ৫৯ রান। ৩২ রানে ব্যাট করা পল স্টার্লিংয়ের সঙ্গে যোগ দিয়েছেন অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ড।

ফিরেই রুবেলের উইকেট

টুর্নামেন্টে দলের প্রথম দুই ম্যাচে খেলার সুযোগ পাননি। আজ দলে ফিরে নিজের দ্বিতীয় ওভারেই উইকেট পেয়েছেন রুবেল হোসেন। ডানহাতি পেসারের অফ স্টাম্পের লেংথ বল ব্যাকফুটে খেলতে গিয়ে স্লিপে লিটন দাসকে ক্যাচ দেন জেমস ম্যাককলাম।

প্রস্তুতি ম্যাচে আইরিশ ‘এ’ দলের হয়ে বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি করে মূল দলে সুযোগ পেয়েছিলেন। কিন্তু সুযোগ কাজে লাগাতে পারলেন না ম্যাককলাম। পরপর দুই ম্যাচেই আউট হলেন ৫ রানে।

তার বিদায়ের সময় ৩ ওভার ৫ বলে আয়ারল্যান্ডের সংগ্রহ ১ উইকেটে ২৩ রান। ১৭ রানে ব্যাট করা পল স্টার্লিংয়ের সঙ্গে যোগ দিয়েছেন অ্যান্ডি বালবির্নি।

চার পরিবর্তনের বাংলাদেশ

বাংলাদেশ দলে আজ চারটি পরিবর্তন এসেছে। লিটন দাস, মোসাদ্দেক হোসেন, রুবেল হোসেন আজ খেলছেন। চোট কাটিয়ে ফিরেছেন মোহাম্মদ সাইফউদ্দিনও। সৌম্য সরকার, মোহাম্মদ মিথুন, মুস্তাফিজুর রহমান ও মেহেদী হাসান মিরাজকে বিশ্রাম দেওয়া হয়েছে।   

বাংলাদেশ দল

মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোসাদ্দেক হোসেন সৈকত, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, আবু জায়েদ রাহী, রুবেল হোসেন, মোহাম্মদ সাইউউদ্দিন।

আয়ারল্যান্ড দলে একটি পরিবর্তন

সবশেষ ম্যাচের দল থেকে আজ একটি পরিবর্তন এনেছে আয়ারল্যান্ড। বাদ পড়েছেন টিম মারটাঘ, দলে এসেছেন আরেক পেসার ব্যারি ম্যাককার্থি।

আয়ারল্যান্ড দল

উইলিয়াম পোর্টারফিল্ড (অধিনায়ক), পল স্টার্লিং, জেমস ম্যাককলাম, অ্যান্ডি বালবির্নি, কেভিন ও’ব্রায়েন, মার্ক আদিয়ার, গ্যারি উইলসন, জর্জ ডকরেল, বয়েড রানকিন, ম্যাককার্থি, জশ লিটল।

টস

টস জিতে ব্যাটিং নিয়েছেন আয়ারল্যান্ড অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ড। বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা জানান, টস জিতলে তিনিও ব্যাটিং নিতেন। ডাবলিনের ক্লনটার্ফ ক্রিকেট ক্লাব মাঠে ম্যাচ শুরু বাংলাদেশ সময় বিকেল পৌনে চারটায়।

নিয়ম রক্ষার ম্যাচ

ওয়েস্ট ইন্ডিজকে দুবার হারিয়ে এরই মধ্যে টুর্নামেন্টের ফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ। তার আগে ফাইনাল নিশ্চিত করেছে ওয়েস্ট ইন্ডিজও। আজ বাংলাদেশ ও আয়ারল্যান্ডের ম্যাচটা তাই শুধুই নিয়ম রক্ষার। বাংলাদেশের জন্য ম্যাচটা সাইডবেঞ্চে বসে থাকা খেলোয়াড়দের বাজিয়ে দেখারও। বাংলাদেশ-আয়ারল্যান্ড আগের ম্যাচটা বৃষ্টিতে ভেসে গিয়েছিল।

পরিসংখ্যানে বাংলাদেশ-আয়ারল্যান্ড

দুই দল এর আগে ওয়ানডেতে মুখোমুখি হয়েছে ৯ বার। এর মধ্যে বাংলাদেশ জিতেছে ৬টি, আয়ারল্যান্ড জিতেছে ২টি, অন্য একটি ম্যাচের ফল হয়নি।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ মে ২০১৯/পরাগ

ইউটিউব সাবস্ক্রাইব করুন