ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ফাল্গুন ১৪২৬, ২৭ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

মহারাজ ঝড়ের পরও প্রোটিয়াদের ইনিংস ব্যবধানে হার

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২০ ৪:৫১:৫৫ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২০ ৪:৫১:৫৫ পিএম

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় টেস্টটি ইনিংস ও ৫৩ রানে জিতে নিয়েছে ইংল্যান্ড। ইংল্যান্ডের করা ৪৯৯ রান তাড়া করতে নেমে প্রথম ইনিংসে ২০৯ ও দ্বিতীয় ইনিংসে ২৩৭ রানে অলআউট হয়েছে প্রোটিয়ারা। এই জয়ের ফলে ৪ ম্যাচ টেস্ট সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল সফরকারীরা।

বেন স্টোকসের ১২০ ও অলি পোপের মেইডেন সেঞ্চুরিতে (১৩৫*) ভর করে ইংল্যান্ড ৪৯৯ রান তুলে ইনিংস ঘোষণা করে। জবাবে দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ২০৯ রানে অলআউট হয়ে যায়। তারা শেষ চারটি উইকেট হারায় মাত্র ১ রানের ব্যবধানে (২০৮ থেকে ২০৯)। ব্যাট হাতে সর্বোচ্চ ৬৩ রান করেছিলেন কুইন্টন ডি কক। বল হাতে ইংল্যান্ডের ডম বেস ক্যারিয়ারের প্রথম ৫ উইকেট শিকার করেন। ৩টি উইকেট নেন স্টুয়ার্ড ব্রড।

২৯০ রানে এগিয়ে থাকা ইংল্যান্ড এরপর ফলোঅন করায় দক্ষিণ আফ্রিকাকে। দ্বিতীয় ইনিংসে জো রুট আর মার্ক উডের বোলিং তোপে ৮৩ রান তুলেতেই তারা হারিয়ে বসে ৬ উইকেট। শেষ পর্যন্ত ভারনন ফিলান্ডারের ১৩ ও কেশব মহারাজ ৫ রানে ভর করে ১০২ রান তুলে চতুর্থ দিন শেষ করে দক্ষিণ আফ্রিকা।

আজ পঞ্চম ও শেষ দিনে ফিলান্ডার ও মহারাজ ব্যাট করতে নামেন। ১০২ রানেই ফিলান্ডার ফিরে যান। সেখান থেকে লড়াই শুরু করেন কেশব মহারাজ। কাগিসু রাবাদাকে নিয়ে অষ্টম উইকেটে তোলেন ২৬ রান। অ্যানরিচ নর্টজেকে নিয়ে নবম উইকেটে তোলেন ১০ রান।

হার যখন নিশ্চিত, তখন খোলস ছেড়ে বেরিয়ে আসেন মহারাজ ও অভিষিক্ত দানে প্যাটারসন। শেষ উইকেটে তারা দুজন ৯৯ রান তোলেন ৭৩ বলে। মহারাজ রীতিমতো ঝড় তোলেন। ৮২তম ওভারে জো রুটকে ২ ছক্কা, ৩ চার ও ১ বাই চারে ২৮ রান তোলেন।  স্যাম কুরানের করা ৮৬তম ওভারে ১ ছক্কা ও ২ চারে ১৬ রান তোলেন। ৮৮ ওভারে স্যাম কুরানকে ৩ চার হাঁকিয়ে ১২ রান তোলেন প্যাটারসন।

তারা দুজন ১৩৮ রান থেকে দলীয় সংগ্রহকে টেনে নেন ২৩৭ পর্যন্ত। মহারাজ ও প্যাটারসন ঝড় তুলেও অবশ্য দলকে বাঁচাতে পারেননি ইনিংস ব্যবধানের হার থেকে। ১০৬ বল খেলে ১০টি চার ও ৩ ছক্কায় ৭১ রান করে আউট হন মহারাজ। যা তার ক্যারিয়ারের দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস। এর আগে ভারতের বিপক্ষে ১২ চারে ৭২ রান করেছিলেন তিনি। মহারাজের আউটের মধ্য দিয়ে ২৩৭ রানে থামে প্রোটিয়াদের দ্বিতীয় ইনিংস। অভিষিক্ত পেসার প্যাটারসন ৪০ বল খেলে ৬ চারে অপরাজিত থাকেন ৩৯ রানে।

ম্যাচসেরা নির্বাচিত হন অলি পোপ।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের এই ম্যাচে প্রোটিয়াদের ইনিংস ব্যবধানে হারিয়ে ৩০ পয়েন্ট পেয়েছে ইংল্যান্ড। ৮ ম্যাচ থেকে তাদের সংগ্রহ ১১৬ পয়েন্ট। পয়েন্ট টেবিলের তারা রয়েছে তৃতীয় স্থানে। ১০ ম্যাচ থেকে ২৯৬ পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়া দ্বিতীয় ও ৭ ম্যাচ থেকে ৩৬০ পয়েন্ট নিয়ে ভারত রয়েছে শীর্ষে।


ঢাকা/আমিনুল

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও