ঢাকা, মঙ্গলবার, ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

বাছাইপর্বে চ্যাম্পিয়ন হয়ে এশিয়ান জুনিয়র দাবার চূড়ান্তপর্বে ফাহাদ

ক্রীড়া প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-২৯ ১:৪৪:৫৪ এএম     ||     আপডেট: ২০২০-০৫-২৯ ১০:৪৩:১৭ এএম

এশিয়ান জুনিয়র দাবা চ্যাম্পিয়নশিপ-২০২০ এর উন্মুক্ত ও বালিকা বিভাগের ৩.২ জোনের বাছাইপর্ব বৃহস্পতিবার অনলাইনে অনুষ্ঠিত হয়েছে। বাছাইপর্বে উন্মুক্ত বিভাগে বাংলাদেশের আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান চ্যাম্পিয়ন হয়ে চূড়ান্তপর্বে জায়গা করে নিয়েছেন। পাশাপাশি আরেক আন্তর্জাতিক মাস্টার তাহসিন তাজওয়ার জিয়া রানার্স-আপ হয়ে চূড়ান্তপর্বে জায়গা করে নিয়েছেন। আর বালিকা বিভাগে মহিলা ফিদে মাস্টার নোশিন আঞ্জুম চূড়ান্তপর্বে উত্তীর্ণ হয়েছেন।

বৃহস্পতিবার (২৮ মে) অনলাইনে এ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্ব অনুষ্ঠিত হয়। যেখানে বিভাগে বাংলাদেশ, নেপাল, শ্রীলংকা, পাকিস্তান ও মালদ্বীপের ১৫ জন বালক ও ১৫ জন বালিকা অংশগ্রহণ করেন। উন্মুক্ত বিভাগে আন্তর্জাতিক মাস্টার ফাহাদ ও তাহসিন উভয়েই ৭ খেলায় ৬ পয়েন্ট করে অজর্ন করেন। চতুর্থ রাউন্ডে তাহসিন আন্তর্জাতিক মাস্টার ফাহাদের বিরুদ্ধে জয়ী হলেও টাই-ব্রেকিং পদ্ধতির বুশলজ স্কোরে আন্তর্জতিক মাস্টার ফাহাদ চ্যাম্পিয়ন এবং তাহসিন রানার্স-আপ হন। এই বিভাগে শ্রীলংকার ফিদে মাস্টার জিএমএইচ তিলকরত্নে সাড়ে পাঁচ পয়েন্ট নিয়ে তৃতীয় হন। উন্মুক্ত বিভাগে বাংলাদেশের স্বর্নাভো চৌধুরী সাড়ে তিন পয়েন্ট নিয়ে অষ্টম হয়েছেন।

বালিকা বিভাগে বাংলাদেশের নোশিন আঞ্জুম সাড়ে পাঁচ পয়েন্ট পেয়ে রানার-আপ হন। বালিকা বিভাগে শ্রীলংকার মহিলা ক্যান্ডিডেট মাস্টার জয়াভিরা সাযুনি জিহানসা ৬ পয়েন্ট পেয়ে অপরাজিত চ্যাম্পিয়ন এবং সাড়ে পাঁচ পয়েন্ট পেয়ে শ্রীলংকার দাহামপ্রিয়া এইচ.কে.টি দেবনেথমাই তৃতীয় হন। এই বিভাগে বাংলাদেশের ওয়ালিজা আহমেদ ৫ পয়েন্ট নিয়ে চতুর্থ ও ওয়ারসিয়া খুশবু সাড়ে চার পয়েন্ট নিয়ে পঞ্চম হন।

র‌্যাপিড দাবা নিয়মে এ ইভেন্টের খেলা অনুষ্ঠিত হয়। এশিয়ার ৭টি জোনের বাছাইকৃত ২১ জন খেলোয়াড় ওপেন বিভাগে এবং ২১ জন খেলোয়াড় বালিকা বিভাগে অংশগ্রহণ করবেন।

আগামী ৩ জুন বাংলাদেশ সময় দুপুর ১২টা থেকে বালিকা বিভাগের এবং আগামী ৪ জুন দুপুর ১২টা থেকে ওপেন বিভাগের চূড়ান্তপর্ব অনুষ্ঠিত হবে।

ওপেন বিভাগে তিন হাজার এবং বালিকা বিভাগে দেড় হাজার মার্কিন ডলার অর্থ পুরস্কারসহ উভয় বিভাগের বিজয়ীদের স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদক দেওয়া হবে।

 

ঢাকা/আমিনুল