ঢাকা, শুক্রবার, ১৮ আষাঢ় ১৪২৭, ০৩ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

অ্যাডিলেইড টেস্টে হার এবং কোহলিদের এগিয়ে যাওয়ার শিক্ষা

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৭-০১ ১২:২৮:৩৮ এএম     ||     আপডেট: ২০২০-০৭-০১ ১২:২৮:৩৮ এএম

গত বছরের নভেম্বরে বাংলাদেশকে টেস্ট সিরিজ হারিয়ে ভারত ঘরের মাঠে রেকর্ড টানা ১২ টেস্ট সিরিজ জয়ের রেকর্ড নিজেদের করে নিয়েছে।

এর কয়েক বছর আগে থেকে বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারত সাদা পোষাকের টেস্টে বেশ দাপটের সঙ্গে খেলে যাচ্ছিলো। এমনকি টেস্ট র্যাংকিংয়ের শীর্ষ স্থান নিজেদের করে রেখেছিল। যার পতন ঘটে সর্বশেষ নিউ জিল্যান্ড সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর।

তবে ভারতীয় দলের টেস্টে এমন উত্থানের পেছনের রহস্য কী! অধিনায়ক কোহলি জানালেন সে তথ্য। ২০১৪ সালে টেস্টে নিজের অধিনায়কত্বের অভিষেকে জোড়া সেঞ্চুরি করেছিলেন কোহলি। কিন্তু অ্যাডিলেইডের সে ম্যাচে শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে যায় ভারত। আর সেই ম্যাচ অনেক কিছু শিখিয়েছিল তাদের। যার ভারতীয় দলের বর্তমান অবস্থানের ভিত গড়ে দিয়েছিল বলে দাবি করেছেন কোহলি।

সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে ৩০ জুন সেই ম্যাচের দুটি ছবি পোস্ট করে কোহলি লেখেন, ভারতের টেস্ট সাফল্যের জন্য অ্যাডিলেইড টেস্ট বড় মাইলফলক হয়ে থাকবে সবসময়।

তাঁর ভাষ্যে, ‘আমাদের টেস্ট যাত্রায় পেছন ফিরে দেখলে বলতে হবে বিশেষ ও গুরুত্বপূর্ণ এই টেস্টের জন্যই আজ আমরা এখানে। ২০১৪ অ্যাডিলেইড টেস্ট দুই দলের জন্যই আবেগে ভরা ছিল, দর্শকদের জন্যও ছিল উপভোগ্য। যদিও অল্পের জন্য আমরা লক্ষ্যে পৌঁছাতে পারিনি, আর সেটাই আমাদের শিখিয়েছিল। পূর্ণ মনোযোগ দিয়ে করলে সবকিছু সম্ভব। সেদিন শুরুতে লক্ষ্যটা কঠিন মনে হয়েছিল, কিন্তু আমরা প্রায় করেই ফেলেছিলাম। আমরা সবাই দৃঢ় প্রতিজ্ঞ ছিলাম। ম্যাচটি টেস্ট দল হিসেবে আমাদের চলার পথে সবসময় গুরুত্বপূর্ণ একটা মাইলফলক হয়ে থাকবে।’

২০১৪ সালে গাভাস্কার-বোর্ডার ট্রফির প্রথম টেস্ট ছিল সেটি। অ্যাডিলেইডে সে ম্যাচে চোটের জন্য ছিলেন না নিয়মিত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তাঁর জায়গায় অধিনায়কত্বের দায়িত্ব পালন করা কোহলি ম্যাচটা প্রায় জিতিয়ে দিচ্ছিলেন। ৩৬৪ রান তাড়া করতে নেমে ব্যক্তিগত ১৪১ রান করে জয়ের পথে রেখেছিলেন ভারতকে। তবে মুরালি বিজয়ের ৯৯ রান ছাড়া অন্য কেউ সহায়তা করতে না পারায় ৪৮ রানে হেরে যায় ভারত। হারলেও পরবর্তীতে টেস্টে নতুন এক ভারতকে খুঁজে পেতে সাহায্য করেছিল সেই ম্যাচ। আর ধোনিকে সরিয়ে টেস্ট দলের নতুন অধিনায়ক হিসেবে আবির্ভূত হয়েছিলেন কোহলি।


ঢাকা/কামরুল