ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বুফনের পাশে রামোস

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৮, ১২ নভেম্বর ২০২০  
বুফনের পাশে রামোস

ইউরোপিয়ান দেশের হয়ে সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ডে জিয়ানলুইজি বুফনের পাশে বসলেন স্পেনের অধিনায়ক সার্জিও রামোস।

বুধবার আমস্টারডামের ইয়োহান ক্রুইফ এরেনায় নেদারল্যান্ডসের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলতে নেমে এই রেকর্ড স্পর্শ করেন রামোস। স্পেনের হয়ে এটি ছিল তার ১৭৬তম ম্যাচ, যে রেকর্ড ২০১৮ সালের মার্চে ইতালির জার্সিতে শেষ ম্যাচ খেলতে নেমে গড়েছিলেন বুফন।

শনিবার সুইজারল্যান্ডের বিপক্ষে উয়েফা নেশনস লিগের ম্যাচ খেলে ইতালির সাবেক গোলকিপারকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ রিয়াল মাদ্রিদ অধিনায়কের সামনে। বুধবার তার দল মুখোমুখি হবে জার্মানির।

অবশ্য ৩৪ বছর বয়সী ডিফেন্ডারের এই মাইলফলক ছোঁয়ার দিনে স্পেন জিততে পারেনি। সার্জিও কানালেসের প্রথম আন্তর্জাতিক গোলে ১৯ মিনিটে এগিয়ে গিয়েছিল লা রোজারা। দ্বিতীয়ার্ধে ডাচদের সমতায় ফেরান ম্যানইউর ডনি ফন ডি বিক। ম্যাচ শেষ হয় ১-১ গোলে ড্রতে।

২০০৫ সালের মার্চে চীনের বিপক্ষে ৩-০ গোলে জয়ের প্রীতি ম্যাচে স্পেনের জার্সি প্রথমবার পরেন রামোস। ৫৫ বছরের ইতিহাসে জাতীয় দলের সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে অভিষেক হয় ১৮ বছর ৩৬১ দিন বয়সী ডিফেন্ডারের।

ওই বছরের গ্রীষ্মে রিয়াল মাদ্রিদে যোগ দেন রামোস। ২০০৬ সালের বিশ্বকাপ বাছাইয়ে সান মারিনোর বিপক্ষে ৪-০ গোলের জয়ে স্পেনের হয়ে প্রথমবার জাল খুঁজে পান তিনি। চার বছর পর দক্ষিণ আফ্রিকায় বিশ্বকাপ জয়ে রাখেন গুরুত্বপূর্ণ অবদান। ২০০৮ ও ২০১২ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপসে শিরোপা জিততে অভাবনীয় ভূমিকা রাখেন তিনি। 

রামোস ২০১০ সালের জুনে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে প্রথমবার জাতীয় দলকে নেতৃত্ব দেন। লিজেন্ডারি গোলকিপার ইকার ক্যাসিয়াসের বিদায়ের পর ২০১৮ সালের বিশ্বকাপে পাকাপাকিভাবে নেতৃত্ব পান।

অ্যাটাকিং রাইট ব্যাক হিসেবে ক্যারিয়ার শুরু করেছিলেন রামোস। কিন্তু রক্ষণে দক্ষতা দেখিয়ে সেন্ট্রাল ডিফেন্ডার হিসেবে প্রতিষ্ঠিত করেন নিজেকে। রক্ষণ সামলানোর পাশাপাশি সমান তালে গোলও করে গেছেন। ২৩ গোল করে স্পেনের অষ্টম শীর্ষ গোলদাতা তিনি। 

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়