Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৫ আগস্ট ২০২১ ||  শ্রাবণ ২১ ১৪২৮ ||  ২৪ জিলহজ ১৪৪২

৪০ মিনিটের অনুশীলন: স্পট বোলিংয়ে শুরু, ইয়র্কারে শেষ

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৪, ৭ ডিসেম্বর ২০২০  
৪০ মিনিটের অনুশীলন: স্পট বোলিংয়ে শুরু, ইয়র্কারে শেষ

প্রযুক্তির ছোঁয়ায় কত কিছুই না পাল্টে যায়। পাশে কেউ না থাকলে একাকী পথ চলতে শেখায়। মাশরাফি মুর্তজার সোমবারের একাকী অনুশীলন পর্ব ছিল অনেকটা সেরকমই। 

জৈব সুরক্ষা বলয়ে না থাকার কারণে ব্যক্তিগত কোচ বা সহকারী কাউকে পাচ্ছিলেন না মাশরাফি। তাই বলে তো অনুশীলন থেমে থাকবে না। নিজের বোলিংয়ের ল্যান্ডিং ঠিক আছে কি না দেখতে অনুশীলন উইকেটের পাশেই রেখে দিয়েছিলেন মুঠোফোন। এক বল করে করে দেখেন ভিডিও। এভাবে চললো কয়েকটি বল। সব ঠিকঠাক হওয়ার পরই শুরু হলো আসল অনুশীলন। 

সোমবার মিরপুরের একাডেমি মাঠে নিজের একাকী অনুশীলন সারলেন মাশরাফি। বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ স্পন্সরড বাই ওয়ালটন এ খুলনার হয়ে খেলবেন তিনি। 

পহেলা ডিসেম্বর অনুশীলনে ফেরার পর মিরপুরে আজ দ্বিতীয় দিনের মতো বোলিং করলেন মাশরাফি। মাঝে বাসার কাছে সিটি ক্লাব মাঠে সারেন প্রস্তুতি। বেশ কয়েকটি বোলিং সেশন কাটিয়ে মাশরাফি এখন ফেরার জন্য প্রস্তুত বলে মনে হচ্ছে। 

সোমবার দুপুর ১টায় একাডেমিতে এসে শুরুতে ফিটনেস ট্রেনিং করেন। এরপর নিজের সঙ্গে আনা দুইটি বল নিয়ে নেমে যান বোলিংয়ে। বিসিবি থেকে দেওয়া হয় আরও দুটি বল। প্রায় ৪০ মিনিট বোলিং নিয়ে কাজ করেছেন মাশরাফি। বোলিংয়ে হাত ঘুরিয়েছেন ৬ ওভার। 

শুরুতে হালকা রান-আপে বোলিং করেছেন। ধাপে ধাপে বাড়িয়েছেন গতি। শুরুটা করেছিলেন স্পট বোলিংয়ে। শেষটা করেন ইয়র্কারে। মাঝের ওভারগুলোতে নিজের মতো নিয়েছেন প্রস্তুতি। কখনও শর্ট বল করেছেন। কখনও লেংথ বল চতুর্থ বা পঞ্চম স্টাম্প বরাবর। বেশ কয়েকবার ভেঙেছেন উইকেট। এয়ার সুইংয়ে জোর দিয়ে বারবার তৃতীয় স্টাম্পের কাছ দিয়ে বল বেরিয়ে নিয়ে গেছেন। ইয়র্কারগুলো সব নিখুঁত ছিল বলা যাবে না। বেশ কয়েকটি একদম জায়গায় পড়েছে। দুই-একটি আবার ফুলটসও হয়েছে।   

মাঠে নামার পূর্বে শর্ত ছিল, মাশরাফিকে পাস করতে হবে ফিটনেস টেস্ট। সেই বাধাও পেরিয়ে যান এই পেসার। সকালে বিপ টেস্ট দিয়ে ১০.৭ পয়েন্ট তোলেন।

দীর্ঘ বিরতির পর এই মাসের শুরুতে মাশরাফি ফেরেন অনুশীলনে। প্রায় ৯ মাস পর সেদিন মিরপুরে ফিরে ফিটনেস ট্রেনিংয়ের পাশাপাশি ৪ ওভার বোলিং করেন। মাঠে ফেরার তাড়নায় মাশরাফি হয়েছেন ঝরঝরে। শরীরের ওজন কমিয়েছেন ১০ কেজি।

মঙ্গলবার নিজেদের সপ্তম ম্যাচে জেমকন খুলনা মুখোমুখি হবে গাজী গ্রুপ চট্টগ্রামের বিপক্ষে। মিরপুর শের-ই-বাংলায় সন্ধ্যা সাড়ে ছয়টায় ম্যাচটি শুরু হবে। দীর্ঘ বিরতির পর মাশরাফিকে এ ম্যাচে দেখা যেতেও পারে।

ঢাকা/ইয়াসিন/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়