ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

দুই নির্বাচকের ওয়ানডে ও টেস্ট দল ভাবনা

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪০, ৪ জানুয়ারি ২০২১  
দুই নির্বাচকের ওয়ানডে ও টেস্ট দল ভাবনা

দীর্ঘদিন পর বাংলাদেশের জাতীয় দল ঘোষণা। দুই জাতীয় নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু ও হাবিবুল বাশার আবারও দায়িত্বে ফিরলেন। বছরের শুরুতেই আসছে ওয়েস্ট ইন্ডিজ। খেলবে দুই টেস্ট ও তিন ওয়ানডে। দীর্ঘ বিরতি দিয়ে জাতীয় দল সাজানোর কাজটা সহজ ছিল না। করোনাকালে বন্ধ ছিল ক্রিকেট। যখন ফিরলো, তখন অভিজ্ঞ ও নতুনদের ওপর আস্থা রেখেছিলেন তারা। এবার জাতীয় দলে খেলোয়াড় বাছাইয়েও সেদিকে গুরুত্ব দিয়েছেন নান্নু ও বাশার। সোমবার দল ঘোষণার পর সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেছেন দুইজন। মিরপুরে তাদের কথা শুনেছিল রাইজিংবিডিও।

মিনহাজুল আবেদীন নান্নু যা বললেন...

আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা

দশ মাস আমরা কোনও আন্তর্জাতিক ম্যাচ খেলিনি। সবকিছু চিন্তাভাবনা করে আমরা নতুন বছরে নতুন করে শুরু করছি। আমরা কিছু ফোকাস রেখেছি ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের জন্য এবং টেস্ট চ্যাম্পিয়নশিপের খেলাগুলো আছে। মহামারিতে যে দুশ্চিন্তার মধ্যে দিয়ে গেছে তা থেকে বের হয়ে আমরা ভালো ক্রিকেট খেলতে চাচ্ছি। এটাই আমাদের মূল কাজ। সেই হিসেবে আমি মনে করি এই সিরিজ দিয়ে আমরা আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছি এবং ভালো ক্রিকেটটা খেলে আমরা আন্তর্জাতিক ক্রিকেটটা শুরু করতে চাই।

মাশরাফিকে বাদ দেওয়ার কারণ

অনেক ইস্যু এসেছে। সবকিছু মিলিয়ে টিম ম্যানেজমেন্ট আমাদেরকে অনেক কিছুর পরিকল্পনা দিয়েছে এবং আমরাও আমাদের পরিকল্পনা নিয়ে অনেক আলোচনা করেছি। যেটা বললাম, যে সিদ্ধান্তটা অনেক আলোচনার পরেই সিদ্ধান্তে এসেছি এবং বাংলাদেশের ক্রিকেটের জন্য আমরা আমাদের দেশের ক্রিকেটের কথা চিন্তা করে, আগামীতে এগিয়ে যাওয়ার কথা চিন্তা করে এই সিদ্ধান্ত নিয়েছি। তরুণ ক্রিকেটারদের তো আমাদের জায়গা দিতে হবে। আমাদেরকে তো ওদেরও একটা সুযোগ দিতে হবে। ২০২১ সালে আমরা নতুনভাবে শুরু করছি। ১০ মাস পরে সবাই কিন্তু নতুন করে শুরু করছে। ১০ মাসে কিন্তু অনেক পিছিয়ে গেছি এই মহামারিতে। সেই হিসেবে আমরা সবাই সম্মিলিতভাবেই সিদ্ধান্ত নিয়েছি। ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে ভালো ক্রিকেট শুরু করতে চাই।

২০২৩ বিশ্বকাপ ফোকাস

অবশ্যই ২০২৩ বিশ্বকাপের জন্য একটা ফোকাস আমরা রেখেছি। ২০২১ সাল থেকেই কিন্তু প্রচুর ম্যাচ আছে আমাদের। টেস্ট ক্রিকেট বলেন, ওয়ানডে বলেন; সবকিছু মিলে এজন্য টেস্ট আর ওয়ানডের দলটা একটু বড় করা হয়েছে। এই ফোকাসটা রেখেই কিন্তু টিম ম্যানেজমেন্টের যে পরিকল্পনা আছে, তা অনুসারে আমরা এগোচ্ছি।

সিরিজ ধরে ধরে পরিকল্পনা

এটা সিরিজ ধরে ধরে হবে। কারণ এখন এই সময়ে খেলোয়াড়দের সুস্থতাও কিন্তু দেখতে হচ্ছে। একটা খেলোয়াড়কে লম্বা সময় টেনে কিন্তু আপনি বলতে পারবেন না সে কতটুকু সময় করতে পারবে। কারণ এখনও কিন্তু আমরা মহামারি থেকে বের হতে পারিনি। সুতরাং এজন্য কিন্তু অনেকগুলো খেলোয়াড়কে তৈরি করে রাখা হচ্ছে। তো আমার বিশ্বাস আমাদের পুলে যে খেলোয়াড়েরা আছে ওরা দীর্ঘ সময় খেলতে পারবে।

অনূর্ধ্ব ১৯ দলের খেলোয়াড় সুযোগ পেয়েছে

অবশ্যই ওদেরকে হাইলি রেট করে। বিশেষ করে এইচপি তে যে খেলোয়াড়রা আছে, ওদেরকে কিন্তু আমরা যে জায়গায় চিন্তা ভাবনা করছিলাম লাল বল, সাদা বলে আলাদাভাবে... ওদেরকে ঠিক ওভাবেই কিন্তু আমরা গড়ে তুলছি। কিছু খেলোয়াড় যথেষ্ট নজর কেড়েছে। একটু আমরা সময় দিতে চাচ্ছি, এখনই জাতীয় দলের জন্য বিবেচনা করছি না। আমার বিশ্বাস এই পাইপলাইন থেকে আমরা ভালো কিছু খেলোয়াড় পাবো এবং সামনে আয়ারল্যান্ড আসছে। আয়ারল্যান্ড এ টিম, হাইপারফরম্যান্স ইউনিট। আমরা আশা করি তখন কিছু খেলোয়াড়কে লাল বল, সাদা বলে আলাদাভাবে তৈরি করবো।

হাবিবুল বাশার যা বললেন...

অভিজ্ঞতা ও তারুণ্যের মিশেলে দল তৈরি করা হয়েছে

যে শীর্ষ পাঁচ খেলোয়াড় আছে তারা যতদিন সার্ভিস দিতে পারে খুব ভালো। এই বছরের পরে তো আমাদের চিন্তা করতে হবে। নতুনদের আমরা গড়ে দিচ্ছি এদের ছত্রছায়ায়। আমরা চাই না ওরা যখন আসবে, তখন যেন সিনিয়র খেলোয়াড়রা না থাকে। এই জন্য আমরা ছোট ছোট করে একজন একজন করে অন্তর্ভুক্ত করছি যাতে ভারসাম্যটা ঠিক থাকে। সবকিছু ঠিকঠাক থাকলে হয়তো আমরা সামনে অনেক খেলা পাবো। জাতীয় দলের বাইরে এইচপি, এ দলের খেলা পাবো। সেক্ষেত্রে এই নতুন খেলোয়াড়দের গড়ে তুলতে আমাদের অনেক সুবিধা হবে। কিন্তু এখন যে অন্তর্ভুক্তিটা হয়েছে, তা গত ২/৩ বছরের ওপর, শুধু এই টুর্নামেন্টের ওপর নির্ভর করে না।

পারভেজ হোসেন ইমনকে নিয়ে মূল্যায়ন

ইমন আমার দেখা চমৎকার প্রতিভা। ওকে আমরা সুযোগ দিচ্ছি যাতে আরও দ্রুত প্রস্তুত করা যায়। ভবিষ্যতে যেন ওকে আমরা কাজে লাগাতে পারি। আমরা যে দুটো অনুশীলন ম্যাচ খেলবো ১৪ আর ১৬ জানুয়ারি, সেখানেও আমাদের একটা দল গঠন করতে হবে। এই ছেলেদের আমরা সুযোগ দিচ্ছি যাতে এদের সঙ্গে খেলে ওরা নিজেদের প্রস্তুত করতে পারে।

ঢাকা/ইয়াসিন/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়