ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

৩৫০ রানের লিড হলেই যথেষ্ট!

চট্টগ্রাম থেকে ক্রীড়া প্রতিবেদক:  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫৫, ৫ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ২১:১১, ৫ ফেব্রুয়ারি ২০২১
৩৫০ রানের লিড হলেই যথেষ্ট!

দীর্ঘদিন পর সাদা পোশাকে মাঠে ফিরে বোলিং কেমন হবে তা নিয়ে কিছুটা দ্বিধায় ছিলেন তাইজুল ইসলাম। শুরুটা হয়েছিল সাদামাটা।  তবে শুক্রবার দিনের প্রথম বলে উইকেটের স্বাদ পাওয়ায় আত্মবিশ্বাস বেড়ে যায়। সেই ধারাবাহিকতা থাকেনি। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে তাইজুল ফিরে পান ছন্দ।

এ বাঁহাতি স্পিনারের সঙ্গে ফিরে আসেন নাঈম ও মিরাজ। ত্রয়ীর সম্মিলিত পারফরম্যান্সে বাংলাদেশ প্রথম ইনিংসে ১৭১ রানে লিড নেয়। তাইজুলের পকেটে গেছে ২ উইকেট। দিন শেষে বাংলাদেশ এগিয়ে ২১৮ রানে। স্কোরবোর্ডে আর ১০০ থেকে ১৫০ রান চান তাইজুল। তাতে চতুর্থ ইনিংসে সহজে জয় পাওয়া যাবে বলে বিশ্বাস করেন তিনি। 

দলের প্রতিনিধি হয়ে দিন শেষে ভিডিও বার্তা দিয়েছেন তাইজুল। রাইজিংবিডির পাঠকদের জন্য সেগুলো দেয়া হল:  

স্পিনাররা দিনের শুরুতে ছন্দে ছিলেন না? মাঠে কি হচ্ছিল?

তাইজুল ইসলাম: অবশ্যই বলা যায় এটা স্পিন বান্ধব উইকেট। কিন্তু সকালে শুরুটা ভালো হলেও আমরা স্পিনাররা কেউ ধারাবাহিকতা ধরে রাখতে পারিনি। জায়গাটা ধরে রাখতে পারিনি। আমি মনে করি প্রথম সেশন স্পিনারদের জন্য খারাপ গেছে। প্রথম সেশনে আরও ভালো জায়গায় বল করলে এর থেকে ভালো ফল আসতে পারতো। এমন যে ক্রিকেটে হয় না তা না, হয়ত অনেকদিন পর টেস্টে ফিরেছি বলে। অভ্যস্ততার একটা ব্যাপার আছে। দীর্ঘ এক বছর পর এসে একটু এদিক-সেদিক হতে পারে।

সাকিব আল হাসান শুরু থেকে ছিলেন না। বাড়তি দায়িত্ব পালন করতে হয়েছে?

তাইজুল ইসলাম:  হয়ত আমার যতটা দায়িত্ব পালন করা উচিত ছিল ততটা পারিনি। তবে দ্বিতীয় সেশন আলহামদুলিল্লাহ খুব ভালো গেছে। ঐ সময়টায় কামব্যাক করতে পেরেছি।

দ্বিতীয় সেশনে কোন পরিকল্পনায় বোলিং করেছেন?

তাইজুল ইসলাম: প্রথম স্পেল খারাপ করার জন্য আমরা পরিকল্পনা করলাম, ধারাবাহিকভাবে এক জায়গায় বল করতে পারি। তাহলে হয়ত ওরা ঝুঁকি নেবে। এই পরিকল্পনাই ছিল। এভাবেই ব্রেক থ্রু এসেছে। টেস্ট ক্রিকেট এমনই, উইকেট পড়বে না পড়বে না, কিন্তু একটা সময় এক উইকেট পড়ার পর ক্রমাগত উইকেট পড়ে যাবে।

২১৮ রানের লিড পুঁজিতে। সন্তুষ্ট?

তাইজুল ইসলাম: হ্যাঁ আমি সন্তুষ্ট। এই উইকেটের জন্য তৃতীয় দিনে এটা ভালো লিড। এছাড়া কাল তো ব্যাটিং করব।

কত রান যথেষ্ট হতে পারে?

তাইজুল ইসলাম: এই উইকেটে ২৫০ রানই যথেষ্ট। তবে একটা বিষয় আছে- আমাদের প্রথম সেশন যেরকম খারাপ বোলিং করেছি ওরকম বোলিং করলে এই রানে জেতা কঠিন হয়ে যাবে। দ্বিতীয় সেশনে যে বোলিং করেছি ওরকম করলে ২৫০ যথেষ্ট। তারপরও আমাদের আশা ওদের ৩০০-৩৫০ এর মত লক্ষ্য ছুঁড়ে দেওয়া।

চতুর্থ দিনের উইকেট কেমন হতে পারে, ক্যারিবীয় স্পিন কতটা চ্যালেঞ্জ হবে?

তাইজুল ইসলাম: ওরা অবশ্যই ভালো বল করছে। প্রথম ইনিংসে ওদের স্পিনাররা ভালো করেছে, আজকেও ব্রেক থ্রু এনে দিয়েছে। যদি ভালো জায়গায় বল করে তাহলে আমাদেরও কঠিন হবে, চ্যালেঞ্জটা নিতে হবে।

অ্যাকশন বদলে আবার কেন আগের অ্যাকশনে ফিরে যাওয়া?

তাইজুল ইসলাম: বদলেছিলাম কিছু কারণে, আবার আগের অ্যাকশনে ফেরারও কিছু কারণ আছে। নিজের উন্নতির জন্য কয়েকদিন অনুশীলন করেছি (পরিবর্তিত অ্যাকশনে) । আসলে স্বাভাবিক অ্যাকশন এক জিনিস, আরেক অ্যাকশন তৈরি করা আলাদা জিনিস। যখন দেখেছি অনুশীলন করে বা ম্যাচে বোলিং করে ফল পক্ষে আসছে না তখন পুরোনো অ্যাকশনে ফিরে গিয়েছি।

চতুর্থ দিনের উইকেট কেমন হতে পারে?

তাইজুল ইসলাম: চতুর্থ দিনের উইকেট আসলে কেমন প্রত্যাশা করছি তা বলা কঠিন। তবে আজকের চেয়ে কাল একটু খারাপ থাকাই স্বাভাবিক, ব্যাটসম্যানদের জন্য। স্পিনাররা আরও বেশি ফায়দা তুলতে পারবে। যদি ভালো জায়গায় বল করে তাদের পক্ষেই থাকবে।

চতুর্থ দিনের শুরুতে বড় চ্যালেঞ্জের মুখে পড়তে হবে কি না?

তাইজুল ইসলাম: তা তো অবশ্যই।

সাকিবকে ছাড়া জিততে কতটা আত্মবিশ্বাসী?

তাইজুল ইসলাম: আত্মবিশ্বাসী অবশ্যই। আল্লাহর রহমতে আত্মবিশ্বাস আছে জিতব। তারপরও ক্রিকেটে কিছু বলা যায় না। আমার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল কামব্যাক করেছি। আশা করি কাল বা পরশু ভালো কিছু হবে।

ক্যারিয়ারে নিজেকে আর কোন জায়গায় নিতে চান?

তাইজুল ইসলাম: একজন খেলোয়াড়ের ভালো করার কোনো শেষ নেই। প্রতিদিনই মন চায় দশটা করে উইকেট নেই, একশ রান করি। সবকিছু তো কপালে থাকে না। টেস্ট ক্রিকেটে যেন ৩০০ উইকেট পেতে পারি, এই লক্ষ্য।

ঢাকা/ইয়াসিন/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়