Risingbd Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ২৩ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ১০ ১৪২৮ ||  ০৯ রমজান ১৪৪২

হাবিবুলের ক্রিকেট পাঠশালা (দ্বিতীয় পর্ব)

হাবিবুল বাশার সুমন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৬, ৯ মার্চ ২০২১   আপডেট: ১২:১৮, ১১ মার্চ ২০২১
হাবিবুলের ক্রিকেট পাঠশালা (দ্বিতীয় পর্ব)

অলংকরণ: অপূর্ব আহমেদ সিজার

মনোসংযোগ ও মানসিক শক্তি থাকা চাই একশতে একশ

ব্যাটিংয়ের ক্ষেত্রে আরেকটি গুরুত্বপূর্ণ জিনিস হলো মনোসংযোগ। ব্যাটসম্যানদের জন্য ক্রিকেট কিন্তু মাত্র এক বলের খেলা। আর তাই ব্যাটসম্যানদের মনযোগ হারালেই সমস্যা। যদি কারো মনোসংযোগে ব্যত্যয় ঘটে তবে সে আউট হয়ে যায়। সব কোচই তাই ব্যাটসম্যানদের এদিকে নজর দিয়ে থাকেন।

অনেকেই মনে করে থাকেন, সেট ব্যাটসম্যানদের মনোসংযোগে সহজে চিড় ধরে না। এটা আসলে ভুল ধারণা। প্রতি বলের আগেই ব্যাটসম্যানদের মনোসংযোগ ধরে রাখা প্রয়োজন হয়ে পড়ে। আপনি ৫০, ৬০ বা ১০০ ওভার ব্যাটিং করেন না কেন, মনোসংযোগ হারালে ১ বলের ব্যবধানে আউট হয়ে যাবেন। তখন কিন্তু তার আক্ষেপও বেশি থাকে।

আমি একবার একজন কোচের কাছে জানতে চেয়েছিলাম, কীভাবে মনোসংযোগ বাড়ানো যায়। তিনি আমাকে বলেছেন, ‘মনোসংযোগ বাড়ানো বা ধরে রাখার জন্য কোনো পুঁথিগত বিদ্যা নেই। নিজেকে তার উপায় বের করে নিতে হয়।’

আসলে মনোসংযোগের জন্য একেকজন ব্যাটসম্যান একেক রকমভাবে কাজ করে থাকে। আমরা যেটা করে থাকি বল অনুসরণ করতে থাকি। সাধারণত, বোলার বল করতে আসার সময় কেবল বল অনুসরণ করলে হবে না, বরং প্রতিনিয়ত সেটা চোখে চোখে রাখতে হবে। বল ফিল্ডারের হাতে যখন থাকবে, যখন বোলারের দিকে ছুঁড়ে দিবে। প্রতি সময় সেটা ফলো করতে হবে। আর মনোসংযোগ ধরে রাখতে এটা করতে পারলেই আপনি মাঠে থাকতে পারবেন। নতুবা ফিরে আসতে হবে সাজঘরে।

ব্যাটসম্যানদের ক্ষেত্রে আরেকটু গুরুত্বপূর্ণ দিক হলো মানসিকভাবে শক্তিশালী হওয়া। মাঠের খেলায় বোলার-ব্যাটসম্যানরা কিন্তু মনস্তাত্ত্বিক লড়াইয়ে মেতে ওঠে। তবে এক্ষেত্রে ব্যাটসম্যানকে সবসময় এগিয়ে থাকতে হয়। নয়তো মাঠ ছাড়ার ভয় তো থাকেই। আর খেলার আগে পরে ব্যাটসম্যানদের জন্য অনেক চাপ কিন্তু থাকে। আর ব্যাটসম্যানরা সাধারণত একটু মানসিকভাবে এগিয়ে থাকে।

ব্যাটসম্যানকে কখনো দোটানায় থাকা যাবে না। বেশিরভাগ ব্যাটসম্যান দোটানায় থাকলেই আউট হয়। বলা যায় ৯০ শতাংশ। ব্যাটসম্যানকে সবসময় একরকম চিন্তা করতে হবে। অ্যাটাক করবো না ডিফেন্স করবো, এমন দোটানায় থাকলে চলবে না। বোলার বোলিং করতে আসার আগেই নিজের মধ্যে বুঝতে হবে, নিজে কি করতে যাচ্ছি। বল ছাড়ার পর এমনটা ভেবে নিজের উইকেট বিলিয়ে দেওয়ার মানে নেই।

(চলবে)

 

অনুলিখন: ইয়াসিন হাসান

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়