Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৬ মে ২০২১ ||  বৈশাখ ২৩ ১৪২৮ ||  ২৩ রমজান ১৪৪২

হাবিবুলের ক্রিকেট পাঠশালা (শেষ পর্ব)

হাবিবুল বাশার সুমন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৪, ১৭ মার্চ ২০২১   আপডেট: ১০:৫৪, ১৮ মার্চ ২০২১
হাবিবুলের ক্রিকেট পাঠশালা (শেষ পর্ব)

অলংকরণ: অপূর্ব আহমেদ সিজার

ব্যাটসম্যানদের জন্য কিছু গুরুত্বপূর্ণ জিনিসের মধ্য অন্যতম হলো ব্যাট নির্বাচন। একজন ব্যাটসম্যান কেমন ব্যাট ব্যবহার করছেন সেটা খুব গুরুত্বপূর্ণ।  একেকজন ব্যাটসম্যান একেক ধরনের ব্যাট ব্যবহার করে থাকে। আগের যুগে ব্যাটসম্যানরা অনেক ভারী ব্যাট ব্যবহার করতো। সৌরভ গাঙ্গুলী, শচীন টেন্ডুলকার অনেক ভারী ব্যাট ব্যবহার করতেন। আধুনিক যুগে অনেকে হালকা ব্যাট ব্যবহার করে। তবে কাইরন পোলার্ড এই সময়েও ভারী ব্যাট ব্যবহার করে থাকেন। আর এটা করা হয়, সাধারণত শটে বেশি সুবিধা পাওয়ার জন্য। ভারী ব্যাটে সঠিকভাবে শট করতে পারলে ছয় মারাটা অনেক সহজ।

তবে আধুনিক যুগে ব্যাটে অনেক পরিবর্তন এসেছে। অনেকে হালকা ব্যাট ব্যবহার করে, কিন্তু ব্যাটের ব্লেড দেখা যায় ঠিক থাকে। আসলে এখন টাইমিং করে খেলতে পারলে বল চলে যায়। তাই ভারী ব্যাট ব্যবহার করেন না ক্রিকেটাররা। এছাড়াও ভারী ব্যাটে খেললে ক্লান্তি আসে তাড়াতাড়ি, হাতেও ব্যথা হয়, লম্বা ইনিংস খেলা তখন কঠিন হয়ে যায়। আর তাই এখনকার ক্রিকেটাররা হালকা ব্যাট ব্যবহার করে।

আমার কাছে যেটা হালকা, সেটা আরেকজনের কাছে ভারী মনে হতে পারে। তবে নিজের কাছে নিজের ব্যাট সঠিক হতে হবে। মনে হতে হবে, এটাতে সে কতটা স্বাচ্ছন্দ্যবোধ করছে। এটা তাই সম্পূর্ণ ব্যাটসম্যানের সিদ্ধান্ত।

ব্যাটসম্যানদের আরেকটি বিষয় বুঝতে হবে, নিজের খেলা সম্পর্কে তার ধারণা থাকতে হবে। সবার খেলার ধরণ কিন্তু এক না। কোচ সবাইকে এক জিনিস শেখালেও সবাই কিন্তু সেটা একই রকম ভাবে ইমপ্লেমেন্ট করতে পারবে না। আর তাই নিজের খেলাটা খুব ভালো করে বুঝতে হবে।

আমাদের খেলার সময় একবার জাভেদ মিঁয়াদাদ চারদিনের জন্য আমাদের কোচ হয়ে এসেছিলেন। সেই সময়ে তিনি আমাদের এমন কিছু কথা বলেছেন, যা পরবর্তী সময়ে আমাদের অনেক কাজে দিয়েছে। তিনি আমাদের বলেছেন, তুমি তোমার ক্যারিয়ারে সব কোচ একইরকম পাবে না। বিভিন্ন সময়ে বিভিন্ন থিওরি নিয়ে আসা কোচ পাবে। সবার সঙ্গে কিন্তু তোমায় কাজ করে যেতে হবে। তখন তারা তোমায় ভিন্ন ভিন্ন কিছু শেখানোর চেষ্টা করবেন। তবে ভালো খেলোয়াড়রা সেটা না করে বরং কোচকে বলবে, কোনভাবে খেললে তার জন্য ভালো হবে। সে সেভাবে কোচের সঙ্গে কাজ করবে।

কোচের সব টেকনিক যেমন নেওয়া যাবে না, আবার শুনতেও হবে। এরপর ব্যাটসম্যান বুঝে নিবে তার জন্য কোনটা বেশি প্রয়োজন। কোচ সবসময় ব্যাটসম্যানকে টেকনিক বা খেলা শেখাতে পারবে না। আর তাই ব্যাটসম্যানকে এই সিদ্ধান্ত নিতে হবে, সে কিভাবে খেলে সফল হবে। আর এটা বেছে নিতে নিজের মধ্যে আত্মবিশ্বাস থাকতে হবে।

 

অনুলিখন: ইয়াসিন হাসান

ঢাকা/ইয়াসিন

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়