Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৭ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৪ ১৪২৮ ||  ০৪ রমজান ১৪৪২

‘মেসি না থাকলে রিয়াল আরও বেশি শিরোপা জিততো’

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৮, ৮ এপ্রিল ২০২১  
‘মেসি না থাকলে রিয়াল আরও বেশি শিরোপা জিততো’

লা লিগায় ৩৪ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। আর তাদের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা জিতেছে ২৬টি। বেশ বড়সড় ব্যবধান দুই দলের মধ্যে। কিন্তু ব্যবধানটা আরও বেশি হতে পারতো যদি লিওনেল মেসি বার্সায় না থাকতেন! এমনটা মনে করেন রিয়ালের অধিনায়ক সার্জিও রামোস।

ভুল কিছু বলেননি স্প্যানিশ ডিফেন্ডার। মেসি বার্সার জার্সিতে লা লিগায় অভিষেক হয়েছে ২০০৪-০৫ মৌসুমে। আর্জেন্টাইন ফরোয়ার্ডকে নিয়ে স্পেনের শীর্ষ ঘরোয়া ফুটবলে ওই সময় থেকে কাতালানদের আধিপত্য শুরু। মেসির আবির্ভাবের পর গত ১৬ মৌসুমে রিয়াল লিগ চ্যাম্পিয়ন হয়েছে পাঁচবার, আর বার্সা শ্রেষ্ঠত্ব অর্জন করেছে দশবার। এই সময়ে দুই দলের শিরোপা কাড়াকাড়ির মধ্যে কেবল একবার (২০১৩-১৪) চ্যাম্পিয়ন হতে পেরেছিল আতলেতিকো মাদ্রিদ।

এছাড়া কোপা দেল রে ও স্প্যানিশ সুপার কাপ এই সময়ে বার্সা জিতেছে ১৪টি। আর রিয়াল এই দুই প্রতিযোগিতা মিলিয়ে শিরোপা ঘরে তুলেছে ছয়বার। তবে মেসি যুগে চ্যাম্পিয়নস লিগ বিজয়ে দুই দলই সমানে সমান, চারটি করে।

আর্জেন্টাইন ফরোয়ার্ডের কারণে রিয়ালকে যে অনেক ভুগতে হয়েছে, তা স্পষ্ট রামোসের কথায়। ডকুমেন্টারি সিরিজ ‘দ্য লিজেন্ড অব সার্জিও রামোস’ এ তিনি বলেছেন, ‘এই বছরগুলোতে মেসির বিপক্ষে আমরা ভুগেছি। যদি বার্সেলোনা তাকে না পেতো, সম্ভবত আমরা আরও অনেক বেশি শিরোপা জিততে পারতাম। একটা সময় ছিল যখন ইতিহাসের সেরা বার্সেলোনার মুখোমুখি হতাম আমরা। (হোসে) মরিনহোর মতো একজন সেরা কোচ ছিলেন, কিন্তু তারপরও তাদের হারানো ছিল আমাদের জন্য কষ্টসাধ্য। আমরা বেশি জিততে পারিনি। অনেক বাধা-বিপত্তি ছিল, যা তৈরি করতো হয় তারা নয়তো আমরা।’

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়