ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

করুণারত্নে-থিরিমান্নের কাছে ভুগলো বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৫, ২৯ এপ্রিল ২০২১   আপডেট: ০১:১৮, ৩০ এপ্রিল ২০২১
করুণারত্নে-থিরিমান্নের কাছে ভুগলো বাংলাদেশ

ক্যান্ডিতে দ্বিতীয় টেস্টের পিচ প্রথম কয়েকদিন ব্যাটসম্যানদের সহায় হবে, আর শেষ তিন দিন স্পিনারদের দাপট থাকবে। ম্যাচ শুরুর আগে পিচ সম্পর্কে শ্রীলঙ্কা অধিনায়ক দিমুথ করুণারত্নের এই ধারণা মিলে যাচ্ছে। প্রথম দিন দুই ব্যাটসম্যানের সেঞ্চুরিতে বাংলাদেশের বিপক্ষে আধিপত্য শ্রীলঙ্কার। সারা দিনে ১ উইকেট পেয়েছেন বোলাররা।

সংক্ষিপ্ত স্কোর: প্রথম দিন শেষে, শ্রীলঙ্কা ৯০ ওভারে ২৯১/১ (থিরিমান্নে ১৩১*, ওশাডা ৪০*)

পাল্লেকেলে আন্তর্জাতিক স্টেডিয়ামে টস জিতে ব্যাটিং নিয়ে লাহিরু থিরিমান্নের সঙ্গে ২০৯ রানের জুটি গড়ার পথে করুণারত্নে ১২তম সেঞ্চুরি হাঁকান। তৃতীয় সেশনের শুরুর দিকে এই জুটি ভাঙে অভিষিক্ত শরিফুল ইসলামের বলে। ১৯০ বলে ১১৮ রানে লিটন দাশের ক্যাচ হন করুণারত্নে। বাকি সময়ে থিরিমান্নের সঙ্গে ক্রিজে ছিলেন ওশাডা ফার্নান্ডো। শেষ সেশনে ৩২ ওভারে ১ উইকেটে লঙ্কানরা করে ১০৩ রান।

এরই মধ্যে ২১২ বলে ক্যারিয়ারের তৃতীয় ও বাংলাদেশের বিপক্ষে তৃতীয় সেঞ্চুরি হাঁকান থিরিমান্নে। ওশাডা হাফ সেঞ্চুরির পথে ছুটছেন। ৮১ রানে তাদের জুটি ভাঙতে পারতো। দিনের শেষ ওভারে থিরিমান্নেকে এলবিডাব্লিউর ফাঁদে ফেলেন শরিফুল, আম্পায়ার কুমার ধর্মসেনা আউট দেন। লঙ্কান ওপেনার রিভিউ নিলে দেখা গেছে বল স্টাম্প মিস করেছে। ১৩০ রানে জীবন পান থিরিমান্নে। তাদের অবিচ্ছিন্ন জুটি ৮২ রানের। প্রথম দিনের খেলা শেষে শ্রীলঙ্কা ১ উইকেটে করেছে ২৯১ রান। থিরিমান্নে ১৩১ ও ওশাডা ৪০ রানে অপরাজিত ছিলেন।

থিরিমান্নের তৃতীয় সেঞ্চুরি

টেস্ট ক্যারিয়ারের তিন নম্বর সেঞ্চুরির দেখা পেলেন লাহিরু থিরিমান্নে। ২১২ বলে ১১ চারে বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় শতক হাঁকান শ্রীলঙ্কার এই ওপেনার। তাসকিন আহমেদের ওভারে কভার ড্রাইভে এক্সট্রা কভার দিয়ে বল পাঠিয়ে তিনটি রান নিয়ে সেঞ্চুরি করেন তিনি।

২০১৩ সালে গলেতে বাংলাদেশের বিপক্ষে ক্যারিয়ার সেরা অপরাজিত ১৫৫ রান করেন থিরিমান্নে। এই বছর জানুয়ারিতে একই ভেন্যুতে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় সেঞ্চুরি করেন। এবার পাল্লেকেলেতে এলো তৃতীয় সেঞ্চুরি। উদ্বোধনী জুটিতে দিমুথ করুণারত্নের সঙ্গে ২০৯ রানের জুটি গড়েছিলেন বাঁহাতি ব্যাটসম্যান। ৮২ ওভারে ১ উইকেটে ২৬৩ রান করেছে স্বাগতিকরা।

করুণারত্নেকে ফেরালেন শরিফুল

অভিষেক টেস্টেই সবচেয়ে গুরুত্বপূর্ণ উইকেট পেলেন শরিফুল ইসলাম। দিমুথ করুনারত্নেকে ১১৮ রানে লিটন দাশের ক্যাচ বানান বাংলাদেশের বাঁহাতি পেসার। ১৯০ বলে ১৫ চারে সাজানো ছিল শ্রীলঙ্কা অধিনায়কের ইনিংস। ওপেনিংয়ে লাহিরু থিরিমান্নের সঙ্গে তার জুটি ২০৯ রানের।

-

দুই সেশনেও নেই বাংলাদেশের কোনও প্রাপ্তি

ক্যান্ডিতে দুই সেশন শেষ। দ্বিতীয় টেস্টের প্রথম দিন চা বিরতির আগে বাংলাদেশের কোনও প্রাপ্তি নেই। একটি উইকেটও নিতে পারেনি তারা। বরং শ্রীলঙ্কা সাবলীল ব্যাটিংয়ে শক্ত অবস্থান তৈরি করছে।প্রথম সেশনে কোনও উইকেট না হারিয়ে ২৭ ওভারে ৬৬ রান করেছিল শ্রীলঙ্কা। লাঞ্চের পর এই ধীর গতি থেকে বেরিয়ে আসে তারা। বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় সেশনে ৩১ ওভার খেলে আরও ১২২ রান যোগ করেছে স্বাগতিকরা। দিমুথ করুণারত্নের সেঞ্চুরির পর লাহিরু থিরিমান্নেও ছুটছেন শতকের পথে। চা বিরতিতে গেছে তারা কোনও উইকেট না হারিয়ে ১৮৮ রানে।

টানা সেঞ্চুরি করুণারত্নের

ক্যান্ডিতে প্রথম টেস্টে ক্যারিয়ারের ১১তম সেঞ্চুরিকে প্রথমবার ডাবল সেঞ্চুরিতে রূপ দেন দিমুথ করুণারত্নে। বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় ম্যাচেও করলেন আরেকটি সেঞ্চুরি। ১৩ চারে ১২তম শতক তিনি হাঁকান ১৬৫ বল খেলে। লাহিরু থিরিমান্নের সঙ্গে তার অপরাজিত জুটি দুইশ রানের দিকে ছুটছে। ৫৬ ওভার শেষে কোনও উইকেট না হারিয়ে তাদের রান ১৮২।

করুণারত্নে-থিরিমান্নের হাফ সেঞ্চুরি

ক্যান্ডিতে দ্বিতীয় টেস্টের প্রথম সেশনজুড়ে দাপট দেখানো শ্রীলঙ্কার দুই ওপেনার দিমুথ করুণারত্নে ও লাহিরু থিরিমান্নে হাফ সেঞ্চুরি করেছেন। দ্বিতীয় সেশনের শুরুতেই ১১১ বলে ৭ চারে ফিফটির দেখা পান করুণারত্নে। তাতে ২০২ বলে প্রথম উইকেটে একশ রান তোলে এই জুটি। কিছুক্ষণ পর ফিফটি করেন থিরিমান্নেও, ১০২ বলে ষষ্ঠ চার মেরে।

প্রথম সেশনে উইকেটের দেখা পায়নি বাংলাদেশ

শেষ ওভারে শরিফুল ইসলামের বল একটুর জন্য দিমুথ করুণারত্নের অফস্টাম্প ভাঙেনি। বল ছেড়ে দিয়েছিলেন শ্রীলঙ্কা অধিনায়ক, কিন্তু বাঁক খেয়ে স্টাম্পের পাশ দিয়ে চলে যায়। আগের ৫ ওভারে ১৮ রান দিয়ে ওই ওভারটি মেডেন দিলেন বাংলাদেশের অভিষিক্ত বাঁহাতি পেসার। এর আগে তাসকিন আহমেদের বল লঙ্কান অধিনায়কের ব্যাট ছুঁয়ে স্লিপে নাজমুল হোসেন শান্তর হাতে যায়। কিন্তু ক্যাচ ছেড়ে দেন তিনি। তাতে দ্বিতীয় টেস্টের প্রথম দিনে প্রথম সেশনে কোনও উইকেট না নিয়েই শেষ করতে হয়েছে বাংলাদেশকে। ২৭ ওভারে কোনও উইকেট না হারিয়ে ৬৬ রান করে শ্রীলঙ্কা।

করুণারত্নের ক্যাচ ফেললেন শান্ত

দিমুথ করুণারত্নে ও লাহিরু থিরিমান্নের প্রতিরোধ ভাঙার সুবর্ণ সুযোগ এসেছিল ২০তম ওভারে। তাসকিন আহমেদের শেষ বলটি ছিল এক্সট্রা বাউন্স, করুণারত্নের ব্যাট ছুঁয়ে তা স্লিপে যায়। সেখানে দাঁড়ানো নাজমুল হোসেন শান্ত সহজ ক্যাচটি ছেড়ে দেন। ২৮ রানে জীবন পান শ্রীলঙ্কা অধিনায়ক। ২৩ ওভার শেষে শ্রীলঙ্কার রান কোনও উইকেট না হারিয়ে ৫৪।

নিয়ন্ত্রিত বোলিংয়ে শুরু বাংলাদেশের

টস জিতে ব্যাটিং নিয়ে মন্থর শুরু হয়েছে শ্রীলঙ্কার। বোলিংয়ে উইকেট নেওয়ার অপেক্ষায় বাংলাদেশ। তাসকিন আহমেদ ও আব জায়েদ রাহী দুই প্রান্ত থেকে নিয়ন্ত্রিত বল করছেন। প্রথম ১৯ ওভারে ৪৫ রান করে স্বাগতিকরা।

ফিল্ডিংয়ে বাংলাদেশ, শরিফুলের অভিষেক

ক্যান্ডির প্রথম টেস্টের পিচ পেয়েছে ডিমেরিট পয়েন্ট। তবে দ্বিতীয় ম্যাচে থাকবে ব্যাটিং-বোলিংয়ে ভারসাম্য। সিরিজ জয়-পরাজয়ে শেষ করতে চায় দুই দলই। এমন ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে টস হেরে ফিল্ডিং পেয়েছে বাংলাদেশ।

এই ম্যাচে বাংলাদেশ দল একটি পরিবর্তন এনেছে। পেসার ইবাদত হোসেনকে সরিয়ে অভিষেক হচ্ছে শরিফুল ইসলামের। ১৯ বছর বয়সী এই বাঁহাতি ফাস্ট বোলারের আন্তর্জাতিক অভিষেক হয় গত মার্চের শেষ দিকে, নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি দিয়ে।

লাহিরু কুমারা ও দিলশান মাদুশানকা চোট নিয়ে ছিটকে যাওয়ায় শ্রীলঙ্কা স্কোয়াডে যুক্ত করে লাকশান সান্দাকান ও চামিকা করুণারত্নেকে। তবে তাদের মধ্যে কেউ একাদশে নেই। ওয়ানিন্দু হাসারাঙ্গাকে বসিয়ে বাড়তি একজন স্পিনার খেলাচ্ছে স্বাগতিকরা। তার বদলি এসেছেন রমেশ মেন্ডিস। ২২ বছর বয়সী বাঁহাতি স্পিনার প্রবীণ জয়াবিক্রমার অভিষেক হচ্ছে লাহিরু কুমারার জায়গায়। 

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাশ (উইকেটকিপার), মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, আবু জায়েদ রাহী।

শ্রীলঙ্কা একাদশ: দিমুথ করুণারত্নে (অধিনায়ক), লাহিরু থিরিমান্নে, ওশাডা ফার্নান্ডো, অ্যাঞ্জেলো ম্যাথুজ, ধনঞ্জয়া ডি সিলভা, পাথুম নিশানকা, নিরোশান ডিকবেলা (উইকেটকিপার), রমেশ মেন্ডিস, সুরাঙ্গা লাকমল, বিশ্ব ফার্নান্ডো, প্রবীণ জয়াবিক্রমা।

শ্রীলঙ্কায় প্রথম সিরিজ জয়ের লক্ষ্য

জয়ে চোখ রেখে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ। বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো সরাসরি জানিয়েছেন, আরেকটি ড্র নয়, দ্বিতীয় টেস্ট জিতে সিরিজ জয় তাদের লক্ষ্য। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে ডমিঙ্গোর বার্তা, ‘অবশ্যই আমরা সিরিজ জিততে চাই। এটা আমাদের জন্য দারুণ অর্জন হবে। আমরা জানি এর জন্য অনেক ভালো খেলতে হবে। শ্রীলঙ্কা নিজেদের মাঠে কঠিন প্রতিপক্ষ। তবুও আমরা মনোযোগ রাখছি এক সেশন করে এগোনোর। তো অবশ্যই লক্ষ্য বিদেশের মাটিতে সিরিজ জেতা।’

নিজেদের মাঠে সিরিজ জিততে আত্মবিশ্বাসী শ্রীলঙ্কা। দলের অধিনায়ক দিমুথ করুণারত্নে বলেন, ‘আমরা সব সময় মাঠে নামি জেতার জন্য। দ্বিতীয় ম্যাচটি জিতে সিরিজ জিততে চাইবো আমরা। শেষ ম্যাচে বোলাররা ২০ উইকেট নেওয়ার মতো সাহায্য পায়নি। আশা করছি এ ম্যাচে তারা দারুণ কিছু করে দেখাবে যেন আমরা ম্যাচটা জিততে পারি।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়