ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

জয়াবিক্রমার বিশ্বরেকর্ড

ক্রীড়া প্রতিবেদক: || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫২, ৩ মে ২০২১   আপডেট: ১৬:৩০, ৩ মে ২০২১
জয়াবিক্রমার বিশ্বরেকর্ড

প্রথম ইনিংসে ৬ উইকেট নিয়ে শ্রীলঙ্কার হয়ে অভিষেকে সবচেয়ে ভালো বোলিংয়ের রেকর্ড গড়েছিলেন প্রবীন জয়াবিক্রমা। ভালো বোলিংয়ের ধারাবাহিকতায় দ্বিতীয় ইনিংসেও ৫ উইকেট পেয়েছেন বাঁহাতি স্পিনার।

ম্যাচে ১১ উইকেট নিয়ে জয়াবিক্রমা গড়লেন বিশ্বরেকর্ড। অভিষেকে বাঁহাতি স্পিনারদের মধ্যে সবচেয়ে ভালো বোলিংয়ের রেকর্ড এখন তার দখলে। ৭০ বছর আগের আলফ্রেড লুইস ভ্যালেন্টাইনের রেকর্ড ভেঙেছেন লঙ্কান স্পিনার।

১৯৫০ সালে ওয়েস্ট ইন্ডিজের স্পিনার ইংল্যান্ডের বিপক্ষে ম্যানচেস্টারে ২০৪ রানে ১১ উইকেট নিয়েছিলেন। জয়াবিক্রমা ১৭৮ রানে পেয়েছেন ১১ উইকেট। অভিষেক ম্যাচে ১০ বা তার বেশি উইকেট পাওয়া বাঁহাতি স্পিনার শুধুমাত্র তারাই। এছাড়া সব মিলিয়ে অভিষেকে ১৬তম বোলার হিসেবে জয়াবিক্রমা ম্যাচে ১০ বা তার বেশি উইকেট পেয়েছেন।

দলের মূল পরিকল্পনায় প্রভীন জয়াবিক্রমা ছিলেন না। তাকে সঙ্গে রাখা হয়েছিল অভিজ্ঞতা অর্জনে। ভাবনায় কোভিড পরিস্থিতিও ছিল। কিন্তু দলের চতুর্থ পছন্দের স্পিনারের হুট করে সুযোগ আসল। অন্য তিন স্পিনারের ফিটনেসে সমস্যা। ফলে পাল্লেকেলেতে কঠিন পরীক্ষায় পড়লেন ২২ বছর বয়সী বাঁহাতি স্পিনার।

তবে নিজের সামর্থ্যের ওপর পূর্ণ বিশ্বাস ছিল তার। বিশ্বাস ছিল লাইন ও লেংথে বল করলে সাফল্য পাবেন। প্রথম ইনিংসে ৬ উইকেট নিয়ে শুরুটা করেছিলেন দুর্দান্ত। তামিম, সাইফ, মুশফিক, লিটনরা তার নিখুঁত বোলিংয়ের শিকার। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের নড়বড়ে ব্যাটিং আক্রমণে আবার তার হানা। এবার সাইফ, শান্ত, লিটন, মিরাজ ও রাহীর উইকেট নিয়ে ম্যাচে ১১ উইকেটের স্বাদ পান জয়াবিক্রমা।

ম্যাচসেরার পুরস্কার পাওয়া এ স্পিনার বলেন,‘অভিষেক ম্যাচ কিছুটা হলেও চাপ ছিল আমার ওপর। কিন্তু অধিনায়ক ও সিনিয়র খেলোয়াড়রা আমাকে অনেক সাহায্য করেছে। নিজের পরিকল্পনামতো বোলিংয়ে সাফল্য পেয়েছি।’

তরুণ স্পিনারের বোলিং কিংবদন্তি রঙ্গনা হেরাথের সঙ্গে তালুনা করে শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুনারত্নে বলেন,‘সে তার কাজ শতভাগ করেছে। খুব সহজেই সাফল্য পেয়েছে। সে সঠিক জায়গায় বল পিচ করাতে পারছে। আমরা এই কাজটা করতে দেখেছি রঙ্গনা হেরাথকে। তিনি ব্যাটসম্যানদের খেলার সুযোগ করে দিতো এবং তাতে উইকেটের সুযোগ তৈরি হতো। আপনি যখন এ পর্যায়ের ক্রিকেট খেলবেন তখন আপনাকে লাইন ও লেংথ ধরে রাখতে হবে। এটাই তার সাফল্যের রহস্য।’

ঢাকা/ইয়াসিন/রিয়াদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়