ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

নির্মাণ স্কুল ক্রিকেটের স্বপ্নদ্রষ্টা কে জেড ইসলাম আর নেই

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৭, ৩ মে ২০২১   আপডেট: ১৯:৪৬, ৩ মে ২০২১
নির্মাণ স্কুল ক্রিকেটের স্বপ্নদ্রষ্টা কে জেড ইসলাম আর নেই

নির্মাণ ইন্টারন্যাশনালের চেয়ারম্যান কামাল জিয়াউল ইসলাম

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সাবেক সভাপতি ও নির্মাণ ইন্টারন্যাশনালের চেয়ারম্যান কামাল জিয়াউল ইসলাম (কে জেড ইসলাম) আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না…)। সোমবার (৩ মে) বিকালে নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৬ বছর।

বিসিবির চতুর্থ সভাপতি হিসেবে ১৯৮৩ সালে দায়িত্ব গ্রহণ করেন কে জেড ইসলাম, ছিলেন চার বছর। এছাড়া সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন আরও দুই বছর।

তার আমলেই বাংলাদেশে প্রবর্তিত হয় স্কুল ক্রিকেট। নিজের প্রতিষ্ঠান ‘নির্মাণ’ এর পৃষ্ঠপোষকতায় স্কুল ক্রিকেট প্রবর্তন করে পর্যায়ক্রমে তা ছড়িয়ে দেন সারা দেশে। বাংলাদেশের ক্রিকেটে নির্মাণ স্কুল ক্রিকেট হয়ে আছে দারুণ এক মাইলফলক। দেশে ক্রিকেটারের মূল জোগান ছিল সেটিই।

আমিনুল ইসলাম, খালেদ মাহমুদসহ একসময় দেশের প্রায় সব শীর্ষ ক্রিকেটারের প্রতিযোগিতামূলক ক্রিকেটে হাতেখড়ি ছিল নির্মাণ স্কুল ক্রিকেট দিয়ে।

বাংলাদেশের ক্রিকেটের উন্নয়নে এককথায় কে জেড ইসলামের অবদান অনেক। ক্রীড়া এই সংগঠক লিখেছেন আত্মজীবনীমূলক বই ‘ক্রিকেটের নির্মাণ’।

কে জেড ইসলামের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। মঙ্গলবার বিসিবি তাদের পতাকা অর্ধনমিত রাখবে বলে জানানো হয়েছে।

সাবেক বোর্ড প্রধানের মৃত্যুতে শোক জানিয়ে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেছেন, ‘তিনি ছিলেন অগ্রপথিক এবং তার দর্শন ও বিশ্বাসের কারণে তার প্রতি আজীবন কৃতজ্ঞ থাকবে বাংলাদেশের ক্রিকেট। ক্রিকেট পেশাদার জায়গায় পৌঁছানোরও অনেক আগে তিনি নির্মাণ স্কুল টুর্নামেন্ট দিয়ে বয়সভিত্তিক ক্রিকেটকে উৎসাহিত করেছিলেন। তার মতো চমৎকার ব্যক্তিত্বের কারণে অনেক খেলোয়াড় এখন ক্রিকেটার হওয়ার স্বপ্ন দেখে এবং দেশের প্রত্যেক কোণায় ক্রিকেট পৌঁছে গেছে। বোর্ডের পক্ষ থেকে আমি কে জেড ইসলামের পরিবারের প্রতি গভীর শোক ও সমবেদনা প্রকাশ করছি।’

ঢাকা/ইয়াসিন/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়