ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

পাওয়ার হিটিং আর ফিল্ডিংয়ে শেষ অনুশীলনের প্রথম পর্ব

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৬, ৯ মে ২০২১  
পাওয়ার হিটিং আর ফিল্ডিংয়ে শেষ অনুশীলনের প্রথম পর্ব

বাংলাদেশের তরুণ ক্রিকেটার আফিফ হোসেন ধ্রুব জানান, তারা ফিল্ডিংয়ে আর ভুল করতে চান না। বরাবরের মতো সেই ছাপ দেখা গেছে শ্রীলঙ্কা সিরিজকে কেন্দ্র করে চলা অনুশীলনের প্রথম ধাপের শেষ দিনে।

রোববার (৯ মে) অনুশীলনে ছিলেন প্রায় পুরো দলই। হোম কোয়ারেন্টাইন পর্ব শেষে মাঠে ফেরেন শ্রীলঙ্কা ফেরত ক্রিকেটার ও কোচিং স্টাফরা।  মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে পাক্কা ৪৫ মিনিট ক্রিকেটারর ছিলেন ক্যাচ প্র্যাকটিসে।

এই ক্যাচ মিস যে সর্বশেষ দুই সিরিজে বাংলাদেশকে ডুবিয়েছে। নিউ জিল্যান্ডের মাটিতে বাজে ফিল্ডিংয়ের কারণে হাত ফসকে গেছে ম্যাচ। পড়েছে একের পর এক ক্যাচ। নিউ জিল্যান্ড থেকে শ্রীলঙ্কা; পরিবর্তন হয়েছে দেশ, পরিবর্তন হয়েছে ফরম্যাট, শুধু পরিবর্তন হয়নি ফিল্ডিংয়ের।

এবার পরীক্ষা ঘরের মাটিতেই, প্রতিপক্ষ শ্রীলঙ্কা। আগের কথা ভেবে ফিল্ডিং নিয়ে এবার বেশ গুরুত্ব দিচ্ছেন আফিফ। চান না একই ভুল আর করতে। ফিল্ডিংয়ের গুরুত্বের কথা বলেছেন খালেদ মাহমুদ সুজন। তিনি সর্বশেষ শ্রীলঙ্কা সিরিজে বাংলাদেশের টিম লিডার ছিলেন। আজ তিনিও ছিলেন অনুশীলনে। সুজন বলেন,  ‘ফিল্ডিং তো আমাদের নিয়মিত চর্চার একটা ব্যাপার। নিজের ইচ্ছারও ব্যাপার আছে যে আমি কতটুকু কষ্ট করতে পারি। ফিল্ডিংতো প্রতিদিনই হবে সে যাই হোক না কেন, আমার কাছে মনে হয় মানসিক ব্যাপারটা গুরুত্বপূর্ণ। আমি বিশ্বাস করি তারা  চেষ্টা করছে, ভালো করার জন্য মুখিয়ে আছে তারা।’

২ মে থেকে শুরু হওয়া অনুশীনের প্রথম দিন থেকে মাঠে ছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ-আফিফসহ ১৩ জন। আজ যোগ দিয়েছেন শ্রীলঙ্কা ফেরত মুশফিকুর রহিম-লিটন দাসসহ ৬ জন। তাদের জন্য অনুশীলন ঐচ্ছিক হওয়ায় মাঠে দেখা যায়নি তামিম ইকবাল-শরিফুল ইসলামকে।

তামিম ঢাকায় অবস্থান করলেও শরিফুল আছেন তার গ্রামের বাড়িতে। রাইজিংবিডিকে মুঠোফোনে তিনি জানালেন অনুশীলনে যোগ দেবেন ঈদের পরে। এখন বাসাতেই সময় কাটাচ্ছেন।

সোমবার (১০ মে) থেকে ১৭ মে পর্যন্ত ঈদের ছুটি কাটাবেন ক্রিকেটাররা। তবে রাখা হয়েছে ঐচ্ছিক অনুশীলন। যাদের ইচ্ছা তারা অংশ নিতে পারবেন। ১৮ মে থেকে আবার শুরু হবে আনুষ্ঠানিক অনুশীলন। ১৬ মে শ্রীলঙ্কা আসবে ঢাকায়। তিন দিন কোয়ারেন্টাইনের পর শুরু হবে তাদের অনুশীলন পর্ব। সিরিজ শুরু হবে ২৩ মে থেকে। শেষ হবে ২৮ মে। মাঝে একটি খেলা হবে ২৫ মে। দিবারাত্রির এই খেলাগুলো হবে মিরপুরেই।

সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান অনুশীলনে নেই কোয়ারেন্টাইনে থাকায়। সাকিব পর পর দুই টেস্টে নেগেটিভ হয়েছেন। মোস্তাফিজ এক টেস্টে নেগেটিভ হয়েছেন, এখন আছেন আরেক টেস্টের ফলের অপেক্ষায়। অনুশীলনের দ্বিতীয় পর্বের শুরু থেকে তাদের দেখা যেতে পারে মাঠে।

নিউ জিল্যান্ডের মাটিতে তিন ওয়ানডেতে হেরেছে বাংলাদেশ। টি-টোয়েন্টি সিরিজেও একই ফল। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টে সিরিজ হার। প্রাপ্তি প্রথম টেস্টে ড্র। এবার ঘরের মাঠের পরীক্ষায় সহজে ছাড় দেবে না বাংলাদেশ। সিরিজ শুরুর আগে লম্বা সময় ধরে অনুশীলন ইঙ্গিত করে এটাই।

শুরুর দিন থেকে নিজেকে ঝালিয়ে নিচ্ছেন মাহমুদউল্লাহ-মোসাদ্দেকরা। নিউ জিল্যান্ডে দুজনেই ইনজুরিতে ভুগেছিলেন। আপাতত চোটমুক্ত দুই ক্রিকেটার অনুশীলনে ছিলেন উদ্দীপ্ত। অনুশীলনের প্রথম দিন থেকে ধীরে ধীরে পাওয়ার হিটিংয়ে মনোযোগ দিয়েছেন। তাইতো মিরপুরের সেন্ট্রাল উইকেটে নেটের মধ্যে ব্যাটিং করার সময় বাউন্ডারি লাইনে দাঁড়িয়ে ছিলেন গ্রাউন্ড স্টাফরা। সৌম্য সরকার-মোসাদ্দেককেও দেখা গেছে একই ভূমিকায়।

দীর্ঘ দিন পর দলে ফেরা ইমরুল কায়েস অনুশীলনে ছিলেন তেজোদীপ্ত। নেট প্র্যাকটিসে তার ব্যাটে ফুটেছে শটের ফুলঝুরি। প্রাথমিক দলে থাকা আফিফ-নাঈম শেখদেরও দেখা গেছে একই ভূমিকায়। ব্যাট-বলে সমানতালে অনুশীলন করে গেছেন মোহাম্মদ সাইফউদ্দিন। ব্যাটিংয়ের পাশাপাশি তার বাড়তি মনোযোগ বোলিংয়ে। নেটে মাহমুদউল্লাহ-ইমরুলদের হাত ঘুরিয়েছেন শেখ মাহেদী ও আমিনুল ইসলাম বিপ্লব।

আজ অনুশীলনে ফিরেই ক্যাচ প্র্যাকটিসের পর সেন্ট্রাল উইকেটের নেটে ব্যাট হাতে নেমে যান মুশফিক। তার সঙ্গে একই নেটে ছিলেন মোসাদ্দেক। মুশফিক রয়ে সয়ে খেলা শুরু করলেও ধীরে ধীরে তার হাত খুলতে থাকে। আর মোসাদ্দেক ব্যাটিংয়ের সুযোগ পেয়েই গালিতে খেলেন এক দারুণ শট। পাশের নেটে মাহমুদউল্লাহ তুলেছেন ঝড়। তাসকিন আহমেদ ঝালিয়ে নিজেকে নিয়েছেন বল হাতে। 

সিরিজ শুরুর বেশ কদিন আগে অনুশীলন শুরু করেছেন ক্রিকেটাররা। এটা তাদের জন্য প্রাপ্তি জানিয়েছেন আফিফ, ‘একটা সিরিজের আগে এভাবে দীর্ঘ সময় ধরে আমরা অনুশীলন করতে পারছি, এটা অবশ্যই একটা ভালো দিক। অবশ্যই এটা আমাদের খুব দরকার ছিল। যেটা সিরিজের আগে আমাদের প্রস্তুতিতে খুব সাহায্য করছে।’

পাওয়ার হিটিং আর ফিল্ডিংয়ে মহড়ায় শেষ হয়েছে অনুশীলনের প্রথম ধাপ। ঈদের পর পরিবারের সঙ্গে ছুটি কাটিয়ে নিজেদের আরও চাঙ্গা করে ফিরবেন মাঠে। অনুশীলনের এই শিক্ষা মূল খেলায় কী কাজে লাগাতে পারবেন মাহমুদউল্লাহরা? আফিফদের হাত ফসকে আর পড়বে না তো ক্যাচ? এ জন্য অপেক্ষা করতে হবে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠের লড়াই শুরু পর্যন্ত।

ঢাকা/রিয়াদ/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়