ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘প্রতিপক্ষ বড় খেলোয়াড় মনে করে, যা আমাকে ভালো করতে উদ্বুদ্ধ করে’

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৬, ২৮ মে ২০২১   আপডেট: ২১:৫৪, ২৮ মে ২০২১
‘প্রতিপক্ষ বড় খেলোয়াড় মনে করে, যা আমাকে ভালো করতে উদ্বুদ্ধ করে’

শ্রীলঙ্কার বিপক্ষে তিন ওয়ানডেতে ২৩৭ রান করে সিরিজ সেরার পুরস্কার পেয়েছেন মুশফিকুর রহিম। এর আগে আরও চারবার সিরিজ সেরা হয়েছেন উইকেট রক্ষক ব্যাটসম্যান। কিন্তু এবারই মুশফিক ছাড়িয়ে গেছেন আগের সব পারফরম্যান্স। 

২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫ ম্যাচে ২০৪ রান করে প্রথম সিরিজ সেরার পুরস্কার পেয়েছিলেন মুশফিক। পরের তিন বছরে তার শোকেসে উঠে আরও একই পুরস্কার। ২০১৩ সালে নিউ জিল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচে ১২৩, ২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচে ২১৩ এবং ২০১৫ সালে একই প্রতিপক্ষের বিপক্ষে ৩ ম্যাচে ১৫৬ রান করে মুশফিক এ পুরস্কার পেয়েছিলেন। এবার নিজেকে ছাড়িয়ে প্রাপ্তির ষোলোকলা পূর্ণ করেছেন। 

দিনকে দিন মুশফিক হয়েছেন পরিণত। এবারের পারফরম্যান্সই তার প্রমাণ। নিজেকে ছাড়িয়ে যাওয়ার লক্ষ্য নিয়ে সব সময় মাঠে নামেন। কখনো সফল হন। কখনো হন না। তাতে আক্ষেপ থাকলেও নিজেকে আরও নতুন করে শাণিত করেন। 

২-১ ব্যবধানে সিরিজ জিতেছে বাংলাদেশ। প্রথম দুই ম্যাচ জিতে সিরিজ জিতলেও শেষ ম্যাচে ৯৭ রানে হারের লজ্জা পেয়েছে দল। সিরিজ নিয়ে মুশফিকের মূল্যায়ন, ‘আমি মনে করি ছেলেরা দারুণ কাজ করেছে। এ সিরিজের জন্য কঠোর পরিশ্রম করেছে। শেষ কয়েক মাস আমরা ভালো ক্রিকেট খেলিনি। আমরা প্রথম দুই ম্যাচের নিজেদের পরিকল্পনা ভালোভাবে কাজে লাগিয়েছি। দূর্ভাগ্যজনকভাবে শেষটা রাঙাতে পারিনি।’

নিজের পারফরম্যান্স নিয়ে মুশফিক বলেন, ‘আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ বছরের বেশি সময় কাটানোর পর আপনার দায়িত্ব দেশের হয়ে যতটা সম্ভব অবদান রাখা। প্রত্যেক ম্যাচে রান করা। শ্রীলঙ্কা মোটেও সহজ প্রতিপক্ষ ছিল না। তারা কখনোই হাল ছাড়ে না। ফিরে আসতে জানে। আমি চাপ নিতে পছন্দ করি। যখন-ই চাপ থাকে বা প্রত্যাশা থাকে আমি নিজেকে শান্ত রাখার চেষ্টা করি। আমি জানি, প্রতিপক্ষকে আমাকে বড় খেলোয়াড় হিসেবে মূল্যায়ন করে। এটা আমাকে ভালো করতে উদ্বুদ্ধ করে।’

ঢাকা/ইয়াসিন 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়